The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ৩০ ডিসেম্বর ২০১৩, ১৬ পৌষ ১৪২০, ২৬ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ শমসের মবিন চৌধুরী আটক | বুধবার সকাল ছয়টা থেকে লাগাতার অবরোধের ডাক ১৮ দলের | কাল ব্যাংক ও পুঁজিবাজার বন্ধ | বিএনপি নেতা শমসের মবিন চৌধুরী আটক | ২ দিনের রিমান্ডে হাফিজ | বিরোধী দলের আন্দোলনের মূল লক্ষ্য মানুষ হত্যা: প্রধানমন্ত্রী | ছাড়া পেলেন সেলিমা হীরা হালিমা | ৩১ ডিসেম্বর রাতে সভা-সমাবেশ নিষিদ্ধ : ডিএমপি | রাজশাহীতে ৪৪টি তাজা ককটেল ও সাড়ে ৪ কেজি গানপাউডার উদ্ধার | মোহাম্মদপুরে ২০০ হাতবোমাসহ আটক ৩ | প্রাথমিকে পাস ৯৮.৫৮

রজার্সের সেঞ্চুরি, জিতেই চলেছে অজিরা

স্পোর্টস ডেস্ক

ক্রিস রজার্সের ক্যারিয়ারের কেবল দ্বিতীয় সেঞ্চুরিতে অস্ট্রেলিয়া মেলবোর্নে অনুষ্ঠিত চতুর্থ টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে আট উইকেটের দাপুটে জয়ে চলতি অ্যাশেজ সিরিজে ৪-০ ব্যবধানে এগিয়ে গেল। এ জয়ে ইংল্যান্ডকে অ্যাশেজে হোয়াইট ওয়াশ করা থেকে মাইকেল ক্লার্কের দল কেবল এক টেস্ট দূরে থাকলো।

ওপেনার রজার্স ১১৬ রান করেন। তাতে স্বাগতিক অস্ট্রেলিয়া গতকাল রবিবার টেস্টটির চতুর্থ দিনে চা বিরতির আগেই জয়ের জন্য অবশিষ্ট ২০১ রান তুলে নেয়। রজার্স আউট হয়ে গেলেও শেন ওয়াটসন ৮৬ ও ক্লার্ক ছয় রানে অপরাজিত থেকে জয় নিশ্চিত করেন।

অস্ট্রেলিয়া গত দিনের তোলা ৩০/১ নিয়ে খেলতে এসে ডেভিড ওয়ার্নারকে (২৫) খোয়ায়। এরপর রজার্স ও ওয়াটসন মিলে দ্বিতীয় উইকেটে ১৩৬ রান তোলেন। মন্টি প্যানেসারের বলে ৩৬ বছর বয়সী রজার্স আউট হলে সমাপ্তি ঘটে ১৫৫ বলে ১৩ বাউন্ডারির মারে তোলা ইনিংসটির। নিজের নবম টেস্টে রজার্স দেশের মাটিতে এই প্রথম সেঞ্চুরি হাঁকালেন। জিমি অ্যান্ডারসনকে বাউন্ডারি মেরে তিন অংকের ঘরে পৌঁছার পর মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ৩৮,৫২২ দর্শকের করতালিতে সিক্ত হন তিনি। তার বিদায়ের সময় অস্ট্রেলিয়া জয় থেকে ৩১ রান দূরে ছিল। ক্লার্ক এসে ওয়াটসনের সাথে যোগ দিলে অস্ট্রেলিয়া দুই উইকেটে ২৩১ রান তুলে টানা চতুর্থ টেস্টটি জিতে নেয়। মিচেল জনসন ম্যান অব দ্য ম্যাচ হন।

রজার্স পরে বলেন,'বক্সিং ডে টেস্টে ১০০ রান পাওয়া এবং জয়ী হওয়া দারুণ অনুভূতি।

অস্ট্রেলিয়া পার্থে অনুষ্ঠিত তৃতীয় টেস্টে জিতেই অ্যাশেজ পুনরুদ্ধার করেছিল। ক্লার্কের দল এ দাপুটে নৈপুণ্য অব্যাহত রাখলে পঞ্চম টেস্টটিও জিততে অসুবিধা হবে না। মজার ব্যাপার হলো চলতি বছরের শুরুতেই ক্লার্ক বাহিনী ইংল্যান্ডে গিয়ে ৩-০ ব্যবধানে হেরে এসেছিল।

ইংল্যান্ডকে অবশ্য এদিন মাঠে পরিশ্রান্ত ও হতাশ বলেই মনে হচ্ছিল। সফরকারীরা অবশ্য গোটা তিনেক ক্যাচ ফসকানোর জন্য অনুতাপ করবে। কেননা রজার্সের ১৯ রানের সময় ক্যাচ ফসকান জনি বেয়ারস্টু। এর দুই ওভার পর কুক স্টোকসের বলে সরাসরি তার হাতে আসা ওয়ার্নারের একটি ক্যাচও ফেলে দেন। স্টোকস অবশ্য এর শোধ নেন ওয়ার্নার আর তিন রান করার পরই তাকে আউট করে। সকালের পালায় ইংল্যান্ড বোলারদের এটাই ছিল একমাত্র সাফল্য।

সফরকারীরা পুরো সিরিজে সবচেয়ে ভাল নৈপুণ্য দেখিয়েছিল মেলবোর্নেই। টেস্টটির তৃতীয় দিনে অস্ট্রেলিয়াকে ২০৪ রানে অলআউট করে। কিন্তু তা অব্যাহত রাখতে পারেনি। বরং ওই দিনেই চা বিরতির আগে-পরে দুই দফায় ব্যাটিং বিপর্যয়ের মধ্যে পড়ে হার নিশ্চিত করে তোলে। নাথান লায়ন একাই পাঁচ উইকেট নিলে ইংল্যান্ড ১৭৯ রানে অলআউট হয়।

তারপরও কাল ১৯৯৮ সালের পুনরাবৃত্তি ঘটিয়ে ভাল কিছু করার আশায় ছিল অ্যালিস্টার কুকের দল। সেবার অস্ট্রেলিয়াকে ১৬২ রানে আউট করে দিয়ে এ মাঠেই ১২ রানে জিতেছিল ইংলিশরা। বাস্তবে তা ঘটেনি বরং এদিন অস্ট্রেলীয়রা ৫১ বছরের মধ্যে সবচাইতে বড় চতুর্থ ইনিংস টার্গেটটি ছাড়িয়ে জয়ী হয়।

এবারের বক্সিং ডে টেস্টে চার দিনে ২৭১,৮৬০ জন দর্শক খেলা দেখলেন। এর মধ্যে প্রথম দিনে দেখেছেন ৯১,০৯২ জন।

স্কোর: ইংল্যান্ড ২৫৫ ও ১৭৯ এবং অস্ট্রেলিয়া ২০৪ ও ২৩৩/২।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'এক এগারোর কুশলিবরা আবার সক্রিয় ও সোচ্চার হয়েছেন।' আপনিও কি তাই মনে করেন?
8 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
মে - ১৩
ফজর৩:৫৪
যোহর১১:৫৫
আসর৪:৩৩
মাগরিব৬:৩৫
এশা৭:৫৪
সূর্যোদয় - ৫:১৭সূর্যাস্ত - ০৬:৩০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :