The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৩, ০২ পৌষ ১৪২০, ১২ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ সাতক্ষীরায় যৌথ বাহিনীর অভিযানে নিহত ৫ | পেট্রোল বোমায় আহত অটোরিকশা চালকের মৃত্যু | আলোচনার মাধ্যমে সংবিধানের মধ্যে থেকে নির্বাচন : হানিফ | গণতন্ত্র রক্ষার আন্দোলনে জনগণের বিজয় হবে : ফখরুল | পরাজিত শক্তি জাতিকে বিভক্ত করতে তত্পর : তোফায়েল | আবার ৭২ ঘণ্টার অবরোধ | সিরিরায় বিমান হামলায় নিহত ২২ | চীনের জিনজিংয়াংয়ে সংঘর্ষে ২ পুলিশসহ নিহত ১৬

নানা আয়োজনে মুখর রাজধানী

বিজয় দিবস

ইত্তেফাক রিপোর্ট

বিজয় দিবসের নানা আয়োজনে এখন মুখর রাজধানী। সকাল থেকে মধ্যরাত পর্যন্ত মঞ্চে মঞ্চে উচ্চারিত হচ্ছে মুক্তিযুদ্ধের প্রেরণাদীপ্ত সব গান, আবৃত্তি।

বিজয় দিবসের আগের দিন গতকাল রবিবার সম্মিলিত সাংস্কৃতিক জোটের বিজয় উত্সবের তৃতীয় দিনে রাজধানীর ১২টি মঞ্চে মুখর ছিল মানুষের আনাগোনায়। কেন্দ ীয় শহীদ মিনারে এদিন সমবেত সঙ্গীত পরিবেশন করে ঋষিজ, বহ্নিশিখা, স্ব-ভূমি ও গ্রহস্বর। সমবেত নৃত্য পরিবেশন করে নটরাজ। একক সঙ্গীত পরিবেশন করেন ফকির আলমগীর, যোসেফ কমল রড্রিক্স, সালমা আকবর, বিমান চন্দ বিশ্বাস, ফকির সিরাজ, আবিদা রহমান সেতু ও শিমুল সাহা। একক আবৃত্তি পরিবেশন করেন মাহফুজ মাসুম, আজিজুল বাসার মাসুম, নায়লা তারাননুম চৌধুরী কাকলি, সুপ্রভা সেবতী ও আব্দুর রউফ হিমেল। বৃন্দ আবৃত্তি পরিবেশন করে স্বরব্যঞ্জন, দৃষ্টি ও বিশ্বকলা কেন্দ । পথনাটক 'মাদারিকা খেল' পরিবেশন করে ঢাকা পদাতিক। দেখানো হয় নাসির উদ্দীন ইউসুফের মুক্তিযুদ্ধের চলচ্চিত্র 'গেরিলা।

রবীন্দ সরোবরের ভাষাসংগ্রামী আমানুল হক মঞ্চে সমবেত সঙ্গীত পরিবেশন করে বহ্নিশিখা, দৃষ্টি, স্বাধিকার ও ছায়ানট। বৃন্দ আবৃত্তি করে মুক্তবাক, চারুকণ্ঠ আবৃত্তি সংসদ, চারুবাক ও উদ্ভাসন। একক সঙ্গীত পরিবেশন করেন ডা. সোহানা আহমেদ, মহাদেব ঘোষ, দিলীপ হালদার, বিপাশা, শৈবাল দত্ত, মাহবুব রিয়াজ, প্রলয় সাহা, সানজিদা মঞ্জুর হ্যাপী, শেখ মিলন। একক আবৃত্তি পরিবেশন করে ইকবাল খোরশেদ, মাসুম আজিজুল বাশার, আনোয়ার পারভেজ, তামান্না তিথী ও লাবণ্য শিল্পী। সমবেত নৃত্য পরিবেশন করে আচিক কালচারাল একাডেমী। পথনাটক মঞ্চস্থ করে নাট্যধারা ও ভিশন থিয়েটার।

এছাড়াও রায়ের বাজার শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ মঞ্চ, শিশু একাডেমীর শহীদ মতিউর মঞ্চ, টিএসসির স্বোপার্জিত স্বাধীনতা চত্বর, মিরপুরের শিল্পী সোহরাব হোসেন মঞ্চ ও আবদুর রহমান বয়াতি মঞ্চ, দনিয়ার ভাষাসংগ্রামী জিল্লুর রহমান মঞ্চ ও অভিনেতা আনোয়ার হোসেন চলচ্চিত্র মঞ্চ এবং উত্তরার শব্দসৈনিক বেলাল মোহাম্মদ মঞ্চেও অনুষ্ঠিত হয়েছে বিজয় দিবসের সাংস্কৃতিক অনুষ্ঠান।

শিল্পকলা একাডেমি

বিজয়ের অনুষ্ঠানমালার দ্বিতীয় দিনেও একাডেমির উন্মুক্ত মঞ্চে গান, নৃত্য, শিশুতোষ পরিবেশনা, একক আবৃত্তি, বৃন্দ আবৃত্তি, লোকসঙ্গীত ও চলচ্চিত্র প্রদর্শনী। শুরুতেই 'চলচ্চিত্রে মুক্তিযুদ্ধ' এবং 'স্বাধীন বাংলা বেতার কেন্দ ও মুক্তিযুদ্ধ' শীর্ষক দুইটি প্রবন্ধ পাঠ করেন অনুপম হায়াত ও বুলবুল মহানানীশ। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন নাসির উদ্দিন ইউসুফ, মিলি রহমান, নুজাত চৌধুরী প্রমুখ। সাংস্কৃতিক আয়োজনে সমবেত সঙ্গীত পরিবেশন করে রনতা শিল্পীগোষ্ঠী, জাগরণ, কেন্দ ীয় খেলাঘর আসর, ঋষিজ, আওয়ামী শিল্পীগোষ্ঠী, ঢাকা সাংস্কৃতিক দল ও সহজিয়া। একক সঙ্গীত পরিবেশন করেন মিতা হক, কল্পনা আনাম, সাদি মহম্মদ, কানন বালা সরকার, সালমা চৌধুরী, কৃষ্ণকলি, ফকির সাহাবুদ্দিন, সালমা চৌধুরী ও আমজাদ দেওয়ান। সমবেত নৃত্য পরিবেশন করে নন্দন কলা কেন্দ , নটরাজ ও দিব্য। একক আবৃত্তি পরিবেশন করেন ভাস্বর বন্দ্যোপ্যাধায়, ঝর্ণা সরকার প্রমুখ। কবি কণ্ঠে কবিতা পাঠ করেন ড. মোহাম্মদ সামাদ প্রমুখ।

মুক্তিযুদ্ধ জাদুঘর

জাদুঘর প্রাঙ্গণে ছিল 'বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও সংবিধানের মৌলনীতি : গণতন্ত্র ও সমাজতন্ত্র' বিষয়ক আলোচনা। এতে একক বক্তব্য রাখেন সমকাল-এর ব্যবস্থাপনা সম্পাদক আবু সাঈদ খান। এর আগে স্বাগত বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ড. সারোয়ার আলী। বৃন্দ আবৃত্তি করে কণ্ঠশীলন। মঞ্চস্থ হয় তিনটি নাটক- শামুককাল (নাট্যদল), স্বাধীনতা তুমি ফিরে এসো (নাগরিক নাট্যাঙ্গন অনসাম্বল) ও কৈবল্য (অপেরা)। মিরপুরের জল্লাদখানা বধ্যভূমি স্মৃতিপীঠের অনুষ্ঠানমালার দ্বিতীয় দিনে সাংস্কৃতিক পর্বে অংশ নেয় সঙ্গীতাঙ্গন মণিপুর, সংবৃতা, উচ্চারণ, ঝিনুক, সঙ্গীত সমাজ, সুর শতদল ও বধ্যভূমি সন্তান দল। নাটক পরিবেশন করেন মিরপুর সাংস্কৃতিক ঐক্য ফোরাম। এর আগে স্মৃতিচারণ করে শহীদ-সন্তান জল্লাদখানা বধ্যভূমির নেতৃবৃন্দ।

উদীচীর প্রতিবাদী সাংস্কৃতিক আয়োজন 'বিজয় নিশান'

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে 'বিজয় নিশান' অনুষ্ঠানের দ্বিতীয় দিনের শুরুতেই ছিল নেলসন ম্যান্ডেলা স্মরণে প্রগতি লেখক সংঘের বিশেষ অনুষ্ঠান। এতে সঙ্গীত পরিবেশন করেন হাবিবুল আলম, শামীম আল মামুন, সহজিয়া, সারথী ব্যান্ড। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে কেন্দ ীয় খেলাঘর আসরের খুদে শিল্পীরা। এদিনও গণসঙ্গীত পরিবেশন করে উদীচী। তারা পরিবেশন করেন মহান একাত্তরের মুক্তিযুদ্ধের ওপর ভিত্তি করে রচিত বিশেষ নৃত্যানুষ্ঠান। প্ল্যানচেট বিতর্ক পরিবেশন করে রাজু বিতর্ক অঙ্গন।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মো. নাসিম বলেছেন, 'বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হওয়া সুখবর না হলেও সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে নির্বাচন করতে হচ্ছে'। আপনিও কি তাই মনে করেন?
7 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ২৫
ফজর৪:১৯
যোহর১২:০১
আসর৪:৩৪
মাগরিব৬:২৭
এশা৭:৪২
সূর্যোদয় - ৫:৩৮সূর্যাস্ত - ০৬:২২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :