The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৩, ০১ পৌষ ১৪২০, ১১ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ ভিকারুন নিসা নূন স্কুলের ভর্তি লটারি ২০, ২১ ও ২২ ডিসেম্বর | জয়পুরহাটে সংঘর্ষে নিহত ৩ | ভোট হচ্ছে ১৪৬ আসনে, প্রতিদ্বন্দ্বিতায় ৩৮৭ জন | সংবিধান অনুযায়ী নির্বাচন: পররাষ্ট্রমন্ত্রী | লক্ষ্মীপুরে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা | নির্বাচন নিয়ে তামাশা নজীরবিহীন : কাজী জাফর | ব্যারিস্টার আনিসুলের বাড়িতে ককটেল হামলা | ১৬ ডিসেম্বরের পর থেকে পাল্টা আঘাত : হানিফ | বিএনপি আসলে এপ্রিলে নির্বাচন : আনন্দবাজার পত্রিকা | সিলেটের কানাইঘটে যুবলীগ নেতা খুন | মিরপুরে পুলিশ খুন, স্ত্রী গ্রেফতার | লালমনিরহাটে সংঘর্ষে উপজেলা শিবির সভাপতিসহ নিহত ৪

নিজের পায়ে নিজে কুড়াল মারা ভাল নহে

বাংলাদেশে সহিংসতা, নাশকতা ও নৃশংসতা দিন দিন বাড়িয়াই চলিয়াছে। এখন এমন পরিস্থিতি দাঁড়াইয়াছে যে, হরতাল বা অবরোধের ন্যায় কর্মসূচি না থাকিলেও দেশ জুড়িয়া তাণ্ডবলীলা সংঘটিত হইতেছে। ইহাতে দেশবাসী যারপরনাই উদ্বেগ ও উত্কণ্ঠার মধ্যে রহিয়াছেন। গাড়ি ভাঙচুর ও যানবাহনে আগুন দেওয়া ছাড়াও সহিংসতায় নূতন নূতন মাত্রা যোগ হইতেছে। ক্রমেই হামলার লক্ষ্যবস্তু হইয়া উঠিতেছে পুলিশ ফাঁড়ি ও থানা, বিভিন্ন সরকারি কার্যালয়, বিচারপতি হইতে শুরু করিয়া রাজনৈতিক নেতা-কর্মীর বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান, দলীয় কার্যালয় প্রভৃতি। গত এক-দুইদিনেই ২০টি জেলাকে বিচ্ছিন্ন করা হইয়াছে। সড়ক-মহাসড়কে নির্বিচারে গাছ কাটিয়া, কোন কোন স্থানে সড়ক কাটিয়া দিয়া বা বেইলি সেতুর পাটাতন খুলিয়া নিয়া বন্ধ করিয়া দেওয়া হইয়াছে যোগাযোগ ব্যবস্থা। শুধু তাহাই নহে, কোন কোন অঞ্চলে কাটিয়া দেওয়া হইতেছে টেলি যোগাযোগের লাইনও। রাস্তার গাড়ি-ঘোড়া তো বটে, এমনকি ডিপোতে রাখা গাড়িতেও অগ্নিসংযোগ করা হইতেছে। সেই সঙ্গে যথারীতি চলিতেছে খুন-খারাবি। রাজনৈতিক সহিংসতায় এখন প্রতিদিন কোন না কোন মায়ের বুক খালি হইতেছে।

উপরোক্ত তাণ্ডব ও নাশকতায় জামায়াতে ইসলামী ও তাহাদের সমর্থিত ছাত্র সংগঠন ইসলামী ছাত্রশিবির অগ্রণি ভূমিকা পালন করিয়া যাইতেছে বলিয়া অভিযোগ উঠিয়াছে। বিশেষত অভিযোগের অঙ্গুলি ছাত্রসংগঠনটির দিকেই বেশি উত্তোলিত হইতেছে। একবার ভুলক্রমে বা অসাবধানতা বশত মার্কিন দূতাবাসের গাড়িতে হামলার পর এই সংগঠনটি নিজ দায়-দায়িত্ব স্বীকার করিয়া নেয়। এমনকি এইজন্য ক্ষতিপূরণ দেওয়ারও প্রতিশ্রুতি দেয়। ইহাতে সংগঠনটির শুভ বুদ্ধির পরিচয় পাওয়া যায়। কিন্তু এখন বিভিন্ন সহিংসতা যখন ঘটিয়া চলিয়াছে অবিরত এবং পত্র-পত্রিকায় তাহাদের অভিযুক্ত করা হইতেছে, তখন তাহারা ইহার কোন প্রতিবাদ করিতেছেন না। ইহাতে তাহাদের সংশ্লিষ্টতার ব্যাপারে আর কোন সন্দেহের অবকাশ থাকিতেছে না। বলাবাহুল্য, এইসব অপকর্মের ধরন ও প্রক্রিয়া বলিয়া দিতেছে ইহা সন্ত্রাসী কর্মকাণ্ড। অথচ তাহাদের এই ভাবমূর্তি আগে এতটা বিপর্যয়কর ছিল বলিয়া মনে হয় না।

আমরা জানি, জামায়াতে ইসলামী ভারতীয় উপমহাদেশের অন্যতম একটি প্রাচীন ও ঐতিহ্যবাহী দল। ১৯৪১ সালের ২৬ আগস্ট মাওলানা আবুল আলা মওদুদীর নেতৃত্বে এই দলটি প্রতিষ্ঠিত হয় যাহার অনুসারীরা ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের রাজনীতিতেও সক্রিয়। পশ্চিমা বিশ্ব বরাবরই বাংলাদেশের সর্ব বৃহত্ এই ইসলামী সংগঠনটিকে মডারেট ইসলামী দল বলিয়াই বিবেচনা করিয়া আসিতেছে। কেননা গণতান্ত্রিক ব্যবস্থায় তাহাদের খাপ খাইয়া চলিবার বিষয়টি আজ সর্বজনবিদিত। কিন্তু সহিংসতার বর্তমান ধারা অব্যাহত থাকিলে কখনও কেহ যদি তাহাদের সন্ত্রাসী দল হিসাবে আখ্যায়িত করে, তাহা হইলে তাহাতে অবাক হইবার কিছু থাকিবে না। একটি গণতান্ত্রিক দল নিয়মতান্ত্রিক উপায়েই আন্দোলন করিয়া থাকে। কোন কারণে ও আবেগবশত তাহাদের হঠকারিতার পরিচয় দেওয়ার কোন অবকাশ নাই। এইসব ধ্বংসাত্মক কর্মকাণ্ডের মাধ্যমে নিজেদের ভাবমূর্তি ক্ষুণ্ন করা ও দেশি-বিদেশি শুভাকাঙ্ক্ষীদের মর্মাহত করা নিজেদের পায়ে নিজেদেরই কুড়াল মারার শামিল। ইহা তাহাদের জন্য আত্মঘাতীমূলকও। তাহাছাড়া বাকি বিশ্বকে বোকা মনে করিবারও কোন কারণ নাই। যদি কেহ কোন কারণে বিক্ষুব্ধ হন, তাহা হইলে তাহাদের সেই ক্ষোভ প্রকাশেও ন্যায়সংগত ও সুস্থ-স্বাভাবিক পথ অবলম্বন করাই বাঞ্ছনীয়। জনমনে বিরূপ প্রভাব ফেলিতে পারে এমন কর্মকাণ্ড ও কর্মসূচি হইতে সংযত থাকাই সকল রাজনৈতিক দলের উচিত বলিয়া আমরা মনে করি।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
দলের পক্ষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, 'নাটক করার জন্যই আওয়ামী লীগ সংলাপ চালিয়ে যাচ্ছে'। আপনিও কি তাই মনে করেন?
9 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ১৭
ফজর৪:৩০
যোহর১১:৫৪
আসর৪:১৮
মাগরিব৬:০৪
এশা৭:১৭
সূর্যোদয় - ৫:৪৫সূর্যাস্ত - ০৫:৫৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :