The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ৩১ ডিসেম্বর ২০১২, ১৭ পৌষ ১৪১৯, ১৭ সফর ১৪৩৪
সর্বশেষ সংবাদ রাজধানীতে বর্ষবরণে নাশকতা ঠেকাতে মাঠে নেমেছে ৮টি ভ্রাম্যমাণ আদালত | নতুন বছরে খালেদা জিয়ার শুভেচ্ছা | নতুন বছরে আন্দোলনে ভেসে যাবে সরকার: তরিকুল ইসলাম | দক্ষিণ এশিয়ায় সাংবাদিক হত্যার শীর্ষে পাকিস্তান | ঢাবি শিক্ষক সমিতির নির্বাচন নীল ৮, সাদা ৭ পদে জয়ী | জোর করে ক্ষমতায় থাকতে চাইলে ৭৫ এর মতো পরিণতি হবে: খন্দকার মোশাররফ | দুর্নীতিবাজদের ভোট দেবেন না : দুদক চেয়ারম্যান | ট্রেনের ধাক্কায় ৫ হাতির মৃত্যু | এখন বাবা-মাকে বই নিয়ে চিন্তা করতে হয় না : প্রধানমন্ত্রী | আপাতত পাকিস্তান সফর করছে না বাংলাদেশ ক্রিকেট দল | মিরপুরে ঢাবি অধ্যাপকের স্ত্রীকে গলাটিপে হত্যা | তাজরীনে আগুন পরিকল্পিত: বিজিএমইএ | ১৩ জানুয়ারি থেকে মালয়েশিয়ায় যাওয়ার নিবন্ধন | সমস্যা সমাধানে আলোচনার বিকল্প নেই : সৈয়দ আশরাফুল ইসলাম

তাজরীনের ভেতরের লোকই আগুন লাগায়: বিজিএমই

ইত্তেফাক রিপোর্ট

গত মাসে আশুলিয়ার তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ড পরিকল্পিত হতে পারে বলে মনে করছে পোশাক প্রস্তুত ও রফতানিকারকদের সংগঠন বিজিএমইএর তদন্ত কমিটি। আর এ ঘটনায় কারখানার অভ্যান্তরের কিছু লোক জড়িত থাকতে পারে। আগুন লাগার আগে বহিরাগত কেউ প্রবেশ করেছিল এমন কোন সাক্ষ্য বা প্রমাণ পায়নি তদন্ত দল। কারখানার মধ্যম সারির কয়েকজন কর্মকর্তার নাম উল্লেখ করে তদন্ত কমিটি বলেছে, তাদের আইনের আওতায় নিয়ে এসে ও জিজ্ঞাসাবাদ করা হলে রহস্য উন্মোচিত হবে।

আজ রাজধানীর কাওরান বাজারের বিজিএমইএ মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। বিজিএমইএ সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন তা পড়ে শুনান। এসময় বিজিএমইএ দ্বিতীয় সহসভাপতি সিদ্দিকুর রহমান, সহসভাপতি (অর্থ) ও তদন্ত কমিটির প্রধান এসএম মান্নান কচিসহ তদন্ত কমিটির অন্যান্য সদস্য ও বিজিএমইএ নেতারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, কারখানায় আগুন লাগার উপস্থিত প্রত্যক্ষদর্শী ও কারখানা কর্তৃপক্ষ ও আহতশ্রমিকসহ বিভিন্ন জনের সঙ্গে কথা বলে এ প্রতিবেদন তৈরি করেছে তদন্ত কমিটি। ১১ সদস্যের তদন্ত কমিটির প্রতিবেদনে বলা হয়, একদিকে যেমন কারখানায় প্রশাসনিরক ব্যবস্থা যথাযথ ছিল না, অপরদিকে প্রথম তলায় কর্মরত লোডার, গার্ড, বয়লার অপারেটর এবং কিছু মধ্যম সারির কর্মকর্তারার সন্দেহজনক কর্মকাণ্ড ও গতিবিধি এবং শ্রমিকদের কারখানা থেকে বের হতে বাধা প্রদান উদ্দেশ্যমূলক একটি ঘটনার যথেষ্ট ইঙ্গিত বহন করে। তবে সার্বিক বিষয় পর্যালোচনায় কারখানার অভ্যান্তরের কিছু ইমপ্লামেন্টেড (প্রোথিত) লোক ছিল এবং এই অগ্নিকান্ডের পেথনে তাদের কোন ইল মোটিভ (খারাপ উদ্দেশ্য) থাকতে পারে বলে তদন্ত প্রতিবেদনে প্রতিয়মান হয়েছে। বিষয়টি আওতায় নিয়ে সুষ্ঠু তদন্ত করার জন্য সুপারিশ করেছে ওই তদন্ত কমিটি।

গত ২৪ নভেম্বর আশুলিয়ার নিশ্চিন্তপুরের ওই কারখানায় আগুন লেগে ১১১ জন নিহত হয় এবং ৮০ জন আহত হয়। পরদিনই বিজিএমইএর পক্ষ থেকে তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত প্রতিবেদনে বলা হয়, তাজরীন কারখানার নিচতলায় যদি অপরিকল্পিতভাবে নির্মিত গুদাম না থাকত, অথবা গুদামের চারপাশ যদি দেয়াল দিয়ে ঘেরা থাকত এবং ভবনের প্রতিটি সিঁড়ি যদি কারখানার বাইরে এসে শেষ হতো, তাহলে হতাহতের সংখ্যা এতো বেশি হতো না। গোডাউনে মজুদকরা পদার্থে আগুন লাগায় বিষাক্ত ঘনকালো ধোঁয়ার সৃষ্টি হয়, পরে ভবনের বিদ্যুত লাইনের মেইন সুইচ বন্ধ করে দেয়ায় অন্ধকার ও ধোঁয়ারমধ্যে উপরের তলা থেকে শ্রমিকরা একই সময়ে নামতে গিয়ে বাধাপায় ফলে জটলার সৃষ্টি হয়। আর এতে শ্রমিকরা আতঙ্কগ্রস্থ হয়ে পড়ায় হুড়োহুড়ি করে বের হতে যাওয়ার সময় শ্বাসরুদ্ধ হয়ে মারার যায়। পরে এসব লাশও পুড়ে যায় বলে তদন্ত প্রতিবেদনে উঠে এসেছে।

প্রতিবেদন বলা হয়েছে, ওই কারখানার ৪ জন কাটিং লোডার, সিকিউরিটি ইনচার্জ, নিরাপত্তা প্রহরী, বয়লার অপারেটর, লোডার ও লোডার সর্দারকে ক্রিমিনাল ইনভেস্টিগেটিং টিমের মাধ্যমে আরও জিজ্ঞাসাবাদ করা যেতে পারে। সর্বপরি যে সকল কর্মকর্তা ফায়ার এলার্ম বাজার পরে শ্রমিকদের নীচে নেমে আসতে বাধা প্রদান করেছিল, তাদেরকেও ক্রিমিনাল ইনভেস্টিগেটিং টিমের মাধ্যমে তদন্ত ও জিজ্ঞাসাবাদ প্রকৃত তথ্য উদঘাটন ও আইনের আওতায় আনার সুপারিশ করা হয়েছে।

এর আগে গত ১৭ ডিসেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাজরীন ফ্যাশনের অগ্নিকাণ্ড বিষয়ে একটি তদন্ত প্রতিবেদন প্রকাশ করে। যেখানে এ ঘটনাকে নাশকতা উল্লেখ করা হয় এবং শতাধিক শ্রমিকের প্রাণহানির জন্য তাজরীন ফ্যাশনসের মালিক দেলওয়ার হোসেনসহ প্রতিষ্ঠানটির আরো নয় কর্মকর্তার বিরুদ্ধে মামলার সুপারিশ করা হয়। এছাড়া নাশকতার জন্য দয়ীদের চিহ্নিত করতে গোয়েন্দা কর্মকর্তাদের সমন্বয়ে কমিটি করতে বলে ওই তদন্ত কমিটি।

সর্বশেষ আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
দলীয় সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। সাবেক উপদেষ্টা আকবর আলি খানের এই আশঙ্কা যথার্থ বলে মনে করেন?
4 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ২
ফজর৪:০৫
যোহর১২:০৫
আসর৪:৪২
মাগরিব৬:৪৪
এশা৮:০৪
সূর্যোদয় - ৫:২৮সূর্যাস্ত - ০৬:৩৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :