The Daily Ittefaq
ঢাকা, মঙ্গলবার, ৩১ ডিসেম্বর ২০১৩, ১৭ পৌষ ১৪২০, ২৭ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ বিএনপির ভাইস চেয়ারম্যান এম মোরশেদ খানের বিরুদ্ধে দুদকের মামলা | ৩ জানুয়ারি জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

টেস্ট সিরিজেও এগিয়ে পাকিস্তান

স্পোর্টস ডেস্ক

তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজের পর আজ আবুধাবী টেস্টের মাধ্যমে শুরু হচ্ছে পাকিস্তান-শ্রীলঙ্কার মধ্যকার তিন ম্যাচ টেস্ট সিরিজ। কন্ডিশন আর উইকেট বিবেচনায় ছোট দৈর্ঘ্যের সিরিজ দু'টির মতোই এখানেও এগিয়ে থাকছে পাকিস্তানই। তবে টেস্টে ব্যাটিং-বোলিংয়ে দলের সবচেয়ে বড় দুই ভরসা রঙ্গনা হেরাথ এবং মাহেলা জয়াবর্ধনের অন্তর্ভুক্তি ইতিবাচক স্বপ্ন দেখাচ্ছে লঙ্কানদেরও। স্বল্প দৈর্ঘ্যের সাতটি ম্যাচের পাঁচটিতেই দারুণ প্রতিদ্বন্দ্বিতা দেখেছে সংযুক্ত আরব আমিরাতের দর্শকরা। টি-টোয়েন্টি সিরিজ সমতায় শেষ হলেও ওয়ানডেতে লঙ্কানদের ৩-২ ব্যবধানে হারিয়ে লড়াইয়ে এগিয়ে আছে স্বাগতিকরাই। এর সঙ্গে যুক্ত হয়েছে গত মার্চ থেকে লঙ্কানদের টেস্ট না খেলার বিষয়টিও, যা নিয়ে চিন্তিত টেস্ট সিরিজে দুই নবাগত জয়াবর্ধনে-হেরাথও।

র্যাঙ্কিংয়ের শীর্ষ আট দলের বিপক্ষে প্রায় একবছর ধরে টেস্ট না খেলাটা দলের স্বাভাবিক সক্ষমতায় প্রভাব ফেলতে পারে জানিয়ে হেরাথ বলেন, 'আপনি যদি নিয়মিত খেলেন তাহলে ফর্ম ধরে রাখাটা অনেক সহজ। দল হিসেবে সর্বশেষ আমরা মাঠে নেমেছি সেই মার্চে, এরপর আর কোন খেলা হয়নি। সুতরাং কিছুটা মরচে ধরাটা অস্বাভাবিক নয়। আর সেটা ঝেড়ে ফেলতে অনুশীলন ম্যাচ প্রয়োজন ছিল। তবে চাইলেই এসব ব্যাপার আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন না। তবে পাঁচটি ওয়ানডেতে আমাদের পারফরম্যান্স ছিল ইতিবাচক। আশাকরি টেস্টের জন্য আমরা প্রস্তুতই থাকবো।' এ সবকিছুর পাশাপাশি আরো একটি ক্ষেত্রে শ্রীলঙ্কার চাইতে পরিষ্কারভাবেই এগিয়ে আছে পাকিস্তান। দলের অন্যতম প্রধান পেসার ইরফান খানের অনুপস্থিতি সত্ত্বেও জুনায়েদ খান-সোহেল তানভীররা যথেষ্ট ভুগিয়েছেন লঙ্কান ব্যাটসম্যানদের। লঙ্কান যে কোন বোলারের চাইতে এই সিরিজে উইকেট সংখ্যার দিক থেকেও এগিয়ে আছেন জুনায়েদ। তাছাড়া টেস্টে যুক্ত হচ্ছেন আরেক অভিজ্ঞ বোলার উমর গুলও। শুষ্ক উইকেটে গুলের রিভার্স সুইং অনভিজ্ঞ লঙ্কান মিডল-অর্ডারকে হয়তো কঠিন চ্যালেঞ্জের মুখেই ফেলবে। সে তুলনায় লঙ্কানদের দুই প্রধান পেসার সুরাঙ্গা লাকমল এবং শামিন্দা এরাঙ্গা যথেষ্টই অনভিজ্ঞ। তবে টেস্টে এই বছরে দলের সেরা বোলার হেরাথের উপস্থিতি কিছুটা হলেও স্বস্তি দিতে পারে লঙ্কান দলপতি অ্যাঞ্জেলো ম্যাথুসকে। মিসবাহ-উল হকের দলের বিরুদ্ধে নিজের অতীত রেকর্ড আশা যোগাচ্ছে হেরাথকেও। তাদের বিরুদ্ধে ১২ টেস্টে ৫১ উইকেট নেয়া এই স্পিনার বলেন, 'আমি বেশ কিছু ওয়ানডে ম্যাচ খেলেছি। সুতরাং, ম্যাচ প্রাকটিসের অভাব বোধ করবো না। তাছাড়া পাকিস্তানের বিরুদ্ধে আমার অতীত রেকর্ডও ভালো, পঞ্চাশটির বেশি উইকেট আছে আমার।' তবে তাই বলে পাকিস্তানের ব্যাটিং লাইনআপকে মোটেই ভঙ্গুর মনে করছেন না টেস্টে নিজের সর্বশেষ দুই ইনিংসে যথাক্রমে পাঁচ ও সাত উইকেট নেয়া হেরাথ।

ব্যক্তিগত কারণে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ থেকে নাম প্রত্যাহার করে নেয়া লঙ্কানদের টেস্ট ইতিহাসের সর্বোচ্চ রান সংগ্রাহক জয়াবর্ধনেও ফিরছেন দলে। তবে ম্যাচ প্রাকটিসের অভাব ভোগাতে পারে এই সাবেক অধিনায়ককে। পাকিস্তানের বিরুদ্ধে জয়াবর্ধনের অতীত রেকর্ডও খুব একটা সমৃদ্ধ নয়। ঠিক এখানটাতেই জয়াবর্ধনের চেয়ে এগিয়ে আছেন কুমার সাঙ্গাকারা। পাকিস্তানের বিরুদ্ধে ৩১ ইনিংসে এই বাঁহাতির গড় ৮৯.২৩! আরব আমিরাতে সর্বশেষ ছয় ইনিংসে একটি ডবল সেঞ্চুরি, একটি সেঞ্চুরি এবং দুটি অর্ধশতক উপহার দিয়েছেন তিনি। আর দেশের মাটিতে পাকিস্তানের সাথে সর্বশেষ টেস্ট সিরিজে সাঙ্গাকারার ব্যাট থেকে এসেছে ১৬৩.৩ গড়ে ৪৯০ রান।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'বিরোধীদল সরকারের বিরুদ্ধে নয়, জনগণের বিরুদ্ধে আন্দোলন করছে।' আপনিও কি তাই মনে করেন?
7 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ২৩
ফজর৩:৫৯
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৪৯
এশা৮:১০
সূর্যোদয় - ৫:২৪সূর্যাস্ত - ০৬:৪৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :