The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৩, ১১ পৌষ ১৪২০, ২১ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিচ্ছেন ক্যালিস | বাগদাদে চার্চের সন্নিকটে গাড়িবোমা বিস্ফোরণ, নিহত ১৫ | কাল সারাদেশে ১৮ দলের বিক্ষোভ সমাবেশ | রাজধানীতে পেট্রোল বোমায় দগ্ধ হয়ে পুলিশের মৃত্যু | আগুনে প্রাণ গেল আরও দুই পরিবহন শ্রমিকের

প্রযুক্তি বিশ্বের আলোচিত ১০

অন্যান্য বছরের মতোই ঘটনাবহুল ছিল প্রযুক্তিবিশ্ব ২০১৩। ঘটনার ঘনঘটা থেকে আলোচিত দশটির কথা তুলে ধরা হলো এই লেখায়।

সাইবার আক্রমণের শিকার শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানে

চলতি বছরের শুরুতেই জাভা সফটওয়্যারে 'বাগ' থাকার কথা জানায় হোমল্যান্ড সিকিউরিটি। জাভা নির্মাতা ওরাকল এটি দূর করেছে মর্মে আশ্বস্ত করলেও ওই বাগই শেষ পর্যন্ত অ্যাপল, ফেসবুকের মতো টেক জায়ান্টের হ্যাকিং হওয়ার কারণ হয়ে দাঁড়ায়। পরে বছরজুড়ে ইয়াহু, টুইটার, অ্যাডোবি'র মতো সব বড় বড় প্রতিষ্ঠানও হ্যাকিংয়ের শিকার হয়।

বিতর্কিত সিসপা বিল বাতিল

সাইবার ইন্টেলিজেন্স শেয়ারিং অ্যান্ড প্রটেকশন অ্যাক্ট (সিসপা) প্রথম প্রস্তাবিত হয় ২০১১ সালে। ২০১২ সালে বিলটি প্রত্যাখ্যাত হলেও হঠাত্ করেই চলতি বছর ফেব্রুয়ারিতে পুনর্জীবিত করা হয় এই বিলটি। বিলটি নিয়ে বিতর্ক থাকলেও বিলটি পাস করে মার্কিন হাউজ অব রিপ্রেজেন্টিটিভ। পরে অবশ্য মার্কিন সিনেটে বিলটি পাশ হয়নি। শেষ পর্যন্ত বিলটি পাস না হওয়ায় স্বস্তি প্রকাশ করেছেন প্রযুক্তি বিশ্লেষকরা।

এডওয়ার্ড স্নোডেন ও অনলাইন নজরদারি

চলতি বছরের জুন মাসে বলতে গেলে এক মহাবিষ্ফোরণ ঘটিয়ে দেন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ এজেন্ট এডওয়ার্ড স্নোডেন। তার ফাঁস করা গোপন নথি থেকে জানা যায়, মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো বিশ্বব্যাপী অনলাইন নজরদারিতে জড়িত। অনেক ক্ষেত্রে সংশ্লিষ্ট সব প্রযুক্তি প্রতিষ্ঠানের অগোচরেই তারা গ্রাহকদের ব্যক্তিগত তথ্যও সংগ্রহ করে থাকে। এই তথ্যে ব্যাপক সমালোচনার মুখে পড়ে মার্কিন প্রশাসন।

বিক্রি হলো নকিয়া

স্মার্টফোনের যুগে এসে ব্যাপকভাবে পিছিয়ে পড়ে এক সময় রাজত্ব করা নকিয়া। উইন্ডোজ ফোন দিয়ে সেই বাজারে ধীরে ধীরে ফিরতে শুরু করলেও হঠাত্ করেই মাইক্রোসফটের কাছে নিজেদের বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেয় নকিয়া। ৭২০ কোটি ডলারের এই চুক্তি ইতোমধ্যেই সম্পন্ন হয়ে গেছে। চুক্তি অনুযায়ী আগামী বছরেই নকিয়া ডিভাইস ও সার্ভিস ইউনিটকে আনুষ্ঠানিকভাবে আত্মীকরণ করবে মাইক্রোসফট।

স্টিভ বলমারের অবসর ঘোষণা

বিল গেটসের পর মাইক্রোসফটের হাল শক্ত করে ধরে রাখলেও শেষ পর্যন্ত বিশ্বব্যাপী পিসি বিক্রিতে ধ্বস নামায় নাজুক পরিস্থিতিতে পড়ে মাইক্রোসফট। এই জায়ান্ট যখন ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে, তখনই এর নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়ে সাড়া ফেলেন স্টিভ বলমার। গত আগস্টে তিনি জানান, সময়ের সাথে তালমিলিয়ে মাইক্রোসফটকে এগিয়ে যাওয়ার জন্য নতুন নেতৃত্বের প্রয়োজনীয়তা অনুভব করছেন তিনি। চলতি বছরে সর্বোচ্চ আগস্ট মাস পর্যন্ত দায়িত্ব পালন করবেন বলে জানান তিনি।

স্মার্টফোনে ৬৪ বিট

আইফোনের প্রতিটি সংস্করণই নতুন নতুন চমক নিয়ে হাজির হয়েছে। এ বছরে বাড়তি চমক হিসেবে প্রথমবারের মতো ৬৪-বিটের স্মার্টফোন হিসেবে আবির্ভূত হয়েছে আইফোন ৫এস। এর সাথে সাথে সম্পূর্ণ নতুন রূপে আইওএস ৭-ও হাজির করে অ্যাপল। তুলনামূলকভাবে সাশ্রয়ীমূল্যের আইফোনের মডেল আইফোন ৫সি ও আলোচনায় রাখে অ্যাপলকে।

অবশেষে পূঁজিবাজারে টুইটার

ফেসবুকের পথ ধরে টুইটারের পুঁজিবাজারে প্রবেশের গুঞ্জন প্রযুক্তি বিশ্বে রয়েছে অনেকদিন থেকেই। শেষ পর্যন্ত সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে নভেম্বরে পাবলিক কোম্পানি হিসেবে পূঁজিবাজারে প্রবেশ করেছে মাইক্রোব্লগিংয়ের এই জনপ্রিয় সাইট। ১ বিলিয়ন মার্কিন ডলারের আইপিও নিয়ে হাজির হয় তারা।

স্মার্ট হাতঘড়ির বিশ্বজয়

এবার বিশ্বজয় করেছে স্মার্ট হাতঘড়ি। চলতি বছরেই এটি নিজের অবস্থানটিকে পাকাপোক্ত করেছে। আর এতে সামনে থেকে নেতৃত্ব দিয়েছে স্যামসাং। তাদের গ্যালাক্সি গিয়ার ছড়িয়ে পড়ছে সারাবিশ্বেই। পাশাপাশি সনি বা পেবলের স্মার্ট হাতঘড়িও সাফল্য পেয়েছে।

বিটকয়েনের উত্থান-পতন

ভার্চুয়াল কারেন্সি হিসেবে বিটকয়েন চলতি বছরে এসে বড় ধরনের চমক দেখাতে সমর্থ হয়েছে। এই বছরে এসেই বিটকয়েন প্রথমবারের মতো আর্থিক মূল্য পেরিয়ে যায় হাজার মার্কিন ডলারের মাইলফলক। সর্বোচ্চ ১২শ ডলার পর্যন্ত দাম ওঠে এই বিটকয়েনের, যা এর প্রকৃত মূল্যের প্রায় ৬হাজার শতাংশ।

অ্যামাজনের ড্রোন, গুগল'র রোবট

বছরের শেষের দিকে এসে সম্পূর্ণ নতুন ধরনের এক সেবার ঘোষণা দিয়ে বিশ্বকে চমকিত করেছেন অ্যামাজন সিইও জেফ বোজেস। পণ্য পরিবহনে চালকবিহীন ড্রোন বিমান ব্যবহারের পরিকল্পনার কথা জানান তিনি। অ্যামাজন 'প্রাইম এয়ার' নামের এই ড্রোনগুলো গ্রাহকের বাসার ঠিকানা জিপিএস দ্বারা চিহ্নিত করে দ্রুততম সময়ের মধ্যে পণ্য সরবরাহ করতে সক্ষম হবে। অ্যামাজনের এই পরিকল্পনা প্রকাশ পেতে না পেতেই জানা যায়, গুগল পরিকল্পনা করছে রোবটের মাধ্যমে পণ্য সরবরাহের। আনুষ্ঠানিকভাবে না জানালেও বছরের শেষ দিকে বোস্টন ডায়নামিক্স কিনে নেওয়া সেই গুঞ্জনকে জোরালো করেছে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, 'সরকারের অনড় অবস্থানের কারণে সঙ্কটের সমাধান হয়নি।' আপনিও কি তাই মনে করেন?
1 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুন - ২৫
ফজর৩:৪৫
যোহর১২:০১
আসর৪:৪১
মাগরিব৬:৫২
এশা৮:১৭
সূর্যোদয় - ৫:১২সূর্যাস্ত - ০৬:৪৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :