The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৩, ০২ পৌষ ১৪২০, ১২ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ সাতক্ষীরায় যৌথ বাহিনীর অভিযানে নিহত ৫ | পেট্রোল বোমায় আহত অটোরিকশা চালকের মৃত্যু | আলোচনার মাধ্যমে সংবিধানের মধ্যে থেকে নির্বাচন : হানিফ | গণতন্ত্র রক্ষার আন্দোলনে জনগণের বিজয় হবে : ফখরুল | পরাজিত শক্তি জাতিকে বিভক্ত করতে তত্পর : তোফায়েল | আবার ৭২ ঘণ্টার অবরোধ | সিরিরায় বিমান হামলায় নিহত ২২ | চীনের জিনজিংয়াংয়ে সংঘর্ষে ২ পুলিশসহ নিহত ১৬

ব্যবসায়ীদের সাদা পতাকা কর্মসূচি

হরতাল অবরোধ ও সহিংসতার প্রতিবাদে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি (এফবিসিসিআই) গতকাল রবিবার পালন করিয়াছে সাদা পতাকা কর্মসূচি। সারাদেশের চেম্বার ও বিভিন্ন ব্যবসায়ী সমিতির প্রতিনিধিগণ সাদা পতাকা হাতে লইয়া প্রায় আধাঘন্টা রাজপথে অবস্থান করেন। এই সময়ে ব্যবসায়ী নেতাগণ প্রধান দুই রাজনৈতিক দলের প্রতি সমঝোতার মাধ্যমে শান্তি প্রতিষ্ঠার আহ্বান জানান। সামপ্রতিককালের রাজনৈতিক অস্থিরতার কারণে ব্যবসায়-বাণিজ্যে যেই স্থবিরতা দেখা দিয়াছে সেই বিষয়ে উদ্বেগ, ক্ষোভ ও হতাশার কথাও তুলিয়া ধরেন তাহারা। বক্তাগণ দাবি করেন যে, বিরাজমান পরিস্থিতিতে ব্যবসায়ীদের পক্ষে ঋণের কিস্তি পরিশোধ করা কঠিন হইয়া পড়িয়াছে। এই কারণে খেলাপি তালিকাভুক্ত না করিয়া সময় বাড়াইয়া দেওয়ার দাবি করেন তাহারা। কোনো কোনো বক্তা ঋণের সুদ মওকুফেরও দাবি জানান। সাদা পতাকা সমাবেশে ইহাও বলা হয় যে, হরতাল অবরোধের মধ্যেও সকল বাণিজ্যিক প্রতিষ্ঠান খোলা রাখা হইবে। সেই ক্ষেত্রে তাহারা সরকারের নিকট নিরাপত্তা দাবি করেন। ব্যবসায়ী সমাজের হতাশা ও ক্ষোভের সঙ্গে ভিন্নমত পোষণ করিবার সুযোগ নাই বলিলেই চলে। বাস্তবিক পক্ষেই চলমান পরিস্থিতিতে ব্যবসায়-বাণিজ্যসহ যাবতীয় অর্থনৈতিক কর্মকাণ্ডে যে ঋণাত্মক অবস্থার সৃষ্টি হইয়াছে তাহা ব্যাখ্যা বিশ্লেষণ করিয়া বলিবার দরকার পড়ে না। পণ্য পরিবহন কঠিন হইয়া পড়িয়াছে। কলে-কারখানায় উত্পাদন ব্যাহত-বিঘ্নিত। এই বাস্তবতায় অনেক ক্ষেত্রে প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের বেতন পরিশোধ করাও দুরূহ হইয়া পড়িয়াছে।

কিন্তু প্রতিকূল এই পরিস্থিতি মোকাবিলা করিবার জন্য ব্যবসায়িগণের সাদা পতাকা কর্মসূচি কতখানি সুফল বহিয়া আনিবে তাহাই প্রশ্ন। আমাদের ব্যবসায়ী সমাজ রাজনীতি বিচ্ছিন্ন নহেন। পক্ষান্তরে রাজনৈতিক সমাজও ব্যবসায়ী সমাজের সহিত সম্পর্কবিহীন নহেন। দেশের রাজনৈতিক দলসমূহকে ব্যবসায়িগণ যে চাঁদা দিয়া পৃষ্ঠপোষকতা করিয়া থাকেন তাহা কাহারও অজানা নহে। বিষয়টিকে আমরা বাংলাদেশের বাস্তবতায় অস্বাভাবিক বলিয়াও মনে করি না। তাহা সত্ত্বেও এই কথা বলা যাইতেই পারে যে, রাজনৈতিক পরিস্থিতির দায় পরোক্ষভাবে হইলেও ব্যবসায়ী সমাজের উপরেও বর্তায়। সে যাহাই হউক না কেন, ব্যবসায়-বাণিজ্য ও উত্পাদন ক্ষেত্রে আজ যেই সংকটজনক অবস্থার সৃষ্টি হইয়াছে তাহাতে নির্বিকার বসিয়া থাকিবার কোনো অবকাশ নাই। ঋণের সুদ মওকুফের দাবি সমর্থনযোগ্য বলিয়া আমরা মনে করি না। সুদ মওকুফ করা হইলে শেষ পর্যন্ত উহা দেশের সাধারণ মানুষের কাঁধে গিয়া পড়িবে। কিন্তু কিস্তি পরিশোধের সময়সীমা বৃদ্ধির দাবিটি অযৌক্তিক নহে। বিষয়টি দেখিবার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও কর্তৃপক্ষ রহিয়াছে। তাহাদের এই ব্যাপারে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা উচিত। তবে সুষ্ঠু ব্যবস্থাপনার দিকটিও এই ক্ষেত্রে অনুপেক্ষণীয়। যাহারা ব্যবসায়- বাণিজ্য করেন, মিল-কারখানা চালান সময়োপযোগী ভাল ব্যবস্থাপনা নিশ্চিত করিবার দায়িত্ব তাহাদেরই। আমাদের দেশে রাজনৈতিক অস্থিরতা নূতন নহে। নির্বাচনের বত্সর এইখানে কমবেশি অস্থিরতা দেখা যে দেয়, আমাদের অভিজ্ঞতাই তাহার বড় সাক্ষী। তদুপরি এইবারের অস্থিরতা হঠাত্ করিয়া সৃষ্টি হয় নাই। অনেক আগে হইতেই আঁচ করিতে পারা যাইতেছিল যে নির্বাচনের সময়ে পরিস্থিতি অস্বাভাবিক হইয়া উঠিতে পারে। সেমতাবস্থায় দূরদৃষ্টিসম্পন্ন দক্ষ ব্যবস্থাপকগণ যে কোনো প্রতিকূল পরিস্থিতি মোকাবিলার জন্য আগে হইতেই প্রস্তুতি নিয়া রাখিবেন এমনটিই ছিল স্বাভাবিক। পূর্বাহ্নেই কাঁচামাল মওজুদ করিয়া রাখিলে প্রতিকূল অবস্থায় উত্পাদন অব্যাহত রাখা দুরূহ হয় না। যেইখানে দক্ষ ব্যবস্থাপনা আছে, সেইখানে পারিপার্শ্বিক পরিস্থিতি যতই প্রতিকূল হউক, সহসা স্থবিরতা নামিয়া আসে না। সমকালীন বাস্তবতায় আমরা বিষয়টির প্রতি সংশ্লিষ্ট সকল মহলের মনোযোগ আকর্ষণ করি।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মো. নাসিম বলেছেন, 'বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হওয়া সুখবর না হলেও সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে নির্বাচন করতে হচ্ছে'। আপনিও কি তাই মনে করেন?
9 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুন - ২৬
ফজর৩:৪৫
যোহর১২:০১
আসর৪:৪১
মাগরিব৬:৫২
এশা৮:১৭
সূর্যোদয় - ৫:১৩সূর্যাস্ত - ০৬:৪৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :