The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ৩১ ডিসেম্বর ২০১২, ১৭ পৌষ ১৪১৯, ১৭ সফর ১৪৩৪
সর্বশেষ সংবাদ রাজধানীতে বর্ষবরণে নাশকতা ঠেকাতে মাঠে নেমেছে ৮টি ভ্রাম্যমাণ আদালত | নতুন বছরে খালেদা জিয়ার শুভেচ্ছা | নতুন বছরে আন্দোলনে ভেসে যাবে সরকার: তরিকুল ইসলাম | দক্ষিণ এশিয়ায় সাংবাদিক হত্যার শীর্ষে পাকিস্তান | ঢাবি শিক্ষক সমিতির নির্বাচন নীল ৮, সাদা ৭ পদে জয়ী | জোর করে ক্ষমতায় থাকতে চাইলে ৭৫ এর মতো পরিণতি হবে: খন্দকার মোশাররফ | দুর্নীতিবাজদের ভোট দেবেন না : দুদক চেয়ারম্যান | ট্রেনের ধাক্কায় ৫ হাতির মৃত্যু | এখন বাবা-মাকে বই নিয়ে চিন্তা করতে হয় না : প্রধানমন্ত্রী | আপাতত পাকিস্তান সফর করছে না বাংলাদেশ ক্রিকেট দল | মিরপুরে ঢাবি অধ্যাপকের স্ত্রীকে গলাটিপে হত্যা | তাজরীনে আগুন পরিকল্পিত: বিজিএমইএ | ১৩ জানুয়ারি থেকে মালয়েশিয়ায় যাওয়ার নিবন্ধন | সমস্যা সমাধানে আলোচনার বিকল্প নেই : সৈয়দ আশরাফুল ইসলাম

'মানবাধিকার পরিস্থিতি ছিল উদ্বেগজনক'

ইত্তেফাক রিপোর্ট

গেল বছর দেশে মানবাধিকার পরিস্থিতি ছিল উদ্বেগজনক। তবে কিছু ভালো দিকও ছিল। এমন পর্যবেক্ষণ মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের। আজ সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এমন তথ্যই জানিয়েছেন সংগঠনটির নির্বাহী পরিচালক এডভোকেট সুলতানা কামাল। এছাড়া বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা ও বাংলাদেশ মানবাধিকার কমিশন পৃথক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে একই ধরনের উদ্বেগের কথা জানিয়েছে।

লিখিত বক্তব্যে সুলতানা কামাল বলেন, দেশে সংস্কৃতি চর্চার অনুকূল পরিবেশ বিদ্যমান থাকায় মুক্তিযুদ্ধের ধারার সংস্কৃতি বিকাশের আবহ তৈরি হয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপটি হলো যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত প্রধান অভিযুক্তদের গ্রেফতার এবং তাদের বিচার প্রক্রিয়া অব্যাহত থাকা। অন্যান্য নাগরিক অধিকারের ক্ষেত্রে ইতিবাচক পদক্ষেপগুলোর মধ্যে রয়েছে- মানব পাচার প্রতিরোধ ও দমন আইন- ২০১২, পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইন-২০১২, হিন্দু বিবাহ নিবন্ধন ও দান সংক্রান্ত আইন-২০১২ এবং অর্পিত সম্পত্তি প্রত্যার্পন আইন-২০১১ এর বাস্তবায়নের আলোকে জেলা পর্যায়ে কমিটি গঠনসহ অন্যান্য কার্যক্রম শুরু হওয়া। এ ছাড়া উচ্চ আদালতের রায়ে রাষ্ট্রপতি কর্তৃক অপরাধীদের ক্ষমা করে দেয়ার সিদ্ধান্ত উচ্চ আদালতের পরীক্ষার এখতিয়ারে আনা- একটা গুরুত্বপূর্ণ ইতিবাচক দিক। ২০১২ সালে বিদ্রোহের ঘটনার বিচার বিডিআর আইনে সম্পন্ন হলেও নারকীয় হত্যাকাণ্ডসহ অন্যান্য অপরাধের ক্ষেত্রে ফৌজদারি আইনে বিচার প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

সুলতানা কামাল বলেন, এতদসত্বেও ২০১২ সালে সার্বিক মানবাধিকার পরিস্থিতি ছিল উদ্বেগজনক। গত বছরের ন্যায় ২০১২ সালেও বছরব্যাপী দেশের বিভিন্ন স্থানে গুম, গুপ্তহত্যা, ক্রসফায়ার ও বন্দুকযুদ্ধের নামে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড অব্যাহত ছিল। এ বছরে বিনা বিচারে আটক, পুলিশের নির্যাতন ও হেফাজতে মৃত্যুর ঘটনা ছিল বিশেষভাবে লক্ষ্যনীয়। ২০১২ সালে দেশে জঘন্যতম সামপ্রদায়িক হামলা ও ধর্মীয় সংখ্যালঘু নির্যাতনের ঘটনা ঘটে। কক্সবাজারের রামু, উখিয়া ও টেকনাফে বৌদ্ধমন্দিরসহ বৌদ্ধ ধর্মাবলম্বীদের ঘরবাড়িতে অগ্নিসংযোগ, ভাংচুর ও লুটপাটের ঘটনার পাশাপাশি সাতক্ষীরার কালীগঞ্জ, দিনাজপুরের চিরিরবন্দর, চট্টগ্রামের সীতাকুন্ড ও পটিয়া, যশোর, ঝিনাইদহ, বাগেরহাটে হিন্দু সম্পদায়ের ওপর এবং রংপুরে আহমদিয়া সমপ্রদায়ের ওপর হামলা ও নির্যাতনের ঘটনা ঘটেছে। অন্যদিকে সীমান্তে বিএসএফ কর্তৃক মানবাধিকার লংঘন ও হতাহতের ঘটনা উদ্বেগজনক পরিস্থিতির সৃষ্টি করেছে। ২০১২ সালে সাংবাদিক নির্যাতনের ঘটনা ছিল গত বছরের তুলনায় বেশি। বিগত বছরগুলোর ন্যায় ২০১২ সালেও ঘটেছে নারী নির্যাতনের অনেক ঘটনা। এ ছাড়া বিরোধীদলের বিভিন্ন রাজনৈতিক কর্মসূিচ মোকাবেলায় সরকার কর্তৃক বল প্রয়োগের ঘটনা ঘটেছে এবং বিরোধীদলেরও রাজনৈতিক কর্মসূচির নামে সহিংসতা গত বছরের তুলনায় বৃদ্ধি পেয়েছে। এ বছরের এক পর্যায়ে গণতন্ত্রের অন্যতম দু'টি স্তম্ভ বিচার বিভাগ ও সংসদ মুখোমুখি অবস্থানে দাঁড়ায়, যা সুশাসনের নীতিকে প্রশ্নবিদ্ধ করেছে।

সর্বশেষ আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
দলীয় সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। সাবেক উপদেষ্টা আকবর আলি খানের এই আশঙ্কা যথার্থ বলে মনে করেন?
1 + 2 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ২১
ফজর৪:৩১
যোহর১১:৫২
আসর৪:১৫
মাগরিব৫:৫৯
এশা৭:১২
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :