The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৩, ১১ পৌষ ১৪২০, ২১ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিচ্ছেন ক্যালিস | বাগদাদে চার্চের সন্নিকটে গাড়িবোমা বিস্ফোরণ, নিহত ১৫ | কাল সারাদেশে ১৮ দলের বিক্ষোভ সমাবেশ | রাজধানীতে পেট্রোল বোমায় দগ্ধ হয়ে পুলিশের মৃত্যু | আগুনে প্রাণ গেল আরও দুই পরিবহন শ্রমিকের

চট্টগ্রামে প্রাইভেট ক্লিনিক হাসপাতালে হাতুরে নার্স!

মুহাম্মদ নিজাম উদ্দিন, চট্টগ্রাম অফিস

চট্টগ্রামে বেসরকারি ক্লিনিকগুলোতে ডিপ্লোমাধারী নার্সের সংকট রয়েছে। জরুরি চিকিত্সা সেবার ব্যবস্থা নেই। প্রাতিষ্ঠানিক শিক্ষাবিহীন লোক দিয়ে নার্সের কার্যক্রম চালানো হচ্ছে। এর ফলে ভুল চিকিত্সার শিকার হচ্ছেন রোগীরা। মেডিক্যালে শিক্ষার্থী ও ইন্টার্নিরত শিক্ষার্থী দিয়ে চলছে বেসরকারি ক্লিনিকগুলোতে জরুরি সেবা। সংশ্লিষ্টরা জানান, ডিপ্লোমা ডিগ্রিধারী নার্সের চরম সংকট রয়েছে এসব হাসপাতালে। ২/১ জন শিক্ষিত নার্সের সাথে অন্যদের সহকারী হিসাবে ব্যবহার করে চিকিত্সা সেবা পরিচালিত হচ্ছে বেসরকারি এসব হাসপাতাল-ক্লিনিকে।

চট্টগ্রামে সরকারি রেজিস্ট্রেশনপ্রাপ্ত বেসরকারি ক্লিনিক রয়েছে ২৫টি। এর বাইরে আরো অসংখ্য ক্লিনিকে রেজিস্ট্রেশনবিহীন চিকিত্সা কার্যক্রম পরিচালিত হওয়ার অভিযোগ রয়েছে। রোগীরা এসব ক্লিনিকে বিপুল টাকা খরচ করে চিকিত্সা নিতে গেলেও পর্যাপ্ত সেবা পাচ্ছে না। অদক্ষ ও সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষা ও প্রশিক্ষণবিহীন লোক দিয়ে চলছে চিকিত্সা কার্যক্রম। বেসরকারি ক্লিনিকে চিকিত্সা নিতে যাওয়া রোগীদের অভিযোগ: এসব নার্স স্যালাইন ও ইনজেক্শন পর্যন্ত দিতে জানে না। একাধিকবার সুঁই দিয়ে চেষ্টা করতে হয়। এতে ছোট শিশুদের বেশি কষ্ট পেতে হয়। নগরীর একটি প্রাইভেট ক্লিনিকে ব্যাংকার নূরুল আবছার তার দেড় মাস বয়সী শিশু ভর্তি করেছিলেন। তিনি জানান, শিশুটিকে একটি স্যালাইন দেয়ার জন্য একজনকে কলে আনা হয় এবং এজন্য তাকে ১ হাজার টাকা বাড়তি বিল দিতে হয়েছে।

এ ব্যাপারে, বেসরকারি চিকিত্সা প্রতিষ্ঠান সমিতি চট্টগ্রামের সাধারণ সম্পাদক ডা. এমএ কাসেম 'ইত্তেফাক'কে বলেন, 'প্রতিটি প্রতিষ্ঠানে ভাল-মন্দ লোক রয়েছে। ডিপ্লোমা ডিগ্রিধারী নার্সের সংকট প্রকট। সরকারি হাসপাতালে অবসরপ্রাপ্ত অথবা ডিগ্রিধারী ২/১ জন নার্স নিয়োগ করে বাকিদের নার্সিং শেখানো হয়।

প্রাইভেট ক্লিনিকগুলোতে কর্মরতদের নার্সিং বিষয়ে প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই বললেই চলে। ক্লিনিকগুলোতে কম বেতন দিয়ে প্রাতিষ্ঠানিক শিক্ষাবিহীন লোকদের মাধ্যমে নার্সিং কাজ করানো হয়।' নার্সিং বিষয়ে চট্টগ্রাম মেডিক্যালের সেবা তত্ত্বাবধায়ক মিনারা খানম জানান, বেসরকারি ক্লিনিকে নার্সিং সেবায় মান রক্ষা করা হচ্ছে না।

বেসরকারি ক্লিনিকের সাথে সংশ্লিষ্টরা জানান, যারা নার্সিং বিষয়ে ডিপ্লোমাধারী তাদের বেতন বেশি। আবার একটি ক্লিনিকে কয়েক মাস চাকরি করার পর বেশি বেতন নিয়ে অন্য ক্লিনিকে চলে যান তারা। একটি ক্লিনিকে কমপক্ষে ৬০ থেকে ৮০ জন নার্সের প্রয়োজন হয়। সেই হিসাবে চট্টগ্রামে বেসরকারি ক্লিনিকে কয়েক হাজার নার্সের প্রয়োজন। চিকিত্সকরা জানান, এখন বিষয়ভিত্তিক নার্সিং শিক্ষা চালু হয়েছে। কার্ডিওলজি, সার্জারি, গাইনি, ক্যান্সার, শিশু, কার্ডিয়াক সার্জারি, মেডিসিনসহ প্রতিটি বিষয়ে আলাদা নার্সিং-এ অভিজ্ঞতার প্রয়োজন। অভিজ্ঞ নার্সিং সেবার উপর রোগ নিরাময় অনেকাংশে নির্ভর করে। কিন্তু বেসরকারি ক্লিনিকগুলোতে চিকিত্সা সেবায় প্রাতিষ্ঠানিক শিক্ষাবিহীন নার্সিং ব্যবস্থায় এসব ক্লিনিকে প্রতিদিন অসংখ্য রোগী ভুল চিকিত্সার শিকার হচ্ছেন।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, 'সরকারের অনড় অবস্থানের কারণে সঙ্কটের সমাধান হয়নি।' আপনিও কি তাই মনে করেন?
4 + 4 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ২৩
ফজর৪:৫৯
যোহর১১:৪৫
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৮সূর্যাস্ত - ০৫:১০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :