The Daily Ittefaq
ঢাকা, রবিবার ১৬ ডিসেম্বর ২০১২, ২ পৌষ ১৪১৯, ২ সফর ১৪৩৪
সর্বশেষ সংবাদ বিনম্র শ্রদ্ধায় স্মৃতিসৌধে লাখো মানুষ

সৃ জ ন শী ল ক র্না র

সৃজনশীল প্রশ্নোত্তর অনুশীলন

এসএসসি পরীক্ষার প্রস্তুতি

প্রিয় শিক্ষার্থীরা, Srijonshil.com রচিত সৃজনশীল লেসনে তোমাদের স্বাগতম। আজ আমরা গত রবিবারে প্রকাশিত সৃজনশীল প্রশ্নটির নমুনা উত্তর আলোচনা করবো এবং সেই সাথে নবম দশম শ্রেণির পরীক্ষার্থীদের অনুশীলনের জন্য জীববিজ্ঞান বিষয়ের একটি সৃজনশীল প্রশ্ন প্রকাশ করবো। এই লেসনটি তোমরা একযোগে পাবে www.Srijonshil.com ওয়েবসাইট ও তোমাদের পছন্দের দৈনিক ইত্তেফাকের অনুশীলন পাতায়।

আজকের সৃজনশীল প্রশ্ন ও উত্তর (রসায়নবিজ্ঞান)

নিচের উদ্দীপকটি পড়ো ও প্রশ্নগুলোর উত্তর দাওঃ

নিচের উদ্দীপকটি পড়ো এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ

করিম সাহেব একদিন তার ছেলেকে বিভিন্ন প্রকারের রাসায়নিক বিক্রিয়ার উদাহরণ দিতে গিয়ে বললেন, "একটি রাসায়নিক বিক্রিয়া একই সাথে বিভিন্ন শ্রেণীর রাসায়নিক বিক্রিয়ার উদাহরণ হতে পারে।" তিনি এটি বুঝাতে গিয়ে নিচের রাসায়নিক বিক্রিয়াটি উল্লেখ করলেনঃ

NaOH + H2CO3 —> Na2CO3 + H2O

ক. রাসায়নিক পরিবর্তন কাকে বলে?

খ. 'কঠিন আয়োডিনকে তাপে বাষ্প করা' কী ধরনের পরিবর্তন - ব্যাখ্যা করো।

গ. করিম সাহেবের উল্লেখিত রাসায়নিক সমীকরণটির সমতা সাধন করো।

ঘ. করিম সাহেবের উল্লেখিত উদাহরণটি দিয়ে তার উক্তিটি বিশ্লেষণ করো।

নিচের উদ্দীপকটি পড়ো এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ

করিম সাহেব একদিন তার ছেলেকে বিভিন্ন প্রকারের রাসায়নিক বিক্রিয়ার উদাহরণ দিতে গিয়ে বললেন, "একটি রাসায়নিক বিক্রিয়া একই সাথে বিভিন্ন শ্রেণীর রাসায়নিক বিক্রিয়ার উদাহরণ হতে পারে।" তিনি এটি বুঝাতে গিয়ে নিচের রাসায়নিক বিক্রিয়াটি উল্লেখ করলেনঃ

NaOH + H2CO3 —> Na2CO3 + H2O

ক. রাসায়নিক পরিবর্তন কাকে বলে?

খ. 'কঠিন আয়োডিনকে তাপে বাষ্প করা' কী ধরনের পরিবর্তন - ব্যাখ্যা করো।

গ. করিম সাহেবের উল্লেখিত রাসায়নিক সমীকরণটির সমতা সাধন করো।

ঘ. করিম সাহেবের উল্লেখিত উদাহরণটি দিয়ে তার উক্তিটি বিশ্লেষণ করো।

নমুনা উত্তর

ক. যে পরিবর্তনের ফলে পদার্থের মূল গঠনের পরিবর্তন ঘটে এবং এক প্রকার পদার্থ অন্য প্রকার পদার্থে পরিণত হয় তাকে রাসায়নিক পরিবর্তন বলে।

খ. আমরা জানি, যে পরিবর্তনের ফলে পদার্থের মূল গঠনের কোনো পরিবর্তন হয় না, শুধু বাইরের অবস্থার পরিবর্তন ঘটে তাকে ভৌত পরিবর্তন বলে। ভৌত পরিবর্তন একটি অস্থায়ী পরিবর্তন।

কঠিন আয়োডিনকে তাপ দিলে এটি সরাসরি আয়োডিন বাষ্পে পরিণত হয়। এতে আয়োডিনের মূল গঠনের কোনো পরিবর্তন ঘটে না। এইছাড়া উত্পন্ন আয়োডিন বাষ্পকে ঠান্ডা করলে আবার কঠিন আয়োডিন পাওয়া যাবে। অর্থাত্ এটি একটি অস্থায়ী পরিবর্তন। তাই কঠিন আয়োডিনকে তাপে বাষ্প করা একটি ভৌত পরিবর্তন।

গ. করিম সাহেবের উল্লেখিত রাসায়নিক সমীকরণটি ছিল নিম্নরূপঃ

NaOH + H2CO3 —> Na2CO3 + H2O

এই সমীকরণটির সমতা সাধনে প্রথমেই সবচেয়ে জটিল অণু Na2CO3 (সোডিয়াম কার্বনেট) এর দিকে খেয়াল করি। এইক্ষেত্রে Na (সোডিয়াম) পরমাণুর সংখ্যা দুইটি। কিন্তু সমীকরণটির বামদিকে Na পরমাণু বিদ্যমান শুধুমাত্র NaOH (সোডিয়াম হাইড্রোক্সাইড)-এ এবং এতে Na পরমাণুর সংখ্যা এক। তাই সমীকরণটির বামদিকে নিম্নরূপে দুইটি NaOH অণু নিতে হবে।

2NaOH + H2CO3 —> Na2CO3 + H2O

এখন সমীকরণটির কিছু অংশ সমতাপ্রাপ্ত হয়েছে (সোডিয়াম ও কার্বনের সংখ্যা উভয়দিকে একই হয়েছে)। এক্ষেত্রে সমীকরণটির বামদিকে H (হাইড্রোজেন) এর সংখ্যা চার এবং O (অক্সিজেন) এর সংখ্যা পাঁচ। কিন্তু ডানদিকে H (হাইড্রোজেন) এর সংখ্যা দুই এবং O (অক্সিজেন) এর সংখ্যা চার। এই দুইটি পরমাণুর সংখ্যা উভয়দিকে সমান করতে সমীকরণটির ডানদিকে নিম্নরূপে দুইটি H2O (পানি) অণু নিতে হবে।

2NaOH + H2CO3 —> Na2CO3 + 2H2O

এখন সমীকরণটির উভয়দিকে Na, H, O ও C এর সংখ্যা সমান হয়েছে। তাই বলা যায়, সমীকরটি সমতাপ্রাপ্ত হয়েছে এবং সমতাপ্রাপ্ত সমীকরণটি ইচ্ছে করলে নিম্নরূপেও লেখা যায়ঃ

2NaOH + H2CO3 = Na2CO3 + 2H2O

ঘ. আমরা জানি, যে রাসায়নিক বিক্রিয়ায় দুইটি ভিন্ন যৌগের অণুর মৌল বা মূলকগুলো পরস্পর স্থান বিনিময় করে একাধিক নতুন অণু গঠন করে তাকে দ্বিবিযোজন বা বিনিময় বিক্রিয়া বলে।

করিম সাহেবের উল্লেখিত রাসায়নিক বিক্রিয়াটি হলোঃ

NaOH + H2CO3 —> Na2CO3 + H2O

উক্ত বিক্রিয়াটিতে NaOH (সোডিয়াম হাইড্রোক্সাইড)-এর Na (সোডিয়াম) মৌল ও H2CO3 (কার্বোনিক এসিড)-এর H (হাইড্রোজেন) মৌল পরস্পরের মধ্যে স্থান বিনিময় করে দুইটি নতুন অণু Na2CO3 (সোডিয়াম কার্বনেট) ও H2O (পানি) উত্পন্ন হয়। তাই বলা যায়, করিম সাহেবের উল্লেখিত রাসায়নিক বিক্রিয়াটি একটি দ্বিবিযোজন বিক্রিয়া।

আবার আমরা জানি, যে রাসায়নিক বিক্রিয়ায় একটি এসিড ও একটি ক্ষারকের সংযোগে লবণ ও পানি উত্পন্ন হয় তাকে প্রশমন বিক্রিয়া বলে।

উক্ত বিক্রিয়াটিতে NaOH (সোডিয়াম হাইড্রোক্সাইড) একটি ক্ষারক ও H2CO3 (কার্বোনিক এসিড) একটি এসিড। এবং এদের বিক্রিয়ায় সোডিয়াম কার্বনেট লবণ (Na2CO3) ও পানি (H2O) উত্পন্ন হয়। তাই বলা যায়, করিম সাহেবের উল্লেখিত রাসায়নিক বিক্রিয়াটি একটি প্রশমন বিক্রিয়া।

সুতরাং, করিম সাহেবের উল্লেখিত রাসায়নিক বিক্রিয়াটি একইসাথে একটি দ্বিবিযোজন বিক্রিয়া ও প্রশমন বিক্রিয়া।

তাই বলা যায়, "একটি রাসায়নিক বিক্রিয়া একই সাথে বিভিন্ন শ্রেণীর রাসায়নিক বিক্রিয়ার উদাহরণ হতে পারে।"

আজকের সৃজনশীল প্রশ্ন (জীববিজ্ঞান)

নিচের চিত্রটি লক্ষ করো এবং প্রশ্নগুলোর উত্তর দাওঃ

ক. সুবেরিনযুক্ত কোষপ্রাচীর কোন ধরনের ঝিল্লী?

খ. পানিতে কিসমিস রাখলে ফুলে উঠে কীভাবে, ব্যাখ্যা করো।

গ. প্রদত্ত ক্ষেত্রে সময় পার হওয়ার সাথে সাথে কী পরিবর্তন ঘটবে, চিত্রসহ ব্যাখ্যা করো।

ঘ. যদি টিউবটির BD বাহুর মাঝামাঝি কোনো অংশ একটি বৈষম্যভেদ্য ঝিল্লী দিয়ে আটকিয়ে দেয়া হয়, তবে AB ও CD বাহুতে পানির উচ্চতায় কী রকম পরিবর্তন আসবে, বিশ্লেষণ করো।

প্রিয় শিক্ষার্থীরা, এই প্রশ্নটির সমাধান পাওয়া যাবে www.Srijonshil.com ওয়েবসাইট এবং মঙ্গলবারে দৈনিক ইত্তেফাকে। কিন্তু তোমার জানো, জাতীয়ভাবে নেয়া পরীক্ষাগুলোতে সৃজনশীল প্রশ্ন কখনো কমন পড়বে না। এই ক্ষেত্রে দরকার পর্যাপ্ত অনুশীলন। সুতরাং পরীক্ষায় ভালো করতে হলে এরকম সৃজনশীল প্রশ্নের সমাধান না দেখে নিজেই উত্তর দেয়ার চেষ্টা করো এবং আমাদের দেয়া উত্তরের প্রেক্ষিতে নিজের উত্তরটি যাচাই করো।

তোমাদের মতামত

এই লেসনের ওপর তোমাদের মতামত লিখে পাঠাও নিচের ঠিকানায়

ইমেইল:[email protected]

মোবাইল :01681035797

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সিপিবি-বাসদের হরতাল কর্মসূচির প্রতিবাদে ১২টি ইসলামি দলের হরতাল আহ্বান যথার্থ হয়েছে বলে মনে করেন?
2 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
মে - ২২
ফজর৩:৪৮
যোহর১১:৫৫
আসর৪:৩৪
মাগরিব৬:৪০
এশা৮:০১
সূর্যোদয় - ৫:১২সূর্যাস্ত - ০৬:৩৫
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :