The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৩, ১১ পৌষ ১৪২০, ২১ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিচ্ছেন ক্যালিস | বাগদাদে চার্চের সন্নিকটে গাড়িবোমা বিস্ফোরণ, নিহত ১৫ | কাল সারাদেশে ১৮ দলের বিক্ষোভ সমাবেশ | রাজধানীতে পেট্রোল বোমায় দগ্ধ হয়ে পুলিশের মৃত্যু | আগুনে প্রাণ গেল আরও দুই পরিবহন শ্রমিকের

ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষের সাক্ষীর নিরাপত্তা নিশ্চিত করুন

------- হিউম্যান রাইটস ওয়াচ

ইত্তেফাক রিপোর্ট

ট্রাইব্যুনালে যুদ্ধাপরাধের মামলায় রাষ্ট্রপক্ষের সাক্ষীদের নিরাপত্তা নিশ্চিত করতে দ্রুত পদক্ষেপ নেয়ার আহবান জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। সোমবার আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে এ আহবান জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, নিজ বাড়িতে হামলায় আহত হওয়ার পর গত ১০ ডিসেম্বর রাষ্ট্রপক্ষের সাক্ষী মোস্তফা হাওলাদার মারা যান। তিনি জামায়াতে ইসলামীর নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে ট্রাইব্যুনালে সাক্ষ্য দিয়েছিলেন। এছাড়া আরো কয়েকজন সাক্ষীর উপর হামলা ও ভয়ভীতি প্রদর্শনের ঘটনা ঘটেছে। এ বিষয়ে হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া বিষয়ক পরিচালক ব্রাড অ্যাডামস বলেন, যুদ্ধাপরাধের বিচার বাংলাদেশে রাজনৈতিক অস্থিরতা ও সহিংসতা বাড়িয়েছে। এক সাক্ষীর হত্যাকাণ্ডে যুদ্ধাপরাধের বিচারে যারা সাক্ষ্য দিয়েছেন এবং আগামীতে যারা সাক্ষ্য দেবেন তারা ভয় পাবেন। অনেকে সাক্ষ্য নাও দিতে পারেন।

বিবৃতিতে বলা হয়, অচেনা ফোন নম্বর থেকে হাওলাদারকে হত্যার হুমকি দেয়া হয়েছিল। এরপর তার নিরাপত্তার জন্য পুলিশ মোতায়েন করা হয়। তবে হাওলাদারের ছেলের বক্তব্য অনুযায়ী, পুলিশের প্রত্যাশা ছিল ওই পরিবার থেকে খাবার পাওয়া যাবে, যার জন্য হাওলাদারের আয়ের চেয়ে বেশি খরচ হতো। তিনি পুলিশকে বলেছিলেন বাড়িতে পাহারা দেয়ার পাশাপাশি যখন তিনি বাইরে যাবেন তখনই নিরাপত্তা দিলে চলবে। এরপর হাওলাদার কাজ থেকে বাড়ি ফেরার সময়ই শুধু তাকে নিরাপত্তা দিত পুলিশ, বাড়িতে কোনো পাহারা ছিল না।

ব্রাড অ্যাডামস বলেন, সাক্ষীদের মধ্যে যারা প্রত্যন্ত গ্রামে থাকেন তাদের নিরাপত্তার জন্য ব্যাপক কর্মসূচি নিতে হবে এবং তা সাক্ষ্য দেয়ার আগে, সাক্ষ্য দেয়ার সময় ও এর পরেও তা চালিয়ে যেতে হবে। হাওলাদার ও তার পরিবারকে নিরাপত্তা দিতে রাষ্ট্র ব্যর্থ হয়েছে।

এ পরিস্থিতিতে আন্তর্জাতিক অপরাধ আদালতসহ আন্তর্জাতিক ট্রাইব্যুনালের সাক্ষীদের নিরাপত্তায় যেসব পদক্ষেপ নেয়া হয় তার আলোকে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের রেজিস্ট্রারের অধীনে একটি স্বতন্ত্র সাক্ষী নিরাপত্তা দপ্তর গড়ে তোলার আহ্বান জানিয়েছে এইচআরডব্লিউ। এছাড়া মোস্তফা হাওলাদারের হত্যাকাণ্ড খতিয়ে দেখতে একটি নিরপেক্ষ, স্বচ্ছ ও গতিশীল তদন্তেরও আহ্বান জানিয়েছে সংস্থাটি।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, 'সরকারের অনড় অবস্থানের কারণে সঙ্কটের সমাধান হয়নি।' আপনিও কি তাই মনে করেন?
5 + 4 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ১৭
ফজর৪:১৫
যোহর১২:০৩
আসর৪:৩৮
মাগরিব৬:৩৪
এশা৭:৫০
সূর্যোদয় - ৫:৩৪সূর্যাস্ত - ০৬:২৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :