The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৩, ১১ পৌষ ১৪২০, ২১ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিচ্ছেন ক্যালিস | বাগদাদে চার্চের সন্নিকটে গাড়িবোমা বিস্ফোরণ, নিহত ১৫ | কাল সারাদেশে ১৮ দলের বিক্ষোভ সমাবেশ | রাজধানীতে পেট্রোল বোমায় দগ্ধ হয়ে পুলিশের মৃত্যু | আগুনে প্রাণ গেল আরও দুই পরিবহন শ্রমিকের

এটা গণতন্ত্রের ভাষা হতে পারে না

আবদুল খালেক মন্টু

অবরোধের একটি জুতসই প্রতিশব্দ হলো গতিরোধ। এই গতিরোধের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলে জয়লাভ করেই অগ্রসর হতে হবে। রামেন্দ্রসুন্দর ত্রিবেদীর 'নিয়মের রাজত্ব' প্রবন্ধে বলা হয়েছে—সৌরমণ্ডলের সবকিছুই প্রাকৃতিক নিয়ম মেনে চলে। এই নিয়মের ব্যত্যয় ঘটার জোটি নেই। ঘটলে অনিবার্য অঘটন। যেমন সূর্য প্রত্যহ পূর্ব গগনে উদিত হয় এবং পশ্চিম গগনে অস্ত যায়। নদীর পানি নিম্নদিকে প্রবাহিত হয়। এই নিয়মের ব্যত্যয় ঘটিয়ে সূর্য যদি আর উদিত না হয়, নদীর পানি যদি উজান দিকে ধাবিত হয়, তাহলে বিপর্যয় অবধারিত। মানুষের চলাফেরারও কিছু প্রাকৃতিক নিয়ম আছে, গতি আছে, আছে স্বাধীনতা। যদি সে স্বাধীনতা বা গতি রোধ করার চেষ্টা করা হয়, তাহলে মানবাধিকার ক্ষুণ্ন হয়, মানব সমাজের ক্ষতি হয়। ক্ষতিকর দুষ্ট শ্রেণির কিছু অমানুষের গতি কোনো কোনো সময় রোধ করা হয় সত্য। তাতে বরং সব মানুষের গতি স্বাভাবিক থাকে। এভাবেই মানব সমাজের গতির ভারসাম্য রক্ষা করা হয়। কিন্তু পুরো একটি দেশের সব মানুষের গতিরোধ করা হলে তার প্রতিক্রিয়া হয় যেমন ব্যাপক ও মানব সমাজের ক্ষতির পরিমাণ হয় তেমনি অসামান্য। যা কখনোই গ্রহণযোগ্য ও কাম্য হতে পারে না।

নিয়মতান্ত্রিক উপায়ে আধুনিক গণতান্ত্রিক সরকারের পরিবর্তন হয়। জাতির চলার পথ নিষ্কণ্টক করার নিয়ম রক্ষার জন্য সংবিধান প্রণয়ন করা হয়। সংবিধান পুঙ্খানুপুঙ্খ মেনেই গণতন্ত্র চর্চা করতে হয়। সংবিধানকে অগ্রাহ্য করে দলীয় শক্তির জোরে রাষ্ট্রক্ষমতা দখলের অপচেষ্টা হবে অগণতান্ত্রিক। যদি তেমন কিছু করতে যাওয়া হয়, তাহলে সংঘাত, সংঘর্ষ-ধ্বংস অনিবার্য। সম্প্রতি এই অন্যায় অবৈধ পথে সরকার হটাতে গিয়ে বিরোধী জোট ষোলো কোটি মানুষের গতিরোধ করে চলেছে। মানুষের জান-মাল পুড়িয়ে দেশটিকে শ্মশানে পরিণত করে ফেলেছে— অতীতের অগণতান্ত্রিক যুগেও যা কখনও কল্পনা করা যায়নি।

সাধারণ মানুষ যেভাবে অবরুদ্ধ হয়ে পড়ছে, তাতে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে সন্দেহ নেই। হরতাল-অবরোধের নামে নিরীহ মানুষ পুড়িয়ে মারা, বোমাবাজি, রেলপথ উপড়ে ফেলে দুর্ঘটনা ঘটিয়ে যাত্রী মেরে ফেলা, বগিতে আগুন দেওয়া, পেট্রোল ঢেলে বাস-মিনিবাস-অটোরিকশা জ্বালিয়ে দেওয়া গণতন্ত্রের ভাষা হতে পারে না। হরতাল-অবরোধের নামে আজ উগ্রবাদীদের বীভত্সতার শিকার হচ্ছে এদেশের নিরীহ জনগণ। রাজনৈতিক কর্মসূচির নামে পুড়িয়ে মারা হচ্ছে মানুষকে। উপড়ে ফেলা হচ্ছে রেলপথ, কাটা হচ্ছে গাছ, স্থবির করে দেওয়া হচ্ছে দেশের অর্থনীতিকে। সুপরিকল্পিতভাবে পোড়ানো হচ্ছে গার্মেন্টস ফ্যাক্টরি। রাজনৈতিক কর্মসূচির নামে অবরোধের কারণে কৃষক পারছে না তার ফসল বিক্রি করতে, শ্রমিক পারছে না তার কর্মস্থলে যেতে। স্কুল-কলেজের লাখ লাখ ছাত্রছাত্রী এই অপরাজনীতির শিকার। রাজনীতি তো আসলে মানব কল্যাণের সর্বোত্কৃষ্ট ক্ষেত্র। যে রাজনীতি মানুষকে হত্যা করে, যে রাজনীতি জাতিকে দুর্বিষহ যন্ত্রণায় ফেলে, যে রাজনীতি দেশের অর্থনীতি অচল করে দেয়, জনগণ কোনোক্রমেই সেই রাজনীতি করতে দিতে পারে না। জনতার শক্তির কাছে যে কোনো অপশক্তি পরাজিত হতে বাধ্য।

সিরাজগঞ্জ

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, 'সরকারের অনড় অবস্থানের কারণে সঙ্কটের সমাধান হয়নি।' আপনিও কি তাই মনে করেন?
1 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৪
ফজর৪:৫৩
যোহর১১:৪৩
আসর৩:৩৮
মাগরিব৫:১৭
এশা৬:৩২
সূর্যোদয় - ৬:১১সূর্যাস্ত - ০৫:১২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :