The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৩, ০২ পৌষ ১৪২০, ১২ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ সাতক্ষীরায় যৌথ বাহিনীর অভিযানে নিহত ৫ | পেট্রোল বোমায় আহত অটোরিকশা চালকের মৃত্যু | আলোচনার মাধ্যমে সংবিধানের মধ্যে থেকে নির্বাচন : হানিফ | গণতন্ত্র রক্ষার আন্দোলনে জনগণের বিজয় হবে : ফখরুল | পরাজিত শক্তি জাতিকে বিভক্ত করতে তত্পর : তোফায়েল | আবার ৭২ ঘণ্টার অবরোধ | সিরিরায় বিমান হামলায় নিহত ২২ | চীনের জিনজিংয়াংয়ে সংঘর্ষে ২ পুলিশসহ নিহত ১৬

নৌবাহিনীকে তিন যুদ্ধজাহাজ হস্তান্তর করল খুলনা শিপইয়ার্ড

খুলনা অফিস

খুলনা শিপইয়ার্ডে নির্মিত তিনটি যুদ্ধজাহাজ নৌ বাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে। এগুলোর নাম অপরাজেয়, অদম্য ও অতন্দ্র। ২০১১ সালের পাঁচ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোট পাঁচটি যুদ্ধজাহাজের কিল লেইং করেন। এর মধ্যে প্রথম দুইটি যুদ্ধজাহাজ পদ্মা ও সুরমা ইতিপূর্বে নৌ বাহিনীর কাছে হস্তান্তর করা হয়। বাকি তিনটি যুদ্ধজাহাজ গতকাল রবিবার হস্তান্তর করা হলো।

৫০ দশমিক ৪০ মিটার দীর্ঘ, সাত দশমিক ৫০ মিটার চওড়া এবং চার দশমিক ১০ মিটার গভীরতার এই জাহাজগুলো সমুদ্রসীমা রক্ষা, চোরাচালান রোধ, মত্স্য সম্পদ সংরক্ষণ ও দুর্যোগকালীন পরিস্থিতি মোকাবেলাসহ জাতীয় প্রতিরক্ষায় মুখ্য ভূমিকা পালন করবে।

হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ নৌ বাহিনীর সহকারী নৌপ্রধান (অপারেশন্স) রিয়ার এডমিরাল এএমএমএম আওরঙ্গজেব চৌধুরী এনডিসি, পিএসসি। প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, সমুদ্রসীমা বেড়ে যাওয়ায় যুদ্ধজাহাজের প্রয়োজনীয়তা এখন অনেক বেশি। আর যুদ্ধজাহাজ নির্মাণে খুলনা শিপইয়ার্ড লিমিটেড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এজন্য আমরা জাতীয়ভাবে গর্ব অনুভব করি। তিনি আরো বলেন, বিগত সময়ে যুদ্ধজাহাজের জন্য আমরা সম্পূর্ণভাবে বিদেশের ওপর নির্ভরশীল ছিলাম। এজন্য প্রচুর বৈদেশিক মুদ্রা ব্যয় করতে হয়েছে। কিন্ত খুলনা শিপইয়ার্ড লিমিটেড যুদ্ধজাহাজ নির্মাণ করে জাতির মধ্যে নতুন আশার সঞ্চার করেছে। বর্তমানে নির্মিত জাহাজগুলো তুলনামূলকভাবে ছোট হলেও এই নির্মাণ কাজ ভবিষ্যতে আরও বড় কিছু করতে আমাদের প্রেরণা যোগাবে। তিনি আশা প্রকাশ করেন, খুব শিগগির খুলনা শিপইয়ার্ড যুদ্ধজাহাজ নির্মাণ করে বিদেশেও রপ্তানি করতে পারবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন খুলনা শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক কমডোর আরইউ আহমেদ। এ সময় চায়না শিপবিল্ডিং এন্ড অপসোর ইন্টারন্যাশনাল কোম্পানি লিমিটেডের প্রতিনিধিসহ ঊর্ধ্বতন সামরিক-বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মো. নাসিম বলেছেন, 'বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হওয়া সুখবর না হলেও সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে নির্বাচন করতে হচ্ছে'। আপনিও কি তাই মনে করেন?
5 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুন - ১৭
ফজর৩:৪৪
যোহর১১:৫৯
আসর৪:৩৯
মাগরিব৬:৫০
এশা৮:১৫
সূর্যোদয় - ৫:১০সূর্যাস্ত - ০৬:৪৫
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :