The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৩, ০২ পৌষ ১৪২০, ১২ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ সাতক্ষীরায় যৌথ বাহিনীর অভিযানে নিহত ৫ | পেট্রোল বোমায় আহত অটোরিকশা চালকের মৃত্যু | আলোচনার মাধ্যমে সংবিধানের মধ্যে থেকে নির্বাচন : হানিফ | গণতন্ত্র রক্ষার আন্দোলনে জনগণের বিজয় হবে : ফখরুল | পরাজিত শক্তি জাতিকে বিভক্ত করতে তত্পর : তোফায়েল | আবার ৭২ ঘণ্টার অবরোধ | সিরিরায় বিমান হামলায় নিহত ২২ | চীনের জিনজিংয়াংয়ে সংঘর্ষে ২ পুলিশসহ নিহত ১৬

স্বাধীনতা সমুন্নত রাখা কঠিন পরীক্ষার বিষয় :পংকজ শরণ

মুক্তিযুদ্ধের বইয়ের প্রকাশনা

ইত্তেফাক রিপোর্ট

বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত পংকজ শরন বলেছেন, স্বাধীনতা অর্জন খুব কঠিন কিন্তু সেই স্বাধীনতাকে সমুন্নত রেখে একটি দেশের এগিয়ে যাওয়া এক কঠিন পরীক্ষার বিষয়। এতে কোন সন্দেহ নেই যে, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ গত শতকের একটি বড় ঘটনা। সেই ইতিহাসকে অবলম্বন করে ভারত ও বাংলাদেশ এই দুটি দেশ কিভাবে তাদের ভবিষ্যত্ নির্মাণ করবে সেটাও গুরুত্বপূর্ণ। তিনি বলেন, দুটি দেশেরই সমস্যা এক। তাই পারস্পরিক সমঝোতার ভিত্তিতে দারিদ্র্য দূর করে অর্থনৈতিক স্বনির্ভরতা অর্জনে দুটি দেশের মিলিত উদ্যোগের মাধ্যমে এগিয়ে যাওয়াও জরুরি।

গতকাল মুক্তিযোদ্ধা এ কাইয়ুম খানের বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কাইয়ুম খানের যুদ্ধদিনের স্মৃতি নিয়ে প্রকাশিত হয়েছে 'বিটারসুইট ভিক্টরি:এ ফ্রিডম ফাইটার্স টেল'। গতকাল বাংলা একাডেমীর আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে বইটির প্রকাশনা অনুষ্ঠানের আয়োজন করে প্রকাশনা প্রতিষ্ঠান ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল)। ইউপিএল-এর সিরিজ প্রকাশনা 'রোড টু বাংলাদেশ'-এর অংশ হিসাবে বইটি প্রকাশ করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন লে. কর্নেল (অব.) মোহাম্মদ জিয়াউদ্দিন বীর উত্তম। বিশেষ অতিথি ছিলেন পংকজ শরন। আলোচনায় অংশ নেন অধ্যাপক আফসান চৌধুরী, কথা সাহিত্যিক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, প্রাক্তন রাষ্ট্রদূত মাহবুব আলম এবং অধ্যাপক কায়সুল হক। ইউপিএলের পরিচালক মহিউদ্দিন আহমদ শুভেচ্ছা বক্তব্য রাখেন।

কাইয়ুম খান তার গ্রন্থে যুদ্ধকালীন স্মৃতি, সে সময়ের রাজনীতি, তার পরিবার, রণক্ষেত্রে সহযোদ্ধাদের কথা তুলে ধরেছেন।

আলোচকরা বলেন, মুক্তিযুদ্ধের পর প্রথম দিকে রাজনীতিকরা মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করেছেন। এরপর দ্বিতীয় পর্যায়ে মুক্তিযোদ্ধারা তাদের স্মৃতি নিয়ে বই লিখেছেন। কিন্তু এখন তৃতীয় পর্যায়ে মুক্তিযুদ্ধ বিষয়ক যে ধরনের বই প্রকাশিত হচ্ছে তা অনেক বস্তুনিষ্ঠ। কাইয়ুম খান নৈর্ব্যক্তিকভাবে যুদ্ধদিনের কথা বর্ণনা করেছেন। তিনি সমালোচকের দৃষ্টিতেও সেই সময়কে দেখেছেন। এটা খুবই গুরুত্বপুর্ণ।

কাইয়ুম খান বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাবস্থায় মুক্তি বাহিনীতে যোগ দেন। তিনি মুক্তিযুদ্ধে ৭ নম্বর সেক্টরে সেকেন্ড লেফটেন্যান্ট হিসাবে অংশ নেন। ১৯৮১ সালে তিনি বাংলাদেশ সেনাবাহিনী থেকে অবসর নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে উচ্চতর পড়াশোনা করেন। নব্বুইয়ের দশকে দেশে ফিরে আসেন।

বইটির দাম রাখা হয়েছে ৭৯০ টাকা, মার্কিন মুদ্রায় ২৫ ডলার।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মো. নাসিম বলেছেন, 'বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হওয়া সুখবর না হলেও সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে নির্বাচন করতে হচ্ছে'। আপনিও কি তাই মনে করেন?
5 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ২১
ফজর৪:৫৮
যোহর১১:৪৫
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৭সূর্যাস্ত - ০৫:১০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :