The Daily Ittefaq
ঢাকা, রবিবার ১৬ ডিসেম্বর ২০১২, ২ পৌষ ১৪১৯, ২ সফর ১৪৩৪
সর্বশেষ সংবাদ বিনম্র শ্রদ্ধায় স্মৃতিসৌধে লাখো মানুষ

কৌতূহলময়তিন হরতাল

শামছুদ্দীন আহমেদ

প্রধান বিরোধী দল বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট আগামী ২৬ ডিসেম্বর পর্যন্ত হরতালসহ বড় ধরনের কর্মসূচির ক্ষেত্রে বিরতি দিলেও অন্য কয়েকটি সংগঠনের পৃথক তিনটি কৌতূহল সৃষ্টিকারী হরতাল কর্মসূচি রয়েছে চলতি সপ্তাহে। প্রধান রাজনৈতিক দলগুলোর বাইরে অন্যদের সচরাচর হরতাল কর্মসূচি দিতে খুব একটা দেখা যায় না। যে কারণে চলতি সপ্তাহে ডাকা তিনটি হরতালের রূপ কেমন হয়, রাজপথে যানবাহন চলাচল করবে কিনা, পিকেটিং হবে কিনা, হরতাল আহ্বানকারী সংগঠনগুলোর নেতা-কর্মীরা রাস্তায় মিছিল-সমাবেশ করবেন কিনা কিংবা তারা আদৌ হরতাল কর্মসূচি পালন করতে পারবেন কিনা- এসব নিয়ে এক ধরনের কৌতূহল দেখা দিয়েছে জনমনে।

আগামীকাল ১৭ ডিসেম্বর সোমবার ঢাকায় সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত হরতালের ডাক দিয়েছে 'গড়বো বাংলাদেশ বিপ্লবী দল' ও 'গড়বো বাংলাদেশ পার্টি' নামের দুটি সংগঠন। পরদিন ১৮ ডিসেম্বর মঙ্গলবার দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতালের কর্মসূচি দিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) ও গণতান্ত্রিক বাম মোর্চা। আর ২০ ডিসেম্বর বৃহস্পতিবার সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করেছে ধর্মভিত্তিক কয়েকটি দলের জোট- ইসলামী ও সমমনা ১২ দল।

যেসব দাবিতে এই তিনটি হরতাল ডাকা হয়েছে তাতেও রয়েছে বৈচিত্র্য, রয়েছে পাল্টা হরতালের ঘটনা। 'গড়বো বাংলাদেশ বিপ্লবী দল' ও 'গড়বো বাংলাদেশ পার্টি' আগামীকাল হরতাল ডেকেছে রাজনীতি থেকে শেখ হাসিনা ও খালেদা জিয়ার অবসর গ্রহণের দাবিতে। আর জামায়াতে ইসলামীসহ সকল সামপ্রদায়িক রাজনৈতিক দল নিষিদ্ধ এবং একাত্তরের মানবতা বিরোধী অপরাধের বিচার কাজ দ্রুত শেষ করার দাবিতে ১৮ ডিসেম্বর হরতাল কর্মসূচি দিয়েছে সিপিবি, বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চা। আর ইসলামী সমমনা ১২ দল ২০ ডিসেম্বর হরতাল ডেকেছে কমিউনিস্টদের কথিত 'অপতত্পরতা' বন্ধের দাবিতে। অর্থাত্ ১২ দলের হরতাল কার্যত সিপিবির বিরুদ্ধে।

জামায়াতে ইসলামীসহ সকল সামপ্রদায়িক রাজনৈতিক দল নিষিদ্ধ, একাত্তরের মানবতা বিরোধী অপরাধের বিচার কাজ দ্রুত শেষ এবং জনজীবনে বিরাজমান নানা সমস্যা দূর করার দাবিতে সিপিবি, বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চা ১৮ ডিসেম্বর দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতালের কর্মসূচি ঘোষণা করে গত ৭ ডিসেম্বর। ধর্মাশ্রয়ী রাজনীতি নিষিদ্ধ ও যুদ্ধাপরাধীদের বিচার দ্রুত শেষ করা ছাড়াও তাদের দাবির মধ্যে রয়েছে- বিদ্যুত্ ও জ্বালানি তেলের বর্ধিত মূল্য প্রত্যাহার, বিচার বহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ, তাজরীন ফ্যাশনসের অগ্নিকাণ্ডের ঘটনায় জড়িত মালিকসহ দোষী ব্যক্তিদের গ্রেফতার ও বিচার, সকল পোশাক কারখানায় ট্রেড ইউনিয়ন চালু ও শ্রমিকদের ন্যায্য মজুরি প্রদান।

হরতাল কর্মসূচি সম্পর্কে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, বিজয়ের মাস ডিসেম্বরে জামায়াত হরতালসহ বিভিন্ন কর্মসূচির নামে দেশে সশস্ত্র ও সন্ত্রাসী তত্পরতা চালাচ্ছে। এজন্য এদের নিষিদ্ধ করতে হবে।

ধর্মভিত্তিক কয়েকটি দলের জোট ইসলামী ও সমমনা ১২ দল ২০ ডিসেম্বরের হরতালের কর্মসূচির কথা জানিয়ে বলেছে, কমিউনিস্টরা ইসলাম নির্মূলের ষড়যন্ত্র করছে। ১৮ ডিসেম্বরের হরতাল প্রত্যাহার না হলে ২০ ডিসেম্বর সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল হবে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সিপিবি-বাসদের হরতাল কর্মসূচির প্রতিবাদে ১২টি ইসলামি দলের হরতাল আহ্বান যথার্থ হয়েছে বলে মনে করেন?
5 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ২৫
ফজর৪:৪৪
যোহর১১:৪৩
আসর৩:৪৭
মাগরিব৫:২৮
এশা৬:৪১
সূর্যোদয় - ৬:০০সূর্যাস্ত - ০৫:২৩
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :