The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৩, ১১ পৌষ ১৪২০, ২১ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিচ্ছেন ক্যালিস | বাগদাদে চার্চের সন্নিকটে গাড়িবোমা বিস্ফোরণ, নিহত ১৫ | কাল সারাদেশে ১৮ দলের বিক্ষোভ সমাবেশ | রাজধানীতে পেট্রোল বোমায় দগ্ধ হয়ে পুলিশের মৃত্যু | আগুনে প্রাণ গেল আরও দুই পরিবহন শ্রমিকের

ছায়ানটে কত্থকের মায়াবী ছন্দে মুগ্ধ দর্শক

ইত্তেফাক রিপোর্ট

চোখ ও পায়ের শৈল্পিক মুদ্রা আর শিল্পীর দেহ ভঙ্গিমায় পরিবেশিত হয় কত্থক নৃত্য। এ নৃত্যে অভিনয় বা নাটকীয় ভাবধারার সমন্বয়ে মূলত সনাতন ধর্মীয় চেতনাকে ফুটিয়ে তোলা হয়। পাখোয়াজ ও Zejvর বোলে প্রাণবন্ত হয়ে ওঠা এ নৃত্যের মায়াবী মুদ্রার তালে নেচে উঠেছে দর্শক-শ্রোতার মন। কত্থকের মায়াজালে আরও দুইদিন মুগ্ধ থাকবে রাজধানীবাসীর মন।

গতকাল মঙ্গলবার ছায়ানট সংস্কৃতি-ভবন মিলনায়তনে শুরু হয়েছে তিনদিনের কত্থক নৃত্য উত্সব। কত্থক নৃত্য সমপ্রদায়ের আয়োজনে এই উত্সবের উদ্বোধন করেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। আয়োজকরা জানান, দ্বিতীয়বারের মতো সারাদেশের কত্থক নৃত্যশিল্পীদের নিয়ে এই উত্সবের আয়োজন করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে এ বছর জাতীয় পর্যায়ে নৃত্য প্রতিযোগিতায় বিজয়ী শিল্পীরা মঙ্গল প্রদীপ প্রজ্বলন করে। অনুষ্ঠানে 'জীনাত জাহান স্মৃতি সম্মাননা পদক' তুলে দেয়া হয় নৃত্যগুরু গোলাম মোস্তফা খানের হাতে। অনুষ্ঠানের অতিথি নৃত্যশিল্পী শর্মিলা বন্দ্যোপাধ্যায় তার হাতে উত্তরীয় ও মুনমুন আহমেদ বস্ত্র প্রদান করেন। ফুল দিয়ে শুভেচ্ছা জানান সংগঠনের আহ্বায়ক সাজু আহমেদ। গোলাম মোস্তফা খান বলেন, আমাকে সম্মাননা জানানোর জন্য কত্থক নৃত্য সমপ্রদায়কে কৃতজ্ঞতা। তারা যে এ উত্সবের আয়োজন করছে তা সত্যিই প্রশংসনীয়।

সেলিনা হোসেন বলেন, এ উত্সবে নবীন শিল্পীদের সুযোগ দেয়ায় আমি আনন্দিত। শিল্পের সাধনার ভিতর দিয়ে নিজেদের তৈরি করাই আমাদের স্বপ্ন। মন্দিরের সেবাদাসীদের পরিবেশিত নৃত্যকে শিল্পমন্ডিত করেই কত্থক মহিমান্বিত হয়েছে, এগিয়েছে বহু পথ। সত্য, সুন্দর ও সাধনায় নন্দিত হোক এ উত্সব। চতুর্দশ শতাব্দীর পর থেকে মোগল সম্রাটদের পৃষ্ঠপোষকতায় ভারতীয় নৃত্যে প্রাণ ফিরে আসে। এ সময় মোগল সুলতান বা সম্রাটগণ সব বিদ্যাকেই মর্যাদা দিতেন। মুগল মিনিয়েচার এবং আবুল ফজলের 'আইন-ই-আকবরী'তে আকবরের রাজসভায় যে নৃত্যের প্রচলন ছিল তার প্রত্যক্ষ প্রমাণ পাওয়া যায়। এ সময় কত্থক নৃত্যের অভূতপূর্ব উন্নতি সাধিত হয়। শিল্পীরা নতুন নতুন চিন্তায় কত্থক নৃত্যকে নব নব ভঙ্গি ও রসে বিকশিত করে তোলেন। উত্সবের উদ্বোধনী দিনে পরিবেশিত হয় ১০টি নৃত্য। শুরুতেই দলীয় নৃত্য পরিবেশন করেন সাজু আহমেদ, ইমন, নীল, জ্যোতি ও ত্বাত্তিকা। মুনমুন আহমেদের পরিচালনায় একক নৃত্য পরিবেশন করেন অপরাজিতা মুস্তফা। এছাড়া অন্য পরিবেশনাগুলো সবই ছিল দলীয়। প্রতিটি পরিবেশনা শেষে তুমুল করতালি ও হর্ষধ্বনিতে শিল্পীদের অভিনন্দিত করে দর্শক-শ্রোতারা।

আজ বুধবার উত্সবের দ্বিতীয় দিনের শুরুতে রয়েছে কত্থক নৃত্যবিষয়ক সেমিনার। এতে মূল প্রবন্ধ পাঠ করবেন শেখ মেহেদী হাসান। বক্তব্য দেবেন সারোয়ার আলী, শর্মিলা বন্দ্যোপাধ্যায়, রেজোয়ান আলী ও সাজু আহমেদ। সন্ধ্যায় রয়েছে 'কত্থক গীতমালিকা' শীর্ষক নৃত্য পরিবেশনা। আগামীকাল বৃহস্পতিবার শেষ দিন সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানে থাকবে আলোচনা ও নৃত্যানুষ্ঠান।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, 'সরকারের অনড় অবস্থানের কারণে সঙ্কটের সমাধান হয়নি।' আপনিও কি তাই মনে করেন?
6 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ২৩
ফজর৪:১৮
যোহর১২:০২
আসর৪:৩৫
মাগরিব৬:২৯
এশা৭:৪৪
সূর্যোদয় - ৫:৩৭সূর্যাস্ত - ০৬:২৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :