The Daily Ittefaq
ঢাকা, মঙ্গলবার, ৩১ ডিসেম্বর ২০১৩, ১৭ পৌষ ১৪২০, ২৭ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ বিএনপির ভাইস চেয়ারম্যান এম মোরশেদ খানের বিরুদ্ধে দুদকের মামলা | ৩ জানুয়ারি জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

শেয়ারবাজারে বেশিরভাগ কোম্পানির দর বেড়েছে

চার কোম্পানি জেড ক্যাটাগরিতে

ইত্তেফাক রিপোর্ট

রাজনৈতিক অস্থিরতার মধ্যেও গতকাল সোমবার দেশের উভয় শেয়ারবাজারে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর বেড়েছে। বেড়েছে লেনদেনের পরিমাণও। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল দর বেড়েছে ২১৪টি কোম্পানির।

আইডিএলসি'র দৈনন্দিন বাজার বিশ্লেষণে বলা হয়েছে, বছরের শেষ কার্যদিবস হিসেবে বাজারে কিছুটা লেনদেনের প্রবণতা বেড়েছে। ফলে লেনদেন বেড়েছে প্রায় ৪৪ ভাগ। আর বাজারে দাম বাড়ার ক্ষেত্রে এগিয়ে ছিল জীবন বীমা খাত। তবে স্বল্প মূলধনী কোম্পানিগুলোর দাম বাড়ার প্রবণতাও ছিল লক্ষণীয়। এদিকে চলতি বছর জুড়ে সবচেয়ে বেশি দাম বেড়েছে খাদ্য ও পানীয় খাতের কোম্পানিগুলোর। এ কোম্পানিগুলোর শেয়ার দর বেড়েছে প্রায় ৯২ ভাগ। আর সবচেয়ে বেশি দর হারিয়ছে ব্যাংকিং খাত। এ খাতের কোম্পানিগুলোর শেয়ার দর কমেছে প্রায় ১২ ভাগ।

তথ্যে দেখা গেছে, গতকাল ডিএসই'র ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) আগের দিনের তুলনায় ৫৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ২৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএস-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে ১ হাজার ৪৪৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮১ কোটি ৮৩ লাখ ৮৪ হাজার টাকা। যা আগের দিনের চেয়ে ১১৭ কোটি ৫৩ লাখ টাকা বেশি। লেনদেনকৃত ২১৪টি কোমপানির মধ্যে দাম বেড়েছে ৫১টির, কমেছে ২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ারের।

সিএসই সূত্রে জানা গেছে, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) তালিকাভুক্ত বিভিন্ন সিকিউরিটিজের মধ্যে শেয়ারের দর প্রভাবিত করার সঙ্গে জড়িত কিছু বিনিয়োগকারীর বিরুদ্ধে একটি তদন্ত কমিটি গঠন করেছে। তদন্ত কমিটিকে আগামী ৩০ কার্যদিবসের মধ্যে কমিশনের কাছে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। এদিকে ডিএসই জানিয়েছে, সময়মতো বার্ষিক সাধারণ সভা (এজিএম) করতে না পারা এবং বিনিয়োগকারীদের লভ্যাংশ দিতে ব্যর্থ হওয়ায় চার কোম্পানির ক্যাটাগরি অবনমন করা হয়েছে। কোম্পানিগুলো হলো-ডেফোডিল কম্পিউটার, উসমানিয়া গ্লাস, আরএন স্পিনিং এবং জেমিনি সী ফুড। আগামী ১ জানুয়ারি থেকে এ তিন কোম্পানির শেয়ার লেনদেন হবে 'জেড' ক্যাটাগরির অধীনে। জানা গেছে, ২০১৩ সালের ৩০ জুন শেষ হওয়া অর্থ বছরে ডেফোডিল কম্পিউটার ও জেমিনি সী ফুড বিনিয়োগকারীদের লভ্যাংশ দিতে ব্যর্থ হয়েছে। আর ঘোষণা দিয়েও এজিএম করতে পারেনি উসমানিয়া গ্লাস। এছাড়া পর্যাপ্ত সময় থাকা সত্ত্বেও এজিএম করতে পারেনি আরএন স্পিনিং। এদিকে এ চার কোম্পানির শেয়ারের বিপরীতে মার্চেন্ট ব্যাংক এবং স্টক ব্রোকারদের মার্জিন না দেয়ারও অনুরোধ জানানো হয়েছে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'বিরোধীদল সরকারের বিরুদ্ধে নয়, জনগণের বিরুদ্ধে আন্দোলন করছে।' আপনিও কি তাই মনে করেন?
6 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুন - ২০
ফজর৩:৪৩
যোহর১২:০০
আসর৪:৪০
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :