The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৩, ১১ পৌষ ১৪২০, ২১ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিচ্ছেন ক্যালিস | বাগদাদে চার্চের সন্নিকটে গাড়িবোমা বিস্ফোরণ, নিহত ১৫ | কাল সারাদেশে ১৮ দলের বিক্ষোভ সমাবেশ | রাজধানীতে পেট্রোল বোমায় দগ্ধ হয়ে পুলিশের মৃত্যু | আগুনে প্রাণ গেল আরও দুই পরিবহন শ্রমিকের

সংঘাত সৃষ্টির রাজনীতি বন্ধ হোক

অমিত বণিক

অনেক আলোচনা-সমালোচনার অবসান ঘটিয়ে বহুল আলোচিত বিশ্বজিত হত্যা মামলার রায় ঘোষিত হয়েছে। প্রায় এক বছর আগে সংঘটিত এ লোমহর্ষক হত্যাকাণ্ডে ৮ জনের ফাঁসি আর ১৩ জনের জুটেছে যাবজ্জীবন কারাদণ্ড। শেষ পর্যন্ত অল্প সময়ে বিচার সম্পন্ন করায় সরকারকে সাধুবাদ জানাই। ঘটনার দিন বিরোধীদলের একটি কর্মসূচি থাকায় রাজপথ ছিল সংঘাতপূর্ণ। দর্জি দোকানের কর্মচারী বিশ্বজিতকে প্রকাশ্যে কুপিয়ে নির্মমভাবে হত্যা করা হয়। মিডিয়ায় খবর ছিল—ছাত্রলীগের কর্মীরাই তাকে হত্যা করে। কিন্তু প্রথম দিকে তা অস্বীকার করা হয় সরকারি দলের পক্ষ থেকে।

আমাদের অতীত অভিজ্ঞতা বলে—ক্ষমতাসীনরা তাঁদের দলের হত্যাকারী এবং অন্যান্য অপরাধীর দোষ দেখেন না। নানা কারসাজি করে ছোট-বড় অপরাধ ধামাচাপা দেওয়া হয়। কখনো কখনো দুর্বল দালিলিক প্রমাণাদির ভিত্তিতে বিচার করে অপরাধীদের হালকা শাস্তি অথবা বাঁচিয়ে দেওয়া হয়। বিশ্বজিত হত্যাকাণ্ড নিয়েও দেশবাসীর মনে তেমন সংশয়ই ছিল। কিন্তু শেষ পর্যন্ত সরকার মামলাটিকে একটি পরিণতি দিতে পেরেছে।

দেশে চাঞ্চল্যকর হত্যাকাণ্ডের তালিকাটি দীর্ঘ। অনেক কাঠখড় পুড়িয়ে কোনো কোনো হত্যা মামলার বিচার শুরু করা গেলেও চলতে থাকে বছরের পর বছর। কোনো কোনোটি রয়ে যায় বিচারের প্রাথমিক পর্যায়ে। আবার অনেক মামলার রহস্যই উন্মোচিত হয় না। সাংবাদিক দম্পতি সাগর-রুনির হত্যাকাণ্ডটিরও কোনো কূলকিনারা হয়নি। নিজ ফ্ল্যাটে খুন হওয়া সাংবাদিক দম্পতির হত্যাকাণ্ডের যদি এমন দশা হয়, তাহলে আমাদের মতো সাধারণ মানুষের অসহায়ত্ব সহজেই অনুমেয়। অনেক আলোচিত মামলার বিধিলিপি হয়েছে শুধুই আফসোস আর আক্ষেপ।

বিশ্বজিত হত্যাকাণ্ডটি ছিল আমাদের অবক্ষয়িত রাজনীতির বেদনাদায়ক একটি খণ্ডচিত্র। যুবসমাজ দেশের সামাজিক-রাজনৈতিক-অর্থনৈতিক সাফল্যে স্মরণীয় অবদান রাখছে। কিন্তু দুঃখজনক হলেও সত্য, এই অপরিমেয় সম্ভাবনাময় যুবশক্তিকে অনেক সময়ই ভুল পথে পরিচালিত করা হয়েছে। বিশেষ করে কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ছাত্ররাজনীতির নামে ঠেলে দেওয়া হয়েছে পরিণামহীন অন্ধপথের বাঁকে। রাজনীতিবিদরা আদর্শিক অবস্থান থেকে তাদের সরিয়ে ব্যবহার করেছে ব্যক্তি ও গোষ্ঠীর স্বার্থে। বিশ্বজিত হত্যাকারীরা তবুও শাস্তি পেয়েছে। উল্লিখিত রায় ঘোষণার সময় আদালত পর্যবেক্ষণে বলেছেন, রাজনৈতিক কর্মসূচি হরতাল-অবরোধের ক্ষেত্রে আহ্বানকারী পক্ষ ও বিরোধী পক্ষকে গণতন্ত্র রক্ষা এবং আইনের শাসনকে সমুন্নত রাখার জন্য গভীর সতর্কতা অবলম্বন করে মানুষের জীবন বিপন্ন, জনসাধারণের শান্তিভঙ্গ বা বিঘ্নিত হওয়ার আশঙ্কা, সম্পত্তির ক্ষতিসাধন থেকে মুক্তি দিতে হবে।

আদালতের এই পর্যবেক্ষণটি গভীর মনোনিবেশ এবং বিবেচনার দাবি রাখে। এটি একটি হত্যা মামলার রায়ের পর্যবেক্ষণ হলেও এর পরিপ্রেক্ষিত, প্রেক্ষাপট এবং সময়বাস্তবতা ব্যাপক এবং বিস্তৃত। বর্তমানে আমরা একটি সংঘাতময় পরিস্থিতি অতিক্রম করছি। গত পাঁচ দফা অবরোধে সারাদেশে প্রায় দু'শজনের প্রাণহানি ঘটেছে। রাজনৈতিক কর্মসূচির নামে সৃষ্ট সংঘাতে প্রাণ দিতে হচ্ছে রাজনীতির সঙ্গে সম্পর্কহীন সাধারণ মানুষকে। আকস্মিকতায় নয়, কোনো কোনো ঘটনা ঘটছে অন্ধ আক্রোশ চরিতার্থের অপপ্রয়াস থেকে। বাবা রাজনীতি করেন, এই অপরাধে তার নয় বছরের ছেলেকে হত্যার কী জবাব আছে আমাদের কাছে! যে রাজনৈতিক কর্মসূচি সংঘাতের জন্ম দেয় তা অবশ্যই পরিত্যাজ্য। আমরা আশা করি, আমাদের রাজনীতিকরা এ ব্যাপারে দায়িত্বশীলতার পরিচয় দেবেন।

কিশোরগঞ্জ

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, 'সরকারের অনড় অবস্থানের কারণে সঙ্কটের সমাধান হয়নি।' আপনিও কি তাই মনে করেন?
5 + 4 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ২১
ফজর৪:৫৮
যোহর১১:৪৫
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৭সূর্যাস্ত - ০৫:১০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :