The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৩, ০২ পৌষ ১৪২০, ১২ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ সাতক্ষীরায় যৌথ বাহিনীর অভিযানে নিহত ৫ | পেট্রোল বোমায় আহত অটোরিকশা চালকের মৃত্যু | আলোচনার মাধ্যমে সংবিধানের মধ্যে থেকে নির্বাচন : হানিফ | গণতন্ত্র রক্ষার আন্দোলনে জনগণের বিজয় হবে : ফখরুল | পরাজিত শক্তি জাতিকে বিভক্ত করতে তত্পর : তোফায়েল | আবার ৭২ ঘণ্টার অবরোধ | সিরিরায় বিমান হামলায় নিহত ২২ | চীনের জিনজিংয়াংয়ে সংঘর্ষে ২ পুলিশসহ নিহত ১৬

ce©-30

'আই অ্যাম মালালা'

অশিক্ষা, কুসংস্কার, সামাজিক ও ধর্মীয় নানা বেড়াজাল পেরিয়ে কন্যা সন্তানের এগিয়ে যাওয়ার স্বপ্ন নিয়ে ইউনিসেফের যে কল্পনার মীনা, তারই যেন বাস্তব রূপ আজকের মালালা। তবে আরো বেশি প্রতিবাদী, আরো বেশি সাহসী, আরো বেশি উজ্জ্বল। তারই ছোট্ট জীবন আর আকাশছোঁয়া স্বপ্ন নিয়ে লেখা এ বই।

ইত্তেফাক ডেস্ক

প্রথমদিকে ফজলুল্লাহ বেশ বুদ্ধিমত্তার সঙ্গে কাজ করতেন। তিনি নিজেকে ইসলামের একজন সংস্কারক এবং পবিত্র কোরআনের ব্যাখ্যাকারী হিসাবে পরিচয় দিতেন। আমার আম্মু অত্যন্ত ধর্মভীরু, তিনি ফজলুল্লাহকে পছন্দ করতে শুরু করলেন। প্রথম প্রথম ফজলুল্লাহ তাঁর রেডিও থেকে লোকজনকে বদভ্যাস ত্যাগ করে ভালো কাজে অভ্যস্ত হতে উদ্বুদ্ধ করতেন। তিনি বলতেন, প্রত্যেক পুরুষেরই দাড়ি রাখা উচিত এবং ধুমপান বা তামাক সেবন ত্যাগ করা উচিত। কারো হেরোইন, চরস সেবন করা উচিত নয়। কিভাবে নিয়ম মেনে অজু বা নামাজ করা যায়- এসব বিষয়ে বিস্তারিত পরামর্শ দিত।

কখনো তাঁর কণ্ঠস্বর থাকত স্বাভাবিক কখনো ক্রুদ্ধ। ইসলামের প্রতি তাঁর কী গভীর ভালোবাসা- সে কথা বলতে গিয়ে অনেক সময় তিনি কেঁদে ফেলতেন। কিছুক্ষণ কথা বলার পর তিনি থামতেন। এরপর বলা শুরু করতেন তার সহকারী। শাহ দৌরান তাঁর নাম। লোকটা আগে একটা রিকশা ভ্যানে করে বাজারে রুটি-টুটি বেচে বেড়াতেন। তাঁরা লোকজনকে হুমকি দিতেন গান না শোনার, সিনেমা বা নৃত্য না দেখার জন্য। ফজলুল্লাহ বলতেন, এসব পাপ। এসব পাপ করার কারণেই সোয়াতে ভূমিকম্প হয়েছে এবং এসব বন্ধ না করলে আবারো আল্লাহর গজব নেমে আসবে। আমাদের দেশের মানুষ আরবি জানে না। তাই এই দুই মোল্লা মিলে প্রায়ই পবিত্র কোরআন ও হাদিসের ভুল ব্যাখ্যা দিয়ে লোকজনকে বোঝাতেন।

অনেক সময় আমি আব্বুর কাছে জিজ্ঞেস করতাম, 'মোল্লা যা বলছেন, ঠিক বলছেন তো?' ভূমিকম্প কী ভয়ানক ছিল, তা মনে করে শিউরে উঠতাম আমি। আব্বু বলতেন, 'না জানি (আব্বু আমাকে 'জানি' বলে ডাকতেন)! সে মানুষকে ধোকা দিচ্ছে।' আব্বুর কাছে শুনেছি, এই রেডিও স্টেশন ছিল আব্বুর স্কুলের শিক্ষকদের প্রধান আলোচ্য বিষয়। তখন আব্বুর স্কুলে ছাত্রসংখ্যা ছিল সত্তর। এদের মধ্যে চল্লিশজন মত পুরুষ এবং তিরিশ জন মত মহিলা। শিক্ষকদের অনেকে ছিলেন ফজলুল্লাহর ঘোর সমালোচক কেউ আবার সমর্থক। অনেকেরই ধারণা ছিল, ফজলুল্লাহ পরিত্র কোরআনের একজন ভালো ব্যাখ্যাকারী এবং তারা তার এই কাজকে প্রশংসা করতেন। তাদের বেশিরভাগই ছিলেন শরিয়া আইন চালুর পক্ষে। কারণ, পাকিস্তানের বিচার ব্যবস্থা নিয়ে সোয়াতের অধিকাংশ মানুষের মনে ক্ষোভ ছিল। সোয়াত যখন পাকিস্তানের অন্তর্ভূক্ত হয় তখনই এখানে শরিয়া আইনের পরিবর্তে পাকিস্তানের আইন চালু হয়। আমাদের এলাকায় জমি-জমা নিয়ে বিরোধ সংক্রান্ত মামলা খুব বেশি। শরিয়া আইন যখন বলবত্ ছিল, তখন এসব মামলা তাড়াতাড়ি মীমাংসা হত। কিন্তু এখন এরকম একটা মামলা নিষ্পত্তি হতে দশবছরও লেগে যায়। সবাই মনে করত, সোয়াতের সেই ওয়ালি শাসিত আমল ফিরিয়ে আনছেন ফজলুল্লাহ।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মো. নাসিম বলেছেন, 'বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হওয়া সুখবর না হলেও সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে নির্বাচন করতে হচ্ছে'। আপনিও কি তাই মনে করেন?
7 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ২৫
ফজর৪:১৯
যোহর১২:০১
আসর৪:৩৪
মাগরিব৬:২৭
এশা৭:৪২
সূর্যোদয় - ৫:৩৮সূর্যাস্ত - ০৬:২২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :