The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৩, ১১ পৌষ ১৪২০, ২১ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিচ্ছেন ক্যালিস | বাগদাদে চার্চের সন্নিকটে গাড়িবোমা বিস্ফোরণ, নিহত ১৫ | কাল সারাদেশে ১৮ দলের বিক্ষোভ সমাবেশ | রাজধানীতে পেট্রোল বোমায় দগ্ধ হয়ে পুলিশের মৃত্যু | আগুনে প্রাণ গেল আরও দুই পরিবহন শ্রমিকের

এইচএসসি পরীক্ষার বাংলা সৃজনশীল প্রশ্নোত্তর

বাংলা প্রথমপত্র

ড.ফাল্গুনী রানী চক্রবর্তী সহযোগি অধ্যাপক

অধ্যায় :বিলাসী

১। নিচের উদ্দীপকটি পড় এবং সংশ্লিষ্ট প্রশ্নগুলোর উত্তর দাও:

সৌদামিনী মালো স্বামীর মৃত্যুর পরে যখন পোষ্যপুত্র হরিদাসকে নিয়ে নতুন করে বাঁচতে চাইলো, তখন তার জ্ঞাতি কুটুম

মনোরঞ্জনের মাথায় আকাশ ভেঙ্গে পড়লো। কারণ সম্পত্তির নতুন মালিক জুটে গেছে।তাই 'সে গ্রামময় প্রচার করে দিলে, সৌদামিনীর পোষ্যপুত্র জাতে নমশুদ্র নয়, ব্রাহ্মণ।...কী ভয়ানক শাস্ত্রবিরুদ্ধ পাপকর্ম।ব্রাহ্মণের জাত মেরেছে এক শুদ্রাণী।

...আগে শত্রুতা বা ঈর্ষা যা বলো, ছিল ব্যক্তিগত। এবার তা সমাজগত ব্যাপার হয়ে দাঁড়াল। গ্রামে দু'চার ঘর ব্রাহ্মণ- কায়েত-মাহিষ্য ছিল, তারা দাঁতে আঙুল কাটলে। ছিঃ ছিঃ, এমন কথা কে কোনদিন শুনেছে।যাদের বয়স বেশি তারা মন্তব্য করলে: কলি কাল।'

ক. 'রম্ভার কাঁদি'— অর্থ কী ?

খ. " ঘন জঙ্গলের পথ, একটু দেখে পা ফেলে যেয়ো।" — কে, কাকে, কোন প্রসঙ্গে বলেছে?

গ.' গ্রামটা এবার রসাতলে গেল।'— মৃত্যুঞ্জয়ের খুড়ার এই উক্তিটি উদ্দীপকের আলোকে ব্যাখ্যা করো।

ঘ. "এবার তা সমাজগত ব্যাপার হয়ে দাঁড়াল।"— উদ্দীপকের 'সমাজগত' বিষয়টি 'বিলাসী' গল্পের মূল সমস্যা। মন্তব্যটি বিশ্লেষণ করো।

উত্তর: ক. কলার ছড়া।

খ. " ঘন জঙ্গলের পথ, একটু দেখে পা ফেলে যেয়ো।"— বিলাসী বলেছিল ন্যাড়াকে। ন্যাড়া এসেছিল অসুস্থ মৃত্যুঞ্জয়কে দেখতে। বাড়ি ফেরার সময় অন্ধকার হয়ে যায়। ঘন জঙ্গলের পথে থাকে নানারকম বিপদের আশঙ্কা। তাই বিলাসী ন্যাড়াকে বনের পথটুকু পার করে দিতে চেয়েছিল। কিন্তু ন্যাড়া তাতে অসম্মতি জানালে বিলাসী এই উক্তিটি করে।

গ. মৃত্যুঞ্জয়ের খুড়ার এই উক্তির সাথে উদ্দীপকের মনোরঞ্জনের উচ্চারণের যথেষ্ট মিল রয়েছে। উদ্দীপকে সৌদামিনী মালোর অপরাধ ছিল — সে শুদ্রাণী হয়ে ব্রাহ্মণপুত্রকে পোষ্য নিয়ে সমাজের বিবেচনায় 'ভয়ানক শাস্ত্রবিরুদ্ধ' কাজ করেছে। আর মনোরঞ্জনের এ ধরণের অপপ্রচারের কারণ — সম্পত্তি হারানোর ভয়। 'বিলাসী' গল্পেও মৃত্যুঞ্জয়ের বাগানের অংশীদার খুড়া গ্রামময় তোলপাড় করে বলে বেড়াচ্ছেন—' গ্রামটা এবার রসাতলে গেল।' মৃত্যুঞ্জয়ের অপরাধ সে মিত্তির বংশের মুখে কালি দিয়ে মালোদের মেয়ে বিলাসীকে ভালোবেসে বিয়ে করেছে। প্রকৃতপক্ষে স্বার্থান্ধ মানুষেরা নিজের স্বার্থে কিছু সংস্কারকে টিকিয়ে রাখতে চায়। উদ্দীপকের মনোরঞ্জন এবং মৃত্যুঞ্জয়ের খুড়া তাদেরই প্রতিনিধি।

ঘ. উদ্দীপক এবং 'বিলাসী' গল্পের কাহিনীর মূল সমস্যাটি পারিবারিক হয়েও সামাজিক । বিশেষত গ্রামীণ হিন্দু সমাজে ছিল নানারকম অন্ধ-সংস্কার। স্বার্থান্ধ এবং ধর্মান্ধ মানুষের কাছে হূদয়ের চেয়ে বড় সমাজ- গোত্র- বর্ণ- অর্থ-বিষয়বাসনা প্রভৃতি। উদ্দীপকের সৌদামিনীর মাতৃহূদয়ের কোনো মূল্য নেই সমাজের কাছে, সে শুদ্রাণী হয়ে ব্রাহ্মণপুত্রকে পোষ্য নিয়ে সমাজের বিবেচনায় 'ভয়ানক শাস্ত্রবিরুদ্ধ' কাজ করেছে অন্যদিকে 'বিলাসী' গল্পে বিলাসী ও মৃত্যুঞ্জয়ের প্রেম-পরিণয় মূল্যহীন বিবেচিত হয়েছে সমাজের দৃষ্টিতে। জাতের প্রশ্নে সমাজ বড় বেশি আপোসহীন। ব্যক্তিগত দ্বন্দ্ব তখন সমাজগত হয়ে ওঠে। সে কারণেই সমাজে সৃষ্টি হয় প্রেম ও প্রতাপের দ্বন্দ্ব। সমাজ-সংস্কারের যূপকাষ্ঠে অনেককেই প্রাণ পর্যন্ত দিতে হয়। যেমনটি হয়েছে বিলাসী গল্পে। উদ্দীপকের 'সমাজগত' বিষয়টি 'বিলাসী' গল্পের মূল সমস্যা— মন্তব্যটি যথার্থ।

গতকালের পরবর্তী অংশগুলো আগামী শনিবার দেয়া হবে

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, 'সরকারের অনড় অবস্থানের কারণে সঙ্কটের সমাধান হয়নি।' আপনিও কি তাই মনে করেন?
4 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৪
ফজর৪:৫৩
যোহর১১:৪৩
আসর৩:৩৮
মাগরিব৫:১৭
এশা৬:৩২
সূর্যোদয় - ৬:১১সূর্যাস্ত - ০৫:১২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :