The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৩, ০২ পৌষ ১৪২০, ১২ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ সাতক্ষীরায় যৌথ বাহিনীর অভিযানে নিহত ৫ | পেট্রোল বোমায় আহত অটোরিকশা চালকের মৃত্যু | আলোচনার মাধ্যমে সংবিধানের মধ্যে থেকে নির্বাচন : হানিফ | গণতন্ত্র রক্ষার আন্দোলনে জনগণের বিজয় হবে : ফখরুল | পরাজিত শক্তি জাতিকে বিভক্ত করতে তত্পর : তোফায়েল | আবার ৭২ ঘণ্টার অবরোধ | সিরিরায় বিমান হামলায় নিহত ২২ | চীনের জিনজিংয়াংয়ে সংঘর্ষে ২ পুলিশসহ নিহত ১৬

শেখ জামালের ট্রফি জয়ের নেপথ্যে

সোহেল সারোয়ার চঞ্চল

সাম্প্রতিক মৌসুমগুলোতে আবাহনী মোহামেডানকে পেছনে ঠেলে শেখ রাসেল কিংবা শেখ জামালের সাফল্য ফুটবল অঙ্গনের অন্যতম আলোচ্য বিষয়। বিশেষ করে এ মৌসুমে শেখ জামালের দাপুটে সাফল্যটি। অনুসন্ধানে জানা গেছে, শেখ জামাল ক্লাবের ফেডারেশন কাপ ফুটবলে চ্যাম্পিয়ন হওয়ার পেছনের মূলমন্ত্র হচ্ছে তাদের পেশাদারিত্ব।

এদেশের ফুটবলে যখন দর্শকদের বানভাসি সেসময়ে বলা হতো পেশাদারি প্রথা প্রবর্তন করা হলে খেলাটি আরো গতি পাবে। সেসময় আকাশছোঁয়া উচ্চতায় থাকা ঘরোয়া ফুটবলের জনপ্রিয়তার সময়ে না হলেও পরবর্তীতে পেশাদার ফুটবল লিগ চালু হয়। যদিও ফুটবলের জনপ্রিয়তা পড়তির দিকে এসে চালু হয় পেশাদার ফুটবল। তবে সাত বছর আগে শুরু হওয়া বাংলাদেশ প্রিমিয়ার লিগ নামের এই প্রতিযোগিতার দলগুলোর অধিকাংশই এখনো পেশাদারি ব্যবস্থাপনায় যেতে পারেনি বলেই অভিযোগ আছে। বিশেষ করে অবকাঠামোগত বিচারে দেশের সর্বাধিক জনপ্রিয় দুটি দল মোহামেডান আবাহনীই পিছিয়ে রয়েছে। সেক্ষেত্রে ব্যতিক্রম নতুন নামকরণে শুরু করা শেখ জামাল ধানমন্ডি ক্লাব।

শেখ জামালকে সাফল্য পাইয়ে দিতে যা কিছু করা দরকার তার সবই করছেন ক্লাবটির পরিচালনার দায়িত্বে থাকা কর্মকর্তারা। উদাহরণ নাইজেরিয়ান কোচ যোশেফ আফুসি, তার সহকারী হিসাবে থাকা মইদুর রহমান মিরাজ, গোলকিপিং কোচিংয়ের জন্য মোহামেডানের সাবেক গোলকিপার মোশারফ বাদল, খেলোয়াড়দের ফিটনেস অটুট রাখার জন্য আছেন আর্জেন্টাইন ট্রেইনার কোলম্যান, দলে আছেন ফিজিও, আছেন আরো কোচিং স্টাফ। বাংলাদেশের আর কোনো ফুটবল ক্লাবের এতো কোচিং স্টাফ নেই। নতুন ফুটবলার তৈরির জন্য রয়েছে একাডেমী। খেলোয়াড়দের অনুশীলনের জন্য রয়েছে ক্লাব ফুটবলের সবচেয়ে ভালো মাঠ। ক্যাম্প পরিচালনার জন্য রয়েছেন পৃথক কর্মকর্তা। খেলোয়াড়দের পারিশ্রমিক দেয়া হয়েছে চাহিদা মতো। দর্শকদের আকর্ষণীয় খেলা উপহার দিতে ভালো মানের বিদেশি ফুটবলারও এনেছে ক্লাবটি।

পেশাদারিত্ব বজায় রেখে ফুটবলারদের কাছ থেকে ভালো খেলা আদায়ে দৃশ্যত এতটা সুযোগ-সুবিধা এই মুহূর্তে আর কোনো ক্লাবের নেই। যদিও নতুন আবির্ভাবে ক্লাবটির সভাপতি মঞ্জুর কাদের ঘনঘন কোচ বদল করেছিলেন, খেলোয়াড় বদল করেছেন। কিন্তু এখন নাইজেরিয়ান কোচ আফুসির কাছে সব কিছু সপে দিয়েছেন তিনি। শেখ জামালে খেলতে এসে কোচে পরিণত হয়েছেন আফুসি বছর দুই হলো। গতবছর লিগ রানার্সআপ হয় তার দল। আর এবার তারা সব কয়টি টুর্নামেন্টের শিরোপা জিততে চায়। নয় কোটি টাকা ব্যয় করে গড়া ফুটবল দলটি প্রথম সাফল্য পেয়েছে ফেডারেশন কাপে চ্যাম্পিয়ন হয়ে। দারুণ ফুটবল উপহার দিয়েছে। মৌসুম সূচনাকারী টুর্নামেন্ট হলেও শেখ জামালের পেশাদারিত্ব নজর কেড়েছে দর্শকদের। দলের অধিনায়ক মামুনুল ইসলাম বহুবার বলেছেন, 'এখানে পেশাদারিত্বটা আছে।' ফাইনালের একমাত্র গোলদাতা নাসির তো বলছিলেন, 'ক্লাব থেকে যে পারিশ্রমিক চেয়েছি। সেটাই পেয়েছি।' দলের অন্য খেলোয়াড়দের একই কথা 'পারিশ্রমিক একটা বড় ফ্যাক্টর। টাকাটা যদি সঠিকভাবে পাওয়া যায়, সেটা মানসিক প্রশান্তি এনে দেয়। আর শেখ জামাল ক্লাবের সভাপতি কাদের ভাই এ নিয়ে কোনো কৃপণতা করেন না।' সনি নরদে বলেছেন, 'টাকার জন্যই এখানে খেলতে এসেছি।'

দেশি-বিদেশি খেলোয়াড় সংগ্রহে মোহামেডান আবাহনীর দুর্বলতা দেখে আশা হারিয়ে ফেলছেন দর্শকরা। অপরদিকে ফেডারেশন কাপের ম্যাচগুলো দেখে বোদ্ধাদের অনেকেই মনে করছেন লিগে শেখ জামালই শিরোপার প্রধান দাবিদার। এই ক্লাবটিও মনে করিয়ে দিচ্ছে সাফল্য পেতে হলে পেশাদার ব্যবস্থাপনায় পিছিয়ে থাকার সুযোগ নেই। অথচ মোহামেডান আবাহনীর মতো দলগুলোর কাছে ক্রীড়ানুরাগীদের সবচেয়ে বেশি প্রত্যাশা। কিন্তু অভিযোগ আছে তাদের নীতি-নির্ধারকরা সেদিকে নজর দিচ্ছেন না। সাদাকালো এবং নীল হলুদ জার্সির ভার কমেনি, একথা সত্য। তবে ভালো দল না গড়লে মোহামেডান আবাহনীর গ্যালারিতেও দর্শক খরা থাকবে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মো. নাসিম বলেছেন, 'বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হওয়া সুখবর না হলেও সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে নির্বাচন করতে হচ্ছে'। আপনিও কি তাই মনে করেন?
4 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ১৯
ফজর৪:১৬
যোহর১২:০৩
আসর৪:৩৭
মাগরিব৬:৩২
এশা৭:৪৮
সূর্যোদয় - ৫:৩৫সূর্যাস্ত - ০৬:২৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :