The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৩, ১১ পৌষ ১৪২০, ২১ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিচ্ছেন ক্যালিস | বাগদাদে চার্চের সন্নিকটে গাড়িবোমা বিস্ফোরণ, নিহত ১৫ | কাল সারাদেশে ১৮ দলের বিক্ষোভ সমাবেশ | রাজধানীতে পেট্রোল বোমায় দগ্ধ হয়ে পুলিশের মৃত্যু | আগুনে প্রাণ গেল আরও দুই পরিবহন শ্রমিকের

বড়দিনের উত্সবের সেই আমেজ নেই বরিশালে

রাজনৈতিক অস্থিরতা

লিটন বাশার, বরিশাল অফিস

এবারে রাজনৈতিক অস্থিরতার কারণে বরিশালে বড়দিন পালনের জন্য খ্রীষ্টান পরিবারগুলোর মাঝে তেমন উত্সবের আমেজ নেই। এখানে খ্রীষ্টান সমপ্রদায়ের ৩টি গোত্রের প্রায় ১১ হাজার লোক বসবাস করেন। নগরীতে খ্রীষ্টানদের জন্য রয়েছে ৫টি কলোনী- কাউনিয়া গরুরহাট, কাশীপুর, মতাসর, সাগরদী নবগ্রাম ও উইলিয়াম কলোনী। সবচেয়ে বড় কলোনী নবগ্রাম রোডের গোলপুকুর পাড়ে। এ কলোনী ঘিরে এখানে প্রতিষ্ঠিত হয়েছে মাদার তেরেসা হোম নামে একটি সেবামূলক প্রতিষ্ঠান।

ব্যাপ্টিষ্টরা বাস করেন নগরীর উইলিয়াম পাড়ায়। তারা পার্শ্ববর্তী ব্যাপ্টিষ্ট মিশনেই বড়দিনের প্রার্থনা করেন। নগরীর ঐ সড়কটির নামকরণ হয়েছে ব্যাপ্টিষ্ট মিশন সড়ক। উইলিয়াম পাড়ার জমিজমা দখলের জন্য একটি মহল গত এক বছর যাবত্ পাঁয়তারা শুরু করেছে। তারা সেখানে অবৈধ স্থাপনাও তৈরি করেছে। বর্তমান রাজনৈতিক অস্থিরতার মধ্যে ভিটেমাটি হারানোর আশংকায় থাকা খ্রীষ্টান পরিবারগুলোতে এবারে নেই বড়দিনের উত্সব আমেজ।

অন্যদিকে ক্যাথলিকদের প্রার্থনাস্থল সদর রোডের ক্যাথলিক চার্চ। ১৮৬৪ সালে সাধু পিটারের গীর্জা হিসেবে ৪ একর জমির উপর এ চার্চ প্রতিষ্ঠিত করা হয়। এ চার্চের পাশেই রয়েছে ঐতিহ্যবাহী উদয়ন স্কুল ও ফজলুল হক এভিনিউতে এংলিকানদের চার্চ। চার্চের নিকটবর্তী পুকুরটি দখলের পাঁয়তারা চলছে। ফলে শান্তি নেই ক্যাথলিকদের মনেও।

খ্রীষ্টান সম্প্রদায়ের আর এক গোত্র এংলিকানরা বড়দিনের উত্সব পালন করতে যান নগরীর অক্সফোর্ড মিশনে। এক সময় এই ৩টি উপসনালয়ে ধর্মীয় প্রার্থনা শুরু হতো রাত ১২টা ১ মিনিটে। তখন ফাদার, পুরোহিত কিংবা পাদ্রী ঘন্টা বাজিয়ে ধর্মীয় উত্সব শুরু করতেন। রাতভর চলতো উত্সব। কিন্তু রাজনৈতিক সংঘাত, সন্ত্রাস আর নানা টানাপোড়নের কারণে পরিস্থিতি এখন পাল্টে গেছে। এখানে ধর্মীয় নেতা এবং খ্রীষ্টান সমপ্রদায়ের লোকজনের সঙ্গে আলাপ করে জানা গেছে, এক যুগের বেশি সময় ধরেই রাত ১২টার পর কোন উত্সব হয় না। উত্সব শুরু হয় রাত ১০টার মধ্যে এবং শেষ হয় ১২টার আগেই। আর দেশের বর্তমান পরিস্থিতিতে এবারে আরো আগে শুরু হবে অনুষ্ঠান। অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে এবার কর্মসূচি আরো সংকুচিত করা হয়েছে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, 'সরকারের অনড় অবস্থানের কারণে সঙ্কটের সমাধান হয়নি।' আপনিও কি তাই মনে করেন?
5 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
মে - ২৭
ফজর৩:৪৬
যোহর১১:৫৬
আসর৪:৩৫
মাগরিব৬:৪২
এশা৮:০৫
সূর্যোদয় - ৫:১২সূর্যাস্ত - ০৬:৩৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :