The Daily Ittefaq
ঢাকা, মঙ্গলবার, ৩১ ডিসেম্বর ২০১৩, ১৭ পৌষ ১৪২০, ২৭ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ বিএনপির ভাইস চেয়ারম্যান এম মোরশেদ খানের বিরুদ্ধে দুদকের মামলা | ৩ জানুয়ারি জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ফাইনালে আজ সাকিব-তামিম লড়াই

স্পোর্টস রিপোর্টার

একটা সময় বিভিন্ন জুটি বেঁধে সুরকার হওয়াটা খুব চলতি একটা ব্যাপার ছিল। খেলাধুলায়ও 'জুটি' ব্যাপারটা বেশ প্রচলিত। কিন্তু ক্রিকেটে ব্যাটিংয়ের সময় ছাড়া আর জুটি বাঁধার সুযোগ খুব একটা নেই। কিন্তু সাকিব-তামিমের ব্যাপারটা আলাদা। বাংলাদেশের ক্রিকেটে এদের একজনের নাম এলে অন্যজনের নাম চলেই আসবে। দেশের সফলতম এই দুই ক্রিকেটার ব্যক্তিজীবনেও দারুণ বন্ধু, বেশিরভাগ অর্জনও তাদের খুব কাছাকাছি সময়ে, একই সঙ্গে ছিলেন জাতীয় দলের অধিনায়ক ও সহ-অধিনায়ক। তাই বলে সাকিব-তামিমের কী লড়াই হয় না? খুব হয়। মাঠের বাইরে খুনসুটির লড়াই অনেক হয়। ঘরোয়া ক্রিকেটে ভিন্ন ভিন্ন দলের হয়ে পরস্পরের বিপক্ষেও লড়েন। আজ সেরকমই একটা লড়াই। তবে আজকের লড়াইটা একটু অন্যরকম—আজ বিজয় দিবস টি-টোয়েন্টি টুর্নামেন্টের শিরোপার জন্য লড়বেন দুই দলের অধিনায়ক সাকিব আল হাসান ও তামিম ইকবাল।

সাকিব-তামিম লড়াইয়ের আলোচনায় যেন একটু পিছিয়ে পড়েছে বরং বিসিবি একাদশ বনাম প্রাইম ব্যাংকের লড়াইটা। আজ আসলে বিজয় দিবস টি-টোয়েন্টি টুর্নামেন্টের শিরোপার জন্য লড়বে এই দুটি দল। পরিবর্তিত সূচি অনুযায়ী, আজ বছরের শেষ দিনে দুপুর আড়াইটা থেকে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে শুরু হবে চারদলীয় এই টুর্নামেন্টের ফাইনাল। যথারীতি ফাইনাল খেলাটি সরাসরি সমপ্রচার করবে বাংলাদেশ টেলিভিশন। খেলোয়াড়দের ম্যাচ অনুশীলন এবং ফাঁকা সময় কাজে লাগানো; জোড়া উদ্দেশ্য নিয়ে শুরু হওয়া বিজয় দিবস টি-টোয়েন্টি ক্রিকেটীয় অর্থে দারুণ সফলভাবেই ফাইনাল পর্যন্ত এসেছে। ডাবল রবিন লিগের প্রথম পর্বের শেষ দিন পর্যন্ত উত্তেজনা জিইয়ে রেখে ফাইনালে এসেছে দু'দল। খেলাটির ফরম্যাট টি-টোয়েন্টি এবং দু'দলের উত্থান-পতনের পারফরম্যান্সের কারণে আজ ফাইনালে পরিষ্কার ফেভারিট কাউকে বলা যাচ্ছে না। তবে টুর্নামেন্টের প্রথমদিকের ধারাবাহিকতা মাথায় রাখলে সাকিবের প্রাইম ব্যাংককেই এগিয়ে রাখতে হবে।

প্রাইম ব্যাংক সিলেট পর্ব সেরে ঢাকায় আসার আগেই ফাইনাল একরকম নিশ্চিত করে ফেলেছিল। কিন্তু ঢাকায় এই ইউসিবি বিসিবি দলের কাছে হেরেই একটু শঙ্কায় পড়ে গিয়েছিল তারা। পরে অবশ্য গ্রুপ পর্বের শেষ ম্যাচে আবাহনীকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে তারা। তামিমের ইউসিবি-বিসিবি একাদশের গল্পটা একেবারে উল্টো। সিলেটপর্বে একেবারেই ভালো করতে পারেনি তারা। ফাইনালে উঠতে আরও কিছু সমীকরণের সঙ্গে দরকার ছিল শেষ দুই ম্যাচে দুই জয়। সেটা দারুণ স্টাইলের সঙ্গে করে তবেই ফাইনালে এসেছে তারা। বিশেষ করে শেষ ম্যাচে মোহামেডানের বিপক্ষে যে নাটকীয় জয় তারা পেয়েছে, সেটাকে ফাইনালের আগে 'টনিক' মনে করতে পারে বিসিবি একাদশ। আর সেই অনুপ্রেরণার জয়টা এসেছে অধিনায়ক তামিম ইকবালের ১৩০ রানের দানবীয় এক ইনিংসের কল্যাণে। শুধু তামিম নন, আজকের ম্যাচের আগে দুই অধিনায়কই আছেন দারুণ ফর্মে। ব্যাটে আজকের আগ পর্যন্ত টুর্নামেন্টের সর্বোচ্চ রান তামিম ইকবালের; একটি সেঞ্চুরি ও একটি ফিফটিসহ ৬ ম্যাচে ২৭৩ রান তার। আবার অলরাউন্ডার সাকিব দু'ভূমিকাতেই দারুণ উজ্জ্বল। ৬ ম্যাচে ১২৪ রান নিয়ে শীর্ষ রান সংগ্রাহকদের একজন তিনি। সবচেয়ে বড় কথা ১০ উইকেট নিয়ে টুর্নামেন্টের দ্বিতীয় সেরা বোলারও সাকিব। এর মধ্যে ১৮ রানে ৬ উইকেটের বিশ্বের অন্যতম সেরা এক বোলিং পারফরম্যান্সও আছে সাকিবের। ফলে আজ ফাইনাল দু'দলেরই অন্যতম ভরসা অধিনায়করা। তবে কোনো দলই এই এক পায়ের ঘোড়া নয়। ফাইনালে প্রাইম ব্যাংকের পক্ষে যেমন টুর্নামেন্টের দ্বিতীয় ও তৃতীয় সেরা ব্যাটসম্যান এনামুল হক বিজয় ও সাব্বির রহমান রুম্মন আছেন; তেমনই বিসিবি একাদশের ইমরুল কায়েস, মিথুন আলীরাও আছেন দারুণ ফর্মে। আবার বিসিবি একাদশকে বোলিংয়ে ভরসা দেবেন ইনফর্ম আল আমিন, এনামুল জুনিয়ররা। তেমনই প্রাইম ব্যাংকের পক্ষে সাকিব ছাড়াও রুবেল, তাইজুলরা আছেন দারুণ ফর্মে।

সবমিলিয়ে জমজমাট একটা লড়াইয়ের আশা তো করাই যায়?

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'বিরোধীদল সরকারের বিরুদ্ধে নয়, জনগণের বিরুদ্ধে আন্দোলন করছে।' আপনিও কি তাই মনে করেন?
2 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
এপ্রিল - ২৩
ফজর৪:১০
যোহর১১:৫৭
আসর৪:৩১
মাগরিব৬:২৬
এশা৭:৪৩
সূর্যোদয় - ৫:৩০সূর্যাস্ত - ০৬:২১
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :