The Daily Ittefaq
ঢাকা, রবিবার ১৬ ডিসেম্বর ২০১২, ২ পৌষ ১৪১৯, ২ সফর ১৪৩৪
সর্বশেষ সংবাদ বিনম্র শ্রদ্ধায় স্মৃতিসৌধে লাখো মানুষ

মু খো মু খি

শরত্চন্দ্র বেঁচে থাকলে সঞ্জয়লীলার বিরুদ্ধে মামলা করতেন

এ দেশে মুক্তিযুদ্ধোত্তর প্রথম মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র নির্মাণ করেন খ্যাতিমান চলচ্চিত্রকার চাষী নজরুল ইসলাম। মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র মান ও ব্যাপকতায় যে ছবিটিকে এখন অবধি কেউ ছাড়িয়ে যেতে পারেননি। সেই ছবির নাম 'ওরা এগারজন'। আজকের এই বিজয় দিবস উপলক্ষে তাই কালজয়ী চলচ্চিত্র 'ওরা এগারজন'সহ সাম্প্রতিক কাজ নিয়ে কথা বলেছেন ছবিটির নির্মাতা চাষী নজরুল ইসলাম। সাক্ষাত্কার নিয়েছেন তারিফ সৈয়দ

তারিফ সৈয়দ

ঠিক কী ভেবে 'ওরা এগারজন' ছবিটি নির্মাণের উদ্যোগ নিয়েছিলেন?

কোনো কিছু ভেবে না। স্রেফ দেশপ্রেম থেকে কাজ করেছিলাম। আমি সেই কাঁচা আবেগটাকে ধরে রাখার জন্যই ছবিটি নির্মাণ করি। এটাকে একদিকে চলচ্চিত্র বলা যায়, অন্যদিকে বলতে পারেন মুক্তিযুদ্ধের দলিল। সবচেয়ে বড় ব্যাপার হলো এই ছবিতে সেই অর্থে প্রফেশনাল কোনো অভিনেতা অভিনয় করেননি। যারা সক্রিয়ভাবে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন। তারাই এ ছবিতে নিজেদের চরিত্রটি ক্যামেরার সামনে শুধু বলেছেন।

আপনার কী মনে হয়, স্বাধীনতার এত বছর পরও আপনার ছবিটির সমান্তরালে এত ব্যাপকতা নিয়ে অন্য কোনো ছবি নির্মাণ হয়েছে?

আমার কথা না। এটা বিশ্লেষকেরাই বলেন যে, মুক্তিযুদ্ধকে প্রচ্ছন্নভাবে রেখে ছবি নির্মিত হয়েছে। কিন্তু মুক্তিযুদ্ধের ছবি একটাই। তবে আমার মনে হয় 'ওরা এগারজন' ছবিটি আর কেউ নির্মাণ করতে পারবে না। কারণ তখন যে অস্ত্রগুলো আমরা ব্যবহার করেছি, সেগুলোর সবকিছুই তো একেবারে যুদ্ধের মূল অস্ত্র আর গোলাবারুদ ছিল। আমরা যে ফায়ারিং করেছি, সেও একেবারে আসল যুদ্ধের সময় যা ব্যবহার করা হতো। হ্যাঁ আমি স্বীকার করছি, প্রযুক্তি বেড়েছে, কিন্তু এই প্রজন্ম যেমন প্রচ্ছন্নভাবে মুক্তিযুদ্ধকে ধরতে চেষ্টা করে, সেইভাবে 'ওরা এগারজন'-এর মতো চলচ্চিত্র নির্মাণ সত্যিই এখনকার জন্য কঠিন কাজ।

তরুণ চলচ্চিত্র নির্মাতাদের ক্ষেত্রে আপনার আশাবাদটা কেমন—এখনকার তরুণ চলচ্চিত্রকাররাও তো দেশের ছবি বা মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র নির্মাণ করছে?

হ্যাঁ, করছে। কিন্তু এটা সবার মাথায় থাকা উচিত যে, মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র আর মুক্তিযুদ্ধের চলচ্চিত্র এক নয়। আমি মনে করি, বড় ক্যানভাসে আরও এ ধারার চলচ্চিত্র নির্মাণ করা উচিত। শুধু পুরস্কারের লোভ না বা বিদেশি ফেস্টিভ্যালে প্রদর্শনের জন্য না, নিজের দেশপ্রেম থেকে এ ধারার চলচ্চিত্র নির্মাণ করা উচিত।

বর্তমান নির্মাতাদের ডিজিটাল ছবি বানানো প্রসঙ্গে আপনার মতামত কী?

আমার তো এই ডিজিটাল শব্দেই আপত্তি আছে। একজন সাধারণ দর্শক ডিজিটাল-অ্যানালগ দেখতে কিন্তু হলে যায় না। ভালো গল্প, ফাইটিং, নাচ গান পেলেই তারা খুশি। কিন্তু এখনকার নির্মাতারা এই ডিজিটাল শব্দের স্টান্ট ব্যবহার করে পুরো বিষয়টা আরও নেতিবাচক করে ফেলছে। কারণ কোন মাধ্যমে ছবির শুটিং করা হলো সেটা দর্শকের জেনে কী হবে! সে তো তা জানতেও চায় না। কিন্তু যখন ডিজিটাল বলে মাইকিং করা হচ্ছে। তখন দেখছে এ-তো সেই প্রায় একই ধারার। গল্পের দুর্বলতা তো ডিজিটাল দিয়ে কমানো যাবে না। তাই ডিজিটাল শব্দ ব্যবহার করে দর্শকদের আরও হতাশ করা হচ্ছে।

এবারে আপনার মুক্তি প্রতীক্ষিত 'দেবদাস'-এর কথা শুনতে চাই।

আশা করছি, 'দেবদাস' ছবিটি আগামী ভালোবাসা দিবস উপলক্ষে মুক্তি পাবে।

আপনার আগের 'দেবদাস' আর এবারের 'দেবদাস'-এর পার্থক্য কী থাকছে?

না গল্পে, প্রেক্ষাপটে কোনো পার্থক্য নেই। আমি সঞ্জয়লীলা বানশালীর মতো 'দেবদাস'-এর বিকৃতি করিনি, করতেও চাই না। আমি মনে করি, শরত্চন্দ্র বেঁচে থাকলে সঞ্জয়লীলার বিরুদ্ধে মামলা করতেন। আমি কোনো রকম বিকৃতি ছাড়াই পরিচ্ছন্ন 'দেবদাস' করেছি। পাত্র-পাত্রীর পরিবর্তন হয়েছে এবং নির্মাণশৈলীতে তো অবশ্যই। পরিপূর্ণ বাংলা সংস্কৃতির ছবি।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সিপিবি-বাসদের হরতাল কর্মসূচির প্রতিবাদে ১২টি ইসলামি দলের হরতাল আহ্বান যথার্থ হয়েছে বলে মনে করেন?
1 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ১৮
ফজর৩:৫৬
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৫১
এশা৮:১৩
সূর্যোদয় - ৫:২১সূর্যাস্ত - ০৬:৪৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :