The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ৩০ ডিসেম্বর ২০১৩, ১৬ পৌষ ১৪২০, ২৬ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ শমসের মবিন চৌধুরী আটক | বুধবার সকাল ছয়টা থেকে লাগাতার অবরোধের ডাক ১৮ দলের | কাল ব্যাংক ও পুঁজিবাজার বন্ধ | বিএনপি নেতা শমসের মবিন চৌধুরী আটক | ২ দিনের রিমান্ডে হাফিজ | বিরোধী দলের আন্দোলনের মূল লক্ষ্য মানুষ হত্যা: প্রধানমন্ত্রী | ছাড়া পেলেন সেলিমা হীরা হালিমা | ৩১ ডিসেম্বর রাতে সভা-সমাবেশ নিষিদ্ধ : ডিএমপি | রাজশাহীতে ৪৪টি তাজা ককটেল ও সাড়ে ৪ কেজি গানপাউডার উদ্ধার | মোহাম্মদপুরে ২০০ হাতবোমাসহ আটক ৩ | প্রাথমিকে পাস ৯৮.৫৮

গ্লোবাল ইকোনমিস্ট ফোরামের পূর্বাভাস

বাংলাদেশের জিডিপিতে ঋণাত্মক অগ্রগতির আশঙ্কা

ইত্তেফাক রিপোর্ট

রাজনৈতিক অস্থিরতার কারণে বাংলাদেশের মোট দেশজ আয়ে (জিডিপি) ঋণাত্মক প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছে গ্লোবাল ইকোনমিস্ট ফোরাম। সংস্থাটির সমপ্রতি প্রকাশিত ইকোনমিক আউটলুক-২০১৪ তে এ পূর্বাভাস দেয়া হয়। এতে বলা হয়, চলমান রাজনৈতিক অচলাবস্থা দীর্ঘ মেয়াদে বাংলাদেশের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলবে। কারণ, বেশিরভাগ উত্পাদনশীল খাত মূলধন সংকটে ভুগছে যা নতুন বিনিয়োগ ও উত্পাদনশীলতার প্রবৃদ্ধি বাধাগ্রস্ত করবে।

চলমান রাজনৈতিক অচলাবস্থায় দেশের রাজস্ব আয়ে বড় ধরনের ঘাটতির আশংকা করা হচ্ছে যা প্রথম ৫ মাসের মধ্যেই ৫ হাজার কোটি টাকা ছাড়িয়েছে। রাজস্ব আয় কম হওয়ার কারণে সরকারের ঋণ নির্ভরতা বৃদ্ধি পাবে বলে। বর্তমান বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন কঠিন চ্যালেঞ্জের মুখে পড়বে এবং আগামী বছরের এডিপি'র আকার ছোট হবে।

পূর্বভাস অনুযায়ী, পয়েন্ট-টু-পয়েন্ট মূল্যস্ফীতি বৃদ্ধি পাবে এবং ২০১৪ সালে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বাড়বে, যাতে সাধারণ ও নিম্নবিত্ত মানুষের দুর্ভোগ চরম পর্যায়ে পৌঁছাবে।

এসময় সরকার সহজ ও স্বল্প মেয়াদী পদক্ষেপ হিসেবে কেন্দ্রীয় ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ের মাধ্যমে মুদ্রা সরবরাহ বাড়াবে, ফলে মুদ্রাস্ফীতি আরও বাড়বে, যা ইতিমধ্যেই ২৮ শতাংশে উন্নীত হয়েছে।

রপ্তানি, বিশেষ করে তৈরি পোশাক খাত ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও কানাডার বাজারে জিএসপি সুবিধা হারাতে পারে। কারণ, এ মুহূর্তে ভারত ছাড়া বিশ্বের অন্যান্য দেশের সংগে আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কে শীতলতা বিরাজ করছে। বাংলাদেশি পণ্যের বাজার রয়েছে এমন কোন দেশ বা দাতা সংস্থা এই নির্বাচন পর্যবেক্ষণে আসছে না। ব্যাংকিংসহ সেবাখাতগুলোকে অসহনীয় খেলাপী ঋণের বোঝা বহন করতে হবে, যা সঞ্চিতি ও মূলধন ঘাটতি সৃষ্টি করবে। ২০১৪ সালে ব্যাংকিং খাত থেকে সরকারের ঋণ গ্রহণ বৃদ্ধি পাবে, যা অন্যান্য উত্পাদনশীল খাতের ঋণ প্রবাহ বাধাগ্রস্ত করবে বলেও গ্লোবাল ইকোনমিস্ট ফোরাম মনে করে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'এক এগারোর কুশলিবরা আবার সক্রিয় ও সোচ্চার হয়েছেন।' আপনিও কি তাই মনে করেন?
3 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
মে - ১৩
ফজর৩:৫৪
যোহর১১:৫৫
আসর৪:৩৩
মাগরিব৬:৩৫
এশা৭:৫৪
সূর্যোদয় - ৫:১৭সূর্যাস্ত - ০৬:৩০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :