The Daily Ittefaq
ঢাকা, মঙ্গলবার, ৩১ ডিসেম্বর ২০১৩, ১৭ পৌষ ১৪২০, ২৭ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ বিএনপির ভাইস চেয়ারম্যান এম মোরশেদ খানের বিরুদ্ধে দুদকের মামলা | ৩ জানুয়ারি জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

যৌথ বাহিনীর গুলিতে সাতক্ষীরায় নিহত ১

ইত্তেফাক ডেস্ক

সাতক্ষীরায় যৌথ বাহিনীর গুলিতে সদর উপজেলার আগরদাড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম নিহত হয়েছে। গতকাল সোমবার দুুপুরে উপজেলার শিকড়ি এলাকায় এ ঘটনা ঘটে। এদিকে দেশের বিভিন্ন জেলায় ১৮ দলীয় জোটের নেতা-কর্মীরা অর্ধশত গাড়ি ভাংচুর করেছে। বিভিন্নস্থানে যৌথ বাহিনী ও পুলিশ অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের দুই শতাধিক নেতা-কর্মীকে আটক করেছে। রাজশাহীতে ৬৫ টি তাজা হাতবোমা উদ্ধার করেছে যৌথ বাহিনী।

আমাদের অফিস, প্রতিনিধি, স্টাফ রিপোর্টার ও সংবাদদাতাদের পাঠানো খবর:

সাতক্ষীরা: সদর সার্কেলের সহকারী পুলিশ সুপার মনিরুজ্জামান জানান, সোমবার বেলা পৌনে একটার দিকে যৌথবাহিনীর সদস্যরা সদর উপজেলার শিকড়ি এলাকায় অভিযানে বের হন। এ সময় পার্শ্ববর্তী কুল বাগান থেকে জামায়াত-শিবিরের সদস্যরা যৌথবাহিনীকে লক্ষ্য করে ইট পাটকেল, গুলি ও ককটেল নিক্ষেপ করে। যৌথবাহিনীর সদস্যরা পাল্টা গুলিবর্ষণ করলে আনোয়ারুল ইসলাম গুলিবিদ্ধ হয়ে মারাত্মক আহত হন। তাকে সাতক্ষীরা সদর হাসপাতালে নেয়ার পথে সে মারা যায়। সাতক্ষীরা সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। নিহত আনোয়ারুল ইসলাম বিএনপির সদস্য বলে দাবি করেছেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক আব্দুল আলিম।

অন্যদিকে, কলারোয়া উপজেলার হেলাতলা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান জামায়াত নেতা আবু তালেবকে (৬০) গতকাল হেলাতলাস্থ তার নিজ বাড়ি থেকে গ্রেপ্তার করেছে পুলিশ।

রাজশাহী অফিস: রাজশাহী বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিনোদপুর এলাকার একটি নির্মাণাধীন বাড়ি থেকে ৬৫টি তাজা হাতবোমা ও সাড়ে ৪ কেজি গান পাউডার উদ্ধার করেছে যৌথ বাহিনী। এছাড়া নগরীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) ২৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও বিএনপি নেতা শাহজাহান আলীসহ ১৮ দলের ৯ নেতা-কর্মীকে আটক করা হয়েছে।

স্টাফ রিপোর্টার, সাভার: সাভারে বিরোধী দলের মার্চ ফর ডেমোক্রেসি কর্মসূচিকে ঘিরে ঢাকামুখী পরিবহনগুলোতে গতকালও ব্যাপক তল্লাশি চালানো হয়েছে। মহাসড়কের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে চেকপোস্ট বসিয়ে রাজধানীতে যেতে বাধা দেয়া হয় গণপরিবহনগুলোকে। অফিসগামী যাত্রীদের এসময় চরম দুর্ভোগ পোহাতে হয়েছে। ঢাকার প্রবেশ পথ সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের নবীনগর, জাবি ডেইরী গেইট, বিশমাইল, সিএন্ডবি, রেডিওকলোনী, বাজার বাসস্ট্যান্ড, থানাস্ট্যান্ড হেমায়েতপুর এবং আমিন বাজার এলাকায় চেকপোস্ট বসিয়ে যানবাহনে তল্লাশি করে র্যাব, পুলিশের পাশাপাশি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। এসময় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সাভারের তুরাগ ও বংশাই নদীতে নৌ-পথেও তল্লাশি করেছে। এদিকে ১৮ দলীয় জোটের মার্চ ফর ডেমোক্রেসি কর্মসূচির প্রতিবাদে সাভারে লাঠিমিছিল ও সমাবেশ করেছে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা।

হাজীগঞ্জ (চাঁদপুর) : গতকাল সকাল থেকে বিএনপির কর্মীরা টোরাগড়-আলীগঞ্জ রাস্তার পাশের গাছ কেটে রাস্তা অবরোধ করে রাখে। পরে ম্যাজিস্ট্রেট সাইদুজ্জামান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসনা আফরোজা পুলিশ নিয়ে তাদের রাস্তা থেকে সরে যেতে বলে। কিন্তু বিএনপির কর্মীরা হঠাত্ তাদের লক্ষ্য করে ইটপাটকেল ও বোতল নিক্ষেপ করা শুরু করে। পুলিশের সঙ্গে বিএনপির কর্মীদের দুই ঘন্টাব্যাপী সংঘর্ষে ২০জন গুরুতর আহত হয়। এদিকে গত রবিবারের ঘটনায় বিএনপি-জামায়াতের ৯৬ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ৩-৪ শ জনের নামে পুলিশ বাদী হয়ে মামলা করেছে।

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ): সোমবার সন্ধ্যায় যৌথ বাহিনীর সদস্যরা যুবদল নেতা সালাউদ্দিনকে গ্রেফতার করলে বিএনপি-জামায়াত কর্মীরা শিবগঞ্জ বাজারে আওয়ামী লীগ সমর্থিত এনামুল হকের হার্ডওয়ারের দোকানে ও সিভেন দত্তের মুদির দোকানে অগ্নিসংযোগ করেছে। এরপর এলাকায় তারা বিদ্যুত্ বিছিন্ন করে দেয়। পুলিশ লাঠিচার্জ করে বিএনপির কর্মীদের ছত্রভঙ্গ করে দেয়।

ময়মনসিংহ: গতকালও ময়মনসিংহ মাসকান্দা কেন্দ্রীয় বাস টার্মিনাল ও ময়মনসিংহ রেলওয়ে জংশন স্টেশন থেকে ঢাকার উদ্দেশ্যে কোন যাত্রীবাহী বাস ও ট্রেন ছেড়ে যায়নি। পুলিশ সুপার মঈনুল হক জানিয়েছেন, গতকাল বিশেষ অভিযানে ১৮ দলীয় জোটের ১০ জনকে আটক করা হয়েছে।

পরশুরাম (ফেনী): সোমবার ফেনী থেকে ঢাকাগামী যাত্রীবাহী কোন যানবাহন ছেড়ে যায়নি। এমনকি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনীর মহিপালে কোন যানবাহন চলাচল করতে দেখা যায়নি। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পুলিশের পাশাপাশি সেনাবাহিনীকে টহল দিতে দেখা যায়।

ঈশ্বরদী (পাবনা) :১৮ দলের অবস্থান কর্মসূচি পালনকালে গতকাল সকালে ঈশ্বরদী-কুষ্টিয়া মহাসড়কের দিয়াড় বাঘইলে পিকেটাররা ১০টি গাড়ি ভাংচুর করেছে। পুলিশ এ সময় ঘটনাস্থল থেকে তিন পিকেটারকে গ্রেফতার করেছে।

ঠাকুরগাঁও: রবিবার গ্রেফতার বিএনপির ১৮ নেতাকর্মীকে গতকাল সোমবার দুপুরে জেল হাজতে পাঠানো হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়া-ঢাকা ও সিলেট মহাসড়কের বিভিন্ন স্থানে পুলিশ তল্লাশি চৌকি স্থাপন করে তল¬াশি চালাচ্ছে। সেনাবাহিনীর সদস্যরা মহাসড়কসহ শহরের বিভিন্ন স্থানে টহল দিচ্ছে। জেলার বিভিন্ন স্থ্থানে অভিযান চালিয়ে ১৫ জনকে আটক করেছে পুলিশ। রবিবার রাতে সদর মডেল থানার কয়েক গজ দূরে একদল দুর্বৃত্ত মোটর সাইকেলে করে এসে ওষুধ কোম্পানির কাভার্ড ভ্যানে অগ্নিসংযোগ করে। বেশ কয়েকটি হাতবোমার বিস্ফোরণ ঘটানো হয়।

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ): গতকাল পৌনে বারটার দিকে কানসাট বাজারের গোপাল নগরে একটি ককটেল বিস্ফোরণ হয়েছে। দুপুর সাড়ে ১২টার দিকে কানসাট বাজারে দুটি দোকান ভাংচুর, মার্কেন্টাইল ও উত্তরা ব্যাকের গেট ও জানালার কাঁচ ভেঙ্গে দিয়েছে অবরোধকারীরা। এ সময় তারা সাবেক ছাত্রলীগ নেতা এমদাদুল হকের বাড়িতে আগুন দিলে এলাকাবাসী ও যৌথবাহিনী তা নিভিয়ে দেয়। এদিকে, যুবদল নেতা শহিদুলের বাড়িতে যৌথবাহিনীর অভিযানের সময় তারা ফ্রিজ, জানালার কাঁচ ও দরজার গ্রিল ও আলমারিসহ অনেক কিছু তছনছ করে বলে অভিযোগ করেছে শহীদুলের পরিবারের সদস্যরা। যৌথবাহিনীর সদস্যরা আলমারীতে থাকা নগদ ৩ লাখ ৭৫ হাজার টাকা ও ১৫ ভরি সোনার অলঙ্কার লুট করে নিয়ে যায়। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আবদুস সোবহান ও শিবগঞ্জ থানার ওসি একে এম মিজানুর রহমান জানান, ঘটনাটি তারা শুধু শুনেছেন বিস্তারিত কিছু জানেন না।

ভ্রাম্যমাণ প্রতিনিধি : ঝিনাইদহের মহেশপুর উপজেলার মান্দারবাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন বিএনপি'র সভাপতি জগলুল পাশাকে সোমবার গ্রেপ্তার করেছে পুলিশ।

মাগুরা: পুলিশ মাগুরা সদর ও মোহাম্মদপুর থেকে বিএনপির ৬ জনকে গ্রেফতার করেছে।

রংপুর: পুলিশের উপর ককটেল হামলার ঘটনায় বিএনপিসহ অঙ্গসংগঠনের ২৩ জনের নাম উল্লেখ এবং অজ্ঞাত আড়াইশ' নেতাকর্মীর বিরুদ্ধে বিস্ফোরক আইনে মামলা দায়ের করেছে পুলিশ।

স্টাফ রিপোর্টার, দিনাজপুর: যৌথ বাহিনী গতকাল ভোরে অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াত-শিবিরের ২৬ জন কর্মীকে আটক করেছে।

পাঁচবিবি (জয়পুরহাট): ১৮ দলের অবস্থান কর্মসূচি চলাকালে স্থানীয় তিন মাথায় ৩টি ও বাজারে ৬টি মোটর সাইকেল এবং বেলা সাড়ে ১১টায় পাঁচবিবি পোস্ট অফিস সড়কে একটি ট্রাক ভাংচুর করে বিক্ষুব্ধ কর্মীরা।এদিকে রবিবার গভীর রাতে পাঁচবিবি উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ৪ জনকে আটক করে যৌথবাহিনী।

রংপুর: রংপুরে যৌথ বাহিনীর অভিযানে বিএনপি ও জামায়াতের ৯ জনকে গ্রেফতার করা হয়েছে।

চারঘাট (রাজশাহী): রাজশাহীর চারঘাটে রবিবার রাতে যৌথ বাহিনী পৌর ছাত্রদলের সভাপতি মোহাম্মদ আলীকে উপজেলার মোক্তারপুর থেকে আটক করে।

মুন্সীগঞ্জ : শহরের উপকণ্ঠ মুক্তারপুরে গতকাল দুপুরে পুলিশ ও বিএনপির মধ্যে সংঘর্ষ হয়েছে। বিএনপি দাবি করেছে সদর উপজেলা বিএনপির সভাপতি মহিউদ্দিন আহম্মেদসহ ৫ জন নেতাকর্মী আহত হয়েছে।

বরিশাল অফিস: ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় নেতা ও মহানগর বিএনপি'র ছাত্র বিষয়ক সম্পাদক পারভেজ আকন বিপ্লবকে গ্রেফতার করেছে পুলিশ। রবিবার রাতে কাউনিয়া থানা পুলিশ আকন বাড়ির সম্মুখ থেকে তাকে গ্রেফতার করে।

সীতাকুণ্ড (চট্টগ্রাম): সীতাকুণ্ডে যৌথবাহিনী বিভিন্ন স্থানে সাঁড়াশি অভিযান চালিয়ে পৌর কাউন্সিলরসহ ১০ জনকে আটক করেছে। গত রবিবার গভীর রাতে যৌথবাহিনী বাড়বকুণ্ড, বড়দারোগার হাট এবং সন্ধ্যায় পৌর সদর বাজারে এ অভিযান চালায়।

মেহেরপুর: পুলিশ ও যৌথ বাহিনীর অভিযানে ৪ ব্যক্তিকে আটক করা হয়েছে। এদের মধ্যে ২ জনকে জেল হাজতে পাঠানো হয়েছে।

কুমিল্লা :কুমিল্লায় বিএনপি ও জামায়াত-শিবিরের ৩৯ নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে।

নারায়ণগঞ্জ: নাশকতার আশঙ্কায় রবিবার রাত থেকে সোমবার দুপুর পর্যন্ত জেলায় বিএনপি ও জামায়াতের ৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

নাশকতা ঠেকাতে নারায়ণগঞ্জে বিভিন্ন স্থানে ১৬টি স্পটে পুলিশের চেকপোস্ট বসানো হয়েছে বলে জানিয়েছেন নারায়ণগঞ্জ পুলিশ সুপার সৈয়দ নূরুল ইসলাম। তিনি জানান, চেকপোস্টের সাথে সাথে ৩০টিরও বেশি মোবাইল টীম কাজ করেছে। ঢাকার দিকে কোন যানবাহনকেই ঢুকতে দেয়া হচ্ছে না। কোন যানবাহন ঢাকার দিকে যেতে চাইলে সেটা ঘুরিয়ে দেয়া হচ্ছে। ঢাকার সঙ্গে নারায়ণগঞ্জের সকল প্রকার গণপরিবহন বন্ধ রয়েছে।

মণিরামপুর (যশোর): মণিরামপুরে পুলিশ প্রহরায় থাকা অন্তত ২০টি গাড়ি ভাংচুর করেছে অবরোধকারীরা। গতকাল বিকালে উপজেলার বেগারীতলা এলাকায় এ ঘটনা ঘটে।

বেনাপোল (যশোর): বেনাপোল পোর্ট থানার পুটখালী এলাকা থেকে সোমবার যৌথ বাহিনী সন্দেহভাজন ২১ যুবককে আটক করেছে।

উল্লাপাড়া (সিরাজগঞ্জ): গতকাল বিকালে উল্লাপাড়া থানা পুলিশ অভিযান চালিয়ে উপজেলার গজাইল এলাকা থেকে ২৫ জন জামায়াত ও শিবিরের নেতাকর্মী আটক করেছে।

ফুলবাড়ি (দিনাজপুর): দিনাজপুরের ফুলবাড়ি থানা পুলিশ অভিযান চালিয়ে নাশকতার অভিযোগে ৭ জন বিএনপি ও শিবির কর্মীকে গ্রেফতার করে আদালতে সোপর্দ করেছে।

চুনারুঘাট (হবিগঞ্জ): সোমবার দুপুর ১২টায় ১৮ দলীয় জোটের সমাবেশ থেকে হামলা চালিয়ে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও হবিগঞ্জ জজ কোর্টের পিপি এডভোকেট আকবর হোসেন জিতুর গাড়ী ভাংচুর করে। এ সময় এলোপাতারি হামলা ও ইটপাটকেলে আকবর হোসেন জিতু (৫০) গুরুতর আহত হন। আহত আকবর হোসেন জিতুকে দলীয় নেতা-কর্মীরা উদ্ধার করে প্রথমে চুনারুঘাট হাসপাতালে পরে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে ভর্তি করে। দিকবেদিক ছুটাছুটি করতে গিয়ে আরো ৩০ জন আহত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ১০ রাউন্ড কাদানে গ্যাস ছুঁড়ে।

যশোর অফিস: যশোরের মনিরামপুরে পিকেটিংকালে ৫ ছাত্রদল কর্মীকে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

লালমনিরহাট: যৌথ বাহিনী গাড়িতে অগ্নিসংযোগ, ভাংচুর ও নাশকতার সাথে জড়িত থাকার অভিযোগে সদর উপজেলার মহেন্দ্রনগর এলাকা থেকে বিএনপি ও তার অঙ্গ সংগঠনের ২৩ জন নেতাকর্মীকে আটক করেছে।

জয়পুরহাট: জয়পুরহাট জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ১৮ দলীয় জোটের ৭ কর্মীকে আটক করেছে যৌথবাহিনী।

গাইবান্ধা: গাইবান্ধার পলাশবাড়ীতে ১৮ দলের অবস্থান কর্মসূচি চলাকালে সোমবার ১০টি গাড়ি ভাংচুর করেছে নেতাকর্মীরা। এসময় ৫ জনকে আটক করেছে পুলিশ।

দিরাই (সুনামগঞ্জ): দিরাইয়ে মটর শ্রমিকদের ধাওয়ায় বিএনপির অবস্থান কর্মসূচি পন্ড হয়েছে। পুলিশ জানায়, গতকাল দিরাই বাসস্ট্যান্ড এলাকায় বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের নেতাকর্মীরা ভোর থেকে অবস্থান নেয়। সকাল দশটার দিকে তারা একটি সিএনজিতে ভাংচুর চালায়। এর জের ধরে শ্রমিকরা উত্তেজিত হয়ে অবরোধকারীদের অবস্থানস্থলে ধাওয়া করে। দিরাই থানার ওসি (তদন্ত) নাছির উদ্দিন বলেন, বাসস্ট্যান্ডে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে, পরিস্থিতি শান্ত আছে, এখনো কোনো পক্ষই মামলা দায়ের করেনি।

জিয়ানগর (পিরোজপুর): জিয়ানগরের সাঈদখালীর খানের বাজারে দুর্বৃত্তদের দেয়া আগুনে স্থানীয় আওয়ামী সমর্থকদের ৭টি ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে যাওয়ার ঘটনায় ইন্দুরকানী থানায় অজ্ঞাত আসামিদের নামে মামলা করেছেন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী জাহিদুল ইসলাম খান। তিনি এজাহারে উল্লেখ করেছেন জামায়াত বিএনপির লোকজন এর আগেও ওই এলাকায় দুটি নাশকতা মূলক কর্মকাণ্ড চালিয়েছে। এ ঘটনায় দুই শিবির কর্মী আটক হয়েছে।

বাসাইল (টাঙ্গাইল): টাঙ্গাইলের বাসাইলে পুলিশের ওপর হামলাকারী সরকারদলীয় ৭ জনের জামিন না মনজুর করে জেলহাজতে প্রেরণ করেছেন আদালত।

ফেনী: সোমবার রাত ৮টার দিকে ফেনীর এসএসকে সড়কে বিএনপির বিক্ষুব্ধ কর্মীরা ৫টি সিএনজি অটো রিক্সা ও ২টি ইজি বাইক ভাংচুর করে।

এদিকে রবিবার গভীর রাত থেকে গতকাল সকাল পর্যন্ত ফেনী সদর উপজেলার বিভিন্ন এলাকা থেকে যৌথবাহিনী জামায়াত ও বিএনপি'র ১৬ জনকে গ্রেফতার করেছে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'বিরোধীদল সরকারের বিরুদ্ধে নয়, জনগণের বিরুদ্ধে আন্দোলন করছে।' আপনিও কি তাই মনে করেন?
2 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ২৪
ফজর৪:১৯
যোহর১২:০১
আসর৪:৩৪
মাগরিব৬:২৮
এশা৭:৪৩
সূর্যোদয় - ৫:৩৭সূর্যাস্ত - ০৬:২৩
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :