The Daily Ittefaq
ঢাকা, মঙ্গলবার, ৩১ ডিসেম্বর ২০১৩, ১৭ পৌষ ১৪২০, ২৭ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ বিএনপির ভাইস চেয়ারম্যান এম মোরশেদ খানের বিরুদ্ধে দুদকের মামলা | ৩ জানুয়ারি জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

গতকালও বিচ্ছিন্ন ছিল রাজধানী

মোহাম্মদ আবু তালেব

১৮ দলীয় জোটের 'গণতন্ত্রের জন্য অভিযাত্রা' কর্মসূচিকে কেন্দ্র করে আইন-শৃঙ্খলা বাহিনীর কঠোর অবস্থানের কারণে গতকাল সোমবারও রাজধানী ছিল সারাদেশ থেকে বিচ্ছিন্ন। নাশকতা সৃষ্টি করতে পারে—এমন আশঙ্কায় রাজধানীতে প্রবেশে ইচ্ছুক অনেককেই কড়া তল্লাশির পর ফেরত পাঠানো হয়েছে রাজধানীর প্রবেশ পথগুলো থেকেই। ঢুকতে দেয়া হয়নি যানবাহনও। তবে ব্যাপক কড়াকড়ির কারণে জরুরি প্রয়োজন সত্ত্বেও রাজধানীতে প্রবেশ করতে পারেননি বলে অভিযোগ করেছেন অনেক সাধারণ নাগরিক। আবার অভিযাত্রা কর্মসূচির সমর্থক অনেকে অভিযোগ করেছেন, পুলিশের পাশাপাশি ক্ষমতাসীন দলের সমর্থক ছাত্র সংগঠনের কর্মীরাও তাদের রাজধানীতে প্রবেশে বাধা দেয়।

ঢাকা-মাওয়া মহাসড়কে গতকাল কোন যানবাহন চলেনি। বুড়িগঙ্গা প্রথম সেতুর দক্ষিণ প্রান্ত অর্থাত্ হাসনাবাদে তিন স্তরের নিরাপত্তা চৌকি বসানো হয়। পুলিশ ও র্যাবের সমন্বয়ে গঠিত আইন-শৃঙ্খলা বাহিনী সেতু পার হতে আসা যাত্রীদের তল্লাশি চালায়। যাদের কাছে কর্মরত প্রতিষ্ঠানের আইডি কার্ড পাওয়া গেছে কেবল তাদেরই রাজধানীতে প্রবেশের অনুমতি দেয়া হয়।

এ ব্যাপারে দক্ষিণ কেরানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জামালউদ্দীন মীর ইত্তেফাককে বলেন, যে কোন নাশকতা প্রতিরোধে পুলিশ প্রস্তুত। জনগণের জান ও মালের নিরাপত্তা বিধানের লক্ষ্যেই তল্লাশি চালানো হচ্ছে।

বুড়িগঙ্গা দ্বিতীয় সেতুতেও দেখা গেছে একই চিত্র। বাবুবাজার সেতু দিয়ে পার হতে গিয়েও অনেকে পুলিশের বাধার মুখে পড়েন। ঢাকা থেকে কেরানীগঞ্জে প্রবেশ করতে দিলেও কেরানীগঞ্জ থেকে ঢাকায় প্রবেশের ক্ষেত্রে তল্লাশি চালানো হয়। কদমতলী চত্বর এলাকা থেকে ব্রিজের প্রবেশ মুখে কয়েক দফা নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। নদীর অপর প্রান্ত বাবুবাজার এলাকায়ও একাধিক স্থানে তল্লাশির ব্যবস্থা করা হয়।

বুড়িগঙ্গা তৃতীয় সেতুতেও দেখা গেছে অভিন্ন চিত্র। সেতুর পশ্চিম ও পূর্ব প্রান্তে প্রায় তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে।

পুলিশ-র্যাবের পাশাপাশি বছিলা সেতু এলাকায় সেনা সদস্য মোতায়েন করা হয়েছে। সেতু দিয়ে কেরানীগঞ্জে প্রবেশ করতে দেয়া হলেও ঢাকায় প্রবেশের সময় তল্লাশি করা হয়। এখানেও প্রবেশের ক্ষেত্রে কর্মরত প্রতিষ্ঠানের আইডি কার্ডকে গুরুত্ব দেয়া হচ্ছে। কেরানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মজিবর রহমান ইত্তেফাককে বলেন, নিরাপত্তার স্বার্থে তল্লাশি চালালেও কাউকে গ্রেফতার করা হয়নি। এছাড়া বুড়িগঙ্গা নদীতেও ছিলো ব্যাপক নিরাপত্তা। সদরঘাট টার্মিনাল ছিলো ফাঁকা।

সাভার ও আশপাশ এলাকায় আজও ঢাকামুখো সবগুলো প্রবেশপথে অবস্থান নেয় আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য। ঘন কুয়াশা ও তীব্র শীত উপেক্ষা করেই কয়েকটি চেকপোস্ট বসিয়ে চালানো হয় তল্লাশি। কোথাও পথে পথে প্রতিবন্ধকতা তৈরি করে ঘুরিয়ে দেয়া হচ্ছে যানবাহনের গতিপথ।

আশুলিয়ার বাইপাইল আবদুল্লাহপুর এলাকায় মহাসড়কের বিভিন্ন পয়েন্টে অবস্থান নেয় সরকার দলীয় কর্মী সমর্থকরা।

ঢাকা-আরিচা মহাসড়কের হেমায়েতপুর ও রাজধানীর প্রবেশমুখ আমিনবাজারে সরকার সমর্থক নেতাকর্মীরা অবস্থান নেয়।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'বিরোধীদল সরকারের বিরুদ্ধে নয়, জনগণের বিরুদ্ধে আন্দোলন করছে।' আপনিও কি তাই মনে করেন?
4 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ২৪
ফজর৪:১৯
যোহর১২:০১
আসর৪:৩৪
মাগরিব৬:২৮
এশা৭:৪৩
সূর্যোদয় - ৫:৩৭সূর্যাস্ত - ০৬:২৩
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :