The Daily Ittefaq
ঢাকা, মঙ্গলবার, ২৫ ডিসেম্বর ২০১২, ১১ পৌষ ১৪১৯, ১১ সফর ১৪৩৪
সর্বশেষ সংবাদ উত্তর প্রদেশে পুলিশের কাছে গিয়ে ফের ধর্ষিত | সাংবাদিক নির্মল সেন লাইফ সাপোর্টে | হলমার্ক জালিয়াতি:ঋণের নথি জব্দে সোনালী ব্যাংকে দুদকের অভিযান | ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশে ৯৭ কিলোমিটার জুড়ে যানজট | রোহিঙ্গাদের স্বীকৃতি দিন: মিয়ানমারকে জাতিসংঘ | বিশ্বজিত্ হত্যাকাণ্ড: এমদাদুল ৭ দিনের রিমান্ডে | গণসংযোগে সহযোগিতা করবে সরকার :স্বরাষ্ট্রমন্ত্রী | স্বাধীনতার পাশাপাশি গণমাধ্যমকে দায়িত্বশীলও হতে হবে : প্রধানমন্ত্রী | গণসংযোগে বাধা দেবে না আওয়ামী লীগ : সাজেদা চৌধুরী | চট্টগ্রামে কোটি টাকার হেরোইন উদ্ধার | সম্পর্ক উন্নয়নে ভারত-পাকিস্তান সিরিজ শুরু আজ | জনসংযোগে বাধা দিলে কঠোর কর্মসূচি: বিএনপি

পরামর্শ

সঠিক খাওয়াদাওয়া

খাবার আমাদের অনেকের জন্য সংস্কৃতি ও ধর্মীয় আচারের গুরুত্বপূর্ণ অংশ। সুতরাং খাবার বাছাই করা এবং এসব বাছাইয়ের কথা বন্ধুদের জানানোর জন্য বেশ দক্ষতার দরকার হয়। স্বাস্থ্যসম্মত, সুষম খাবার আপনাকে আরও সুস্থ ও ফিট জীবন কাটাতে সাহায্য করে। সুষম খাবার খেলে আপনার শরীর পুরোনো অসুখের ক্ষতি থেকে নিজেকে রক্ষা করতে পারে। ঠিকমত স্বাস্থ্যসম্মত খাওয়াদাওয়া করতে পারলে, অনেক অসুখের ঝুঁকি কমানো যায়।

প্রথমত, সকালে উঠেই বেড টি বা কফি খাওয়ার অভ্যাস ছাড়ুন। এর পেছনে একটা কারণ রয়েছে। রাতে যখন আমরা ঘুমাই তখন আমাদের রক্তে চিনির মাত্রা নেমে যায়। ফলে সকালে আমরা দুর্বলবোধ করি। তাই আমাদের উচিত, এমন খাবার খাওয়া যা রক্তচাপ বাড়িয়ে তোলে। সকালে উঠেই চা খেলে শরীর এক ধাক্কায় জেগে ওঠে। ফলে হূদস্পন্দনের হার, শ্বাস-প্রশ্বাসের হার এবং রক্তচাপ তাড়াতাড়ি বেড়ে ওঠে। তৈরি হয় মানসিক চাপ। এ ছাড়া চা বা কফি পুষ্টির কোনো জোগান দেয় না। শরীরে ক্যালরি ঘাটতি তৈরি করে। সে জন্যে প্রথমে নাস্তা করুন, তারপর চা খান। শরীর ও মন দুই-ই ভালো থাকবে।

দ্বিতীয়ত, প্রতি দু'ঘণ্টা অন্তর কিছু না কিছু খান। সকালে উঠেই চা খাওয়ার পর ক্ষুধা মরে যায়। আরও এক কাপ চা খাওয়ার পর লাঞ্চ খেতে ইচ্ছা করে না। ফলে বিকেলে এত খাওয়া হয়ে যায় যে, স্বাস্থ্যকর খাওয়াদাওয়ার প্রতিজ্ঞা ভেঙে চুরমার হয়ে যায়। দু'ঘণ্টা অন্তর অন্তর পরিমিত খেলে প্রচণ্ড ক্ষুধা পায় না। অন্যদিকে পেট সহজে হজম করতে পারে।

তৃতীয়ত, যখন বেশি সক্রিয় থাকবেন তখন বেশি খান। কম সক্রিয় থাকলে কম খান। নিজের কর্মকাণ্ড অনুযায়ী খাবার পরিকল্পনা করা ভীষণ জরুরি। ঠিক যেমন গাড়ি বেশি চালালে বেশি পেট্রোল লাগে, ঠিক তেমনি কাজের চাপ থাকলে শক্তি বেশি লাগে। খাবারের প্রয়োজনও বেড়ে যায়। দিন যত গড়ায় শরীরের পরিপাক হারও তত বেড়ে যায়। সূর্য ডুবে যাওয়ার পর পরিপাক হারও কমতে থাকে। ফলে বিকেলের চেয়ে সকালে খাবারদাবার অনেক বেশি লাগে। সে জন্য সুস্থ, সুন্দর থাকতে হলে ঠিক সময়ে সঠিক পরিমাণ খাবার খাওয়া খুব জরুরি।

চতুর্থত, শুতে যাওয়ার ঠিক দু'ঘণ্টা আগে খাওয়া শেষ করুন। সন্ধ্যা থেকেই খাওয়া কমিয়ে দেওয়া উচিত। সাধারণত সন্ধ্যাবেলার দিকে আমরা কাজ শেষ করে বিশ্রাম করতে শুরু করি। টিভি দেখা ও বই পড়ার জন্য তো বেশি ক্যালরি খরচ হয় না ফলে খুব বেশি খাওয়ারও প্রয়োজন নেই। সবচেয়ে ভালো হয় যদি সন্ধ্যা ছ'টা-সাড়ে ছ'টা নাগাদ ভালো করে খেয়ে নিয়ে রাতের দিকে হালকা খাবার খান। তাহলে শুতে যাওয়ার আগেই খাবার ঠিকমতো হজম হয়ে যাবে। এতে ঘুম ভালো হবে। শরীর সহজে তার নিজের কাজ করতে পারবে, যার মধ্যে ফ্যাট বার্ন করা অন্যতম।

পরিশেষে, সকালে নাস্তা কখনই বাদ দেবেন না। সকালে বের হওয়ার আগে তৃপ্তি করে খান। কাজে বল পাবেন। একবারে পেট ভরে না খেয়ে বারে বারে খান। দিনে দুয়েকবার চা-কফি খেতেই পারেন। কিন্তু তার বেশি নয়।

স্বাস্থ্যসম্মত খাওয়া-দাওয়ার একটা সহজ গাইডলাইন নিচে দেওয়া হলো—

++ মজা করে খাবার খান

++ বিভিন্ন ধরনের খাবার খান

++ প্রচুর স্টার্চ এবং ফাইবার (আঁশযুক্ত) আছে এমন খাবার খান

++ প্রচুর ফল এবং শাকসবজি খান

++ বেশি চর্বিযুক্ত খাবার খাবেন না

++ চিনি দেওয়া ড্রিংক বা খাবার বেশি খাবেন না

++ যথেষ্ট ভিটামিন ও মিনারেল আছে এমন খাবার খান

++ অ্যালকোহল পান করলে মাত্রা বুঝে পান করবেন

++ সঠিক পরিমাণে খাবার খান, স্বাস্থ্যসম্মত ওজন বজায় রাখতে।

মডেল এ্যানি

ছবি দীপঙ্কর দীপু

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সংসদীয় আসনের সীমানা পুন:নির্ধারণে ক্ষমতাসীন আওয়ামী লীগের আপত্তি যৌক্তিক বলে মনে করেন?
3 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ১৪
ফজর৪:৩৯
যোহর১১:৪৫
আসর৩:৫৫
মাগরিব৫:৩৭
এশা৬:৪৮
সূর্যোদয় - ৫:৫৫সূর্যাস্ত - ০৫:৩২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :