The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৩, ১১ পৌষ ১৪২০, ২১ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিচ্ছেন ক্যালিস | বাগদাদে চার্চের সন্নিকটে গাড়িবোমা বিস্ফোরণ, নিহত ১৫ | কাল সারাদেশে ১৮ দলের বিক্ষোভ সমাবেশ | রাজধানীতে পেট্রোল বোমায় দগ্ধ হয়ে পুলিশের মৃত্যু | আগুনে প্রাণ গেল আরও দুই পরিবহন শ্রমিকের

পরমাণু শক্তি তথ্যকেন্দ্র

ওয়ার্ল্ড নিউক্লিয়ার এজেন্সির সর্বশেষ (নভেম্বর ২০১৩) তথ্য অনুযায়ী বর্তমানে বিশ্বের ৩১টি দেশের পারমাণবিক বিদ্যুত্ কেন্দ্র সক্রিয় রয়েছে এবং বিভিন্ন দেশে নির্মাণাধীন রয়েছে আরও ৭০টি। বাংলাদেশের প্রেক্ষাপটে বিষয়টি অত্যন্ত নতুন। রুশ সরকারের সাথে বাংলাদেশ সরকারের দ্বিপক্ষীয় চুক্তি অনুযায়ী রাশিয়ার রাষ্ট্রীয় আণবিক শক্তি কর্পোরেশন 'রোসাটম' বাংলাদেশের রূপপুরে ২ হাজার মেগাওয়াট উত্পাদন ক্ষমতাসম্পন্ন একটি পারমাণবিক বিদ্যুত্ কেন্দ্র স্থাপনের কাজ করছে। এ বিষয়টি নিয়ে জনমনে রয়েছে যথেষ্ট উত্সাহ আর আগ্রহ; সেই সাথে রয়েছে শঙ্কাও। দেশে বিরাজমান বিদ্যুত্ সংকটের প্রেক্ষাপটে অনেকেই বিকল্প শক্তির উত্স হিসেবে পারমাণবিক বিদ্যুেক যেমন স্বাগত জানিয়েছেন, অনেকে আবার উদ্বেগও প্রকাশ করেছেন এর নিরাপত্তা ব্যবস্থা নিয়ে।

পারমাণবিক শক্তির ব্যবহার, প্রযুক্তি, নিরাপত্তা ব্যবস্থাসহ বিভিন্ন তথ্য পেতে হলে ঘুরে আসতে পারেন রাজধানীর বিজয় সরণিতে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারের দ্বিতীয় তলায় অবস্থিত 'নিউক্লিয়ার এনার্জি ইনফর্মেশন সেন্টার' বা পরমাণু শক্তি তথ্যকেন্দ্র। 'প্রয়োজনীয় তথ্য ও জ্ঞান প্রদান করে পরমাণু শক্তি সম্বন্ধে জনগণের মাঝে বিরাজমান ভুল ধারণা ও সংশয় নিরসনের লক্ষ্য নিয়েই এ তথ্যকেন্দ্রটি স্থাপন করা হয়েছে।' জানালেন তথ্য কেন্দ্রের পরিচালক এবং নভোথিয়েটারের মহাপরিচালক আরশাদ হোসেইন। 'তথ্যকেন্দ্রটি স্থাপনের পর গত তিন মাসে প্রচুর দর্শনার্থী এসেছেন। তবে তরুণ শিক্ষার্থীদের পদচারণা ও আগ্রহটাই সবচেয়ে বেশি লক্ষণীয়'।

পরমাণু শক্তি তথ্যকেন্দ্রটি দু'টি হল জুড়ে স্থাপিত। প্রথম হলটিতে সাজানো রয়েছে পরমাণু শক্তি বিষয়ক লিফলেট, পুস্তিকা। কী করে পারমাণবিক শক্তি বিদ্যুত্ শক্তিতে রূপান্তরিত হয়, রিঅ্যাক্টরগুলো কী ধরনের হয়, সেগুলোর বিভিন্ন নামের অর্থ কী, পারমাণবিক বিদ্যুত্ কেন্দ্রে কী পারমাণবিক বিস্ফোরণ হতে পারে, সেখানে উত্পন্ন বিদ্যুতের তুলনামূলক দাম কেমন, নতুন পারমাণবিক কেন্দ্রের জন্য স্থান কীভাবে নির্বাচন করা হয়ে থাকে, ইত্যাদি প্রশ্নের উত্তর রয়েছে এখানে।

হলটির একদিকের দেয়ালে স্থাপন করা হয়েছে 'ভিভিইআর' প্রযুক্তির একটি রুশ পারমাণবিক বিদ্যুত্ প্রকল্পের নকশা। নকশায় প্রকল্পের প্রতিটি অংশ আলাদাভাবে নামসহ চিহ্নিত করা রয়েছে। হলের অন্য প্রান্তে পারমাণবিক চুল্লি কীভাবে সম্ভাব্য বিপদ থেকে নিজেকে রক্ষা করে, সেটা বোঝানোর জন্য রয়েছে মিনিয়েচার 'এনপিপি সেফটি মডেল'।

অনেকেই হয়ত শুনলে অবাক হবেন, মানব শরীরেও নির্দিষ্ট মাত্রায় তেজস্ক্রিয়তা বিদ্যমান। এখানে স্থাপিত 'ডোজিমিটারের' প্লাটফর্মে দাঁড়ালে স্বয়ংক্রিয়ভাবে এর পর্দায় ভেসে উঠবে আপনার শরীরে কী পরিমাণ তেজস্ক্রিয়তা রয়েছে। এ ছাড়াও রয়েছে একটি এলইডি টাচস্ক্রিন মনিটর, যেটি পারমাণবিক শক্তি কেন্দ্রের নিরাপত্তার নানান দিক সম্পর্কে আপনাকে ধারণা দিবে। আরও আছে একটি প্লাজমা টিভি এবং এর সাথে ডিভিডি প্লেয়ার, যার মাধ্যমে বিশেষ শিক্ষামূলক তথ্য পাওয়া যাবে।

ইনফরমেশন সেন্টারের ভিতরের দিকের বড় হলটিতে একটি 'জায়ান্ট প্রজেকশন স্ক্রিন' রয়েছে, যেখানে থ্রিডি প্রযুক্তির ডকুমেন্টারি দেখানো হয়। এই প্রামাণ্যচিত্রটি তৈরি করা হয়েছে শিশু-কিশোরদের উপযোগী করে। প্রামাণ্যচিত্রটি দেখে ছেলে-মেয়েরা যা শিখল, তার ওপর ভিত্তি করে তারা একটি কুইজ গেমে অংশ নিতে পারে। এর মাধ্যমে তারা খেলতে খেলতে শিখতে পারবে। এরকম মোট ৬টি টেবিল হলটিতে রয়েছে, আর একসাথে ৩৬ জন দর্শনার্থী বসে খেলতে পারবে।

পারমাণবিক বিদ্যুত্ কেন্দ্র যে সাধারণ তাপবিদ্যুত্ কেন্দ্রের মতোই, অন্যান্য জ্বালানির সাথে তুলনা করলে পারমাণবিক জ্বালািন যে সস্তা ও কার্যকরী, এর মাধ্যমে পরিবেশ দূষণ হয় না বললেই চলে, এখানে এমন অনেক নতুন তথ্যই জানা যাবে।

তথ্যকেন্দ্রটি বুধবার ছাড়া সপ্তাহের বাকি সবকটি দিন খোলা থাকে, সকাল ১০:৩০ থেকে রাত ৭:৪৫ পর্যন্ত।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, 'সরকারের অনড় অবস্থানের কারণে সঙ্কটের সমাধান হয়নি।' আপনিও কি তাই মনে করেন?
3 + 2 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৪
ফজর৫:১১
যোহর১১:৫৩
আসর৩:৩৮
মাগরিব৫:১৭
এশা৬:৩৪
সূর্যোদয় - ৬:৩২সূর্যাস্ত - ০৫:১২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :