The Daily Ittefaq
ঢাকা, মঙ্গলবার, ৩১ ডিসেম্বর ২০১৩, ১৭ পৌষ ১৪২০, ২৭ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ বিএনপির ভাইস চেয়ারম্যান এম মোরশেদ খানের বিরুদ্ধে দুদকের মামলা | ৩ জানুয়ারি জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

কাল ১৮ দলের অনির্দিষ্টকালের অবরোধ শুরু

ইত্তেফাক রিপোর্ট

ইংরেজি নতুন বছরের প্রথমদিন অর্থাত্ কাল পহেলা জানুয়ারি ভোর ৬টা থেকে দেশব্যাপী অনির্দিষ্টকালের জন্য সড়ক, নৌ ও রেলপথ অবরোধের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপির নেতৃত্বাধীন ১৮ দল। এছাড়া 'মার্চ ফর ডেমোক্রসি' বা 'গণতন্ত্রের অভিযাত্রা' কর্মসূচিতে সরকারের বাধা দেয়ার প্রতিবাদে আজ মঙ্গলবার দেশব্যাপী বিক্ষোভের কর্মসূচিও দেয়া হয়েছে। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা এডভোকেট খন্দকার মাহবুব হোসেন গতকাল সন্ধ্যায় নিজের বাসায় ১৮ দলের পক্ষে সাংবাদিক সম্মেলনে আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা করেন।

২৯ ডিসেম্বর রবিবার ঢাকামুখী 'গণতন্ত্রের অভিযাত্রা' শেষে নয়াপল্টনে সমাবেশের কর্মসূচি ছিল ১৮ দলের। তবে পুলিশ সমাবেশের অনুমতি না দেয়ায় এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর অবস্থানের কারণে নেতা-কর্মী-সমর্থকরা রাস্তায় নামতেই পারেননি। বিরোধী দলীয় নেতা ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াও পুলিশের বাধায় তার গুলশানের বাসভবন থেকে বের হতে না পেরে গতকাল সোমবারও একই কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দেন। একইসঙ্গে তিনি বলেছেন 'যতদিন সরকার বাধা দেবে ততদিন গণতন্ত্রের এই অভিযাত্রা কর্মসূচি অব্যাহত থাকবে।'

রবিবার বিকেলে খালেদা জিয়ার এই বক্তব্যের পর গ্রেফতার হওয়ার আগে ওইদিন সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবে সাংবাদিক সম্মেলনে বিএনপির ভাইস-চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ সংসদ নির্বাচনের তফসিল বাতিল না হওয়া পর্যন্ত ঢাকার বাইরে বিভাগ, জেলা ও উপজেলা সদরে রাজপথ, রেলপথ ও নৌপথে অবস্থান কর্মসূচি ঘোষণা করেন। খালেদা জিয়া ও মেজর হাফিজের ঘোষিত দুই ধরনের কর্মসূচি অব্যাহত থাকার মধ্যেই গতকাল অনির্দিষ্টকালের অবরোধের ডাক দিলের খন্দকার মাহবুব হোসেন।

খন্দাকর মাহবুব বলেন, বুধবার থেকে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত অবরোধ কর্মসূচি চলবে। আজকের বিক্ষোভ কর্মসূচিতে অংশ নিতে ১৮ দলের সকল নেতা-কর্মীকে রাস্তায় নেমে আসার জন্য তিনি বিএনপি চেয়ারপারসনের পক্ষ থেকে সবাইকে আহ্বান জানান। সেই সঙ্গে নির্বাচনের তফসিল বাতিল করে সমঝোতায় আসার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

তিনি বলেন, বিএনপি চেয়ারপারসন ভোটের অধিকার রক্ষার জন্য 'মার্চ ফর ডেমোক্রেসি' কর্মসূচির ডাক দিয়েছেন। তিনি লগি-বৈঠা নিয়ে আসার জন্য বলেননি। কিন্তু গণতন্ত্রের লেবাসধারী এ সরকার কাউকে ঢাকায় ঢুকতে দিচ্ছে না। সরকার শুধু বাধা দেয়নি, পথে-পথে কর্মীদের নির্যাতন করেছে। ঢাকার মানুষকে সরকার কার্যত কারাবন্দি করে ফেলেছে।

আওয়ামী লীগের উদ্দেশে তিনি বলেন, স্বৈরাচারী সরকার শুধুমাত্র সংবিধানের দোহাই দিয়ে ক্ষমতায় টিকে থাকতে চায়। অতীতেও এভাবে কেউ ক্ষমতায় তাকতে পারেনি, এ সরকারও পারবে না। এডভোকেট মাহবুব বলেন, এ সরকার কথায় কথায় মুক্তিযুদ্ধের চেতনার কথা বলে। অথচ দু'জন মুক্তিযোদ্ধা বিএনপি নেতা হাফিজ উদ্দিন ও শমসের মবিন চৌধুরীকে এ সরকার গেফতার করেছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অবরোধের কারণে দেশের ক্ষতি হয়, মানুষের কষ্ট হয়, এজন্য বিরোধী দলীয় নেতাও উদ্বিগ্ন। কিন্তু দেশের গণতন্ত্র ও স্বাধীনতার বৃহত্তর স্বার্থে তিনি এই কর্মসূচি দিতে বাধ্য হয়েছেন।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'বিরোধীদল সরকারের বিরুদ্ধে নয়, জনগণের বিরুদ্ধে আন্দোলন করছে।' আপনিও কি তাই মনে করেন?
5 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ১৭
ফজর৪:১৫
যোহর১২:০৩
আসর৪:৩৮
মাগরিব৬:৩৪
এশা৭:৫০
সূর্যোদয় - ৫:৩৪সূর্যাস্ত - ০৬:২৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :